শিশুর উচ্চতা বৃদ্ধি করবে এই ১০টি খাবার

Author Topic: শিশুর উচ্চতা বৃদ্ধি করবে এই ১০টি খাবার  (Read 263 times)

Offline arifsheikh

  • Newbie
  • *
  • Posts: 47
    • View Profile
১। ডিম

শিশুর উচ্চতা বৃদ্ধিতে প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর প্রোটিনের অন্যতম উৎস হলো ডিম। প্রতিদিন একটি ডিম খাদ্যতালিকায় রাখুন। তা সিদ্ধ হতে পারে আবার ওমলেট করেও খাওয়াতে পারেন।

২। দুধ

দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা হাড় মজবুত করতে ভূমিকা রাখে। প্রতিদিন এক গ্লাস দুধ দিন আপনার শিশুকে। আপনার শিশুটি যদি ২ বছরের নিচে হয় তবে ফুল ক্রিম দুধ খাওয়াবেন। দুধে থাকা ফ্যাট তার শরীর এবং মস্তিষ্কের জন্য বেশ উপকারী। এছাড়া দুধের তৈরি খাবারও দিতে পারেন শিশুকে।

৩। সয়াবিন

শিশুর উচ্চতা বৃদ্ধিতে সয়াবিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। যা শিশুর হাড় এবং পেশি মজবুত করে তোলে। সয়াবিন সবজির মত করে রান্না করে শিশুকে খাওয়াতে পারেন।

৪। ওটমিল

প্রচুর পরিমাণ প্রোটিনের উৎস কিন্তু লো-ফ্যাটযুক্ত এই খাবারটি শিশুর উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে।  সকালের নাস্তায় রাখতে পারেন স্বাস্থ্যকর ওটমিল।

৫। মুরগির মাংস

মুরগির মাংস প্রায় সব শিশুরা পছন্দ করে। প্রোটিন সমৃদ্ধ এই খাবারটি তাদের উচ্চতা বৃদ্ধিতেও সাহায্য করে। তবে প্রতিদিন মুরগির মাংস খাওয়ার অভ্যাস তৈরি না করাই ভাল। 

৬। মাছ

মাছ খাবারটি শিশুরা পছন্দ না করলেও এটি শিশুর উচ্চতা বৃদ্ধিতে ম্যাজিকের মতো কাজ করে। ভিটামিন ডি, প্রোটিনের গুরুত্বপূর্ণ উৎস হলো মাছ। তবে সামুদ্রিক মাছ যেমন টুনা, স্যামন, সার্ডিন ইত্যাদি মাছ বেশি উপকারী।

৭। পালং শাক

পালং শাককে সুপার সবজি বলা হয়ে থাকে। এটি আপনার শিশুর হাড় মজবুত করার পাশাপাশি আয়রন এবং ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে থাকে। আয়রন এবং ক্যালসিয়াম শিশুকে লম্বা করতে সাহায্য করে।

৮। ফল

ফল স্বাস্থ্যের অনেক উপকারী। ভিটামিন এ, ভিটামিন ডি সমৃদ্ধ ফল যেমন মিষ্টি আলু, আম, পেঁপে, টমেটো, কলা, পিচ ফল ইত্যাদি উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে থাকে। এই ফলগুলো নিয়মিত আপনার শিশুর খাদ্যতালিকায় রাখুন।

৯। টকদই

ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের অন্যতম উৎস হলো টকদই। এটি শিশুর উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করবে। আপনার শিশ টকদই খেতে পছন্দ না করলে ফ্রুট সালাদ কিংবা শরবত তৈরি করে দিতে পারেন। এছাড়া টকদইয়ের পরিবর্তে চিজ, পনির দিতে পারেন।

১০। গাজর

দৃষ্টিশক্তি বৃদ্ধিতে গাজরের ভূমিকা সবার জানা। গাজর রান্না করে খাওয়ার চেয়ে কাঁচা খাওয়া বেশ উপকারী। কাঁচা গাজর সালাদ করে আপনার শিশুকে খাওয়াতে পারেন। এমনকি শিশুকে গাজরের রস দিতে পারেন, এটি শিশুর উচ্চতা দ্রুত বৃদ্ধি করে
Muhammad Arif Sheikh
Senior Accounts Officer
Daffodil International University

Offline hussainuzaman

  • Newbie
  • *
  • Posts: 23
  • পরিবর্তন আসবেই!
    • View Profile
    • Website
চমৎকার তথ্যগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।
Miah M. Hussainuzzaman, Dept. of CE.
ব্লগ: ১। পরিবেশ প্রকৌশলীর প্যাচাল, ২। খিচুড়ী ব্লগ