Author Topic: Different aspects of profession.  (Read 171 times)

Offline Reza.

  • Full Member
  • ***
  • Posts: 219
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Different aspects of profession.
« on: July 13, 2017, 11:18:19 PM »
হঠাৎ করে 'পেশা' নিয়ে লিখতে মন চাইলো। পেশা এমন একটা জিনিস যা মন মত না হলে জীবন অতিষ্ঠ হয়ে যায়। কাউকে কাউকে দেখে মনে হয় যে তিনি যেন এই পেশাতে যোগ দিবেন - এই জন্যই তার জন্ম হয়েছে। যারা নিজের পেশাকে শুধু অর্থ উপার্জনের অবলম্বন মনে করেন না - মনে করেন যে এইটা জীবনের অবিচ্ছেদ্য অংশ - তাদের ক্ষেত্রেই এইটা মনে হয়। আমার পর্যবেক্ষণ বলে সামরিক পেশায় ও ডাক্তার এই দুই পেশায় যারা আছেন তাদের বেশীর ভাগই এই দলে পড়েন।
এছাড়াও যারা নিজের পেশাকে মনপ্রান দিয়ে ভালবাসেন তারা চান - তাদের সন্তানও এই একই পেশায় যেন আসে। সমবয়সী অনেকের পেশা এই কারণেই নির্দিষ্ট হতে দেখেছি।
ছোটবেলায় আমাদের সবাইকেই এই প্রশ্নের সম্মুখীন হতে হয় যে, " বড় হলে কি হতে চাও।" আমরাও কিছুই না বুঝেই কেউ উত্তর দিতাম ইঞ্জিনিয়ার বা কেউ বলতাম ডাক্তার। হঠাৎ হয়ত কেউ বলত পাইলট হবে। এর বাইরে আর কোন উত্তর ছিল না - এইটা মনে আছে।
আপনি একটি শিক্ষা প্রতিষ্ঠানের লাইব্রেরীতে যান - দেখবেন সেখানে জড় হয়েছে সব পড়ুয়া স্টুডেন্টরা। এদের সকলের মন মানুশিকতায় মিল পাবেন। তাদের মাঠে যান দেখবেন সেখানে জড় হয়েছে যারা খেলাধুলা পছন্দ করে তারা। এদেরও সকলের মন মানুশিকতায় মিল পাবেন। কে লাইব্রেরীতে যাবে ও কে মাঠে যাবে তা তারা নিজেরা সকালেই ভেবে রেখেছে।
একই ভাবে নির্দিষ্ট পেশায় পুরো একই না হলেও কাছাকাছি মন মানুশিকতার মানুষেরা আসে। অনেক ক্ষেত্রেই যে পেশায় জীবনে কষ্ট ও ত্যাগ করতে হয় - সেই পেশায় সৎ ও বিবেকবান মানুষেরা আসে। আবার যারা দুর্নীতি করে অর্থ উপার্জন করতে চায় তারাও নির্দিষ্ট পেশা ও চাকুরীতে জমা হন। এই ভাবেই একটি দেশের বিভিন্ন সেক্টরের ভাগ্য নির্ধারণ হয়ে যায়।
ভাল মানুষ আসবে আর ট্রেডিশন চেঞ্জ হবে এই আশায় সবাই বসে থাকে। কিন্তু ভালো মানুশটিও পুরানো ট্রেডিশনের জাতাকলে পড়ে হাল ছেড়ে দেন। কিন্তু সময়ের সাথে সাথে কিছু পরিবর্তন হয় আমাদের অলক্ষ্যে।

(আমার ফেসবুক পোস্ট ১৩ - ০৭ - ২০১৭ থেকে।)
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128