Author Topic: Microsoft and Google's new technology to kill mosquitoes  (Read 74 times)

Offline yousuf miah

  • Full Member
  • ***
  • Posts: 148
    • View Profile
Microsoft and Google's new technology to kill mosquitoes
« on: July 13, 2017, 04:16:01 PM »
মশা নিধন করতে এবার এগিয়ে এল ইন্টারনেটে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠান গুগল ও সফটওয়ার নির্মাতা মাইক্রোসফট। অটোমেশন এবং রোবোটিকস প্রযুক্তির ব্যবহার করে জিকাসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে ব্যবস্থা গড়ে তোলার কথা জানিয়েছে এ দুই মার্কিন প্রতিষ্ঠান। মশা নিধনে এই প্রথম এগিয়ে এল দুই বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান।

ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়ার পর সর্বশেষ মশাবাহিত রোগ জিকা ছড়িয়ে পড়ছে। এই রোগের প্রাদুর্ভাব  বাংলাদেশে এখনো দেখা না গেলেও দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার বেশ কয়েকটি দেশে ভয়াবহ আকার নিয়েছে। বিশেষ করে গর্ভবতী নারীর শরীরে জিকা ভাইরাস প্রবেশ করলে, তা সরাসরি গর্ভস্থ ভ্রুণে সংক্রমণ ঘটায়।

জিকা ও মশাবাহিত অন্যান্য রোগের প্রাদুর্ভাব ঠেকাতে মাইক্রোসফট ও গুগল অটোমেশন এবং রোবোটিকস প্রযুক্তির ব্যবহার করছে। এই দুই প্রতিষ্ঠানের সঙ্গে হাত মিলিয়েছে ক্যালিফোর্নিয়ার লাইফ সায়েন্সেস কোম্পানি ভেরিলি।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যের জনস্বাস্থ্য কারিগরী কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে উচ্চপ্রযুক্তির যন্ত্রপাতি বসানো হচ্ছে। জিকা ভাইরাসবাহী এডিস মশাকে চিহ্নিত করে বিশেষভাবে নির্মিত জালে আটকে ফেলবে এই যন্ত্র। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার এন্টোমোলজি বিভাগের সহকারী অধ্যাপক আনন্দশঙ্কর রায় বলেন, প্রযুক্তি ক্ষেত্রে জায়ান্ট কোম্পানিগুলোর এভাবে এগিয়ে আসা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য, গত বছরের শুরুর দিকে জিকা ভাইরাস সারা বিশ্বেই ব্যাপক আলোচনার জন্ম দেয়। আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ার পর তা মোকাবেলায় জরুরি অবস্থা ঘোষণা করতে হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। সন্দেহ করা হয় মশাবাহিত এই ভাইরাসটির কারণে, অস্বাভাবিক ছোট মাথার শিশু জন্ম নেয়। গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের শুরুর দিক পর্যন্ত ব্রাজিলে প্রায় চার হাজার শিশু জন্ম নেয় যাদের মাথা অস্বাভাবিক ছোট। ছোট মাথা নিয়ে জন্ম নেয়াকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোসেফালি’ বলা হচ্ছে।

এসআইএস/আরআইপি