Author Topic: আন্তর্জাতিক কর্ম জীবন কিভাবে শুরু করবেন।  (Read 325 times)

Offline Nahian Fyrose Fahim

  • Sr. Member
  • ****
  • Posts: 277
  • Test
    • View Profile
আমাদের দাদা দাদীর সময়ের তুলনায় আমাদের এই বিশ্ব সম্পরকে জানার গন্ডি ,সীমিত তে কোন সন্দেহ নেই। ইন্টারনেট ও নেটওয়ারকিং এর বিপ্লবের সাথে সাথে নতুন চাকরি প্রার্থীদের জন্য আরো সুযোগ সুবিধার পথ উন্মোচিত করেছে, সে সাথে নিজের সাফল্যের গল্প নিশ্চিত করেছে।এই ধরনের চমৎকার সুযোগগুলির মধ্যে  অন্যতম হল আন্তর্জাতিক যা কেবল আপনার স্বপ্ন কে খুব তাড়াতারি পূরণ  সেই সাথে প্রতিযোগিতার এই যুগে বিশ্বের নাগরিক হিসেবে নিজের স্থান নিশ্চিত করতে পারবেন।
প্রস্তুতি নিনঃ

প্রত্যেকটি সাফল্যের পেছনে প্রস্তুতি প্রধান হাতিয়ার হিসেবে কাজ করে থাকে। প্রথমেই লক্ষ নিরধারন করুন কিভাবে আন্তর্জাতিক ভাবে নিজের কর্ম জীবন শুরু করবেন। কোন স্থান সম্পরকে ক্ষুদ্র থেকে ক্ষুদ্র তথ্য জানতে আপনার নিজেকে কিছু কাজ করতে হবে। আন্তর্জাতিক কর্ম জীবন শুরু করার আগে সেই জায়গার শিক্ষা, কর্ম অভিজ্ঞতা এবং সংস্কৃতি, আইন ইত্যাদি বিষয়ক তথ্য জেনে নিন।

 
ডিগ্রি কতটুকু গুরুত্বপূর্ণ ?

ভুলে যাবেন না, দেশের বাইরে কাজ করতে যাওয়া মানে, বিষয় গত শিক্ষার উপর আপনার উপযুক্ত জ্ঞান থাকতে হবে। এইক্ষেত্রে একটি মৌলিক ডিগ্রি থাকা অত্যাবশ্যক। কিন্তু আপনার উদ্দ্যেশ্য যদি মাস্টারস বা পি এইচ ডি ডিগ্রি অর্জন হয়ে থাকে তাহলে   আন্তর্জাতিক চাকরির বাজারে আপনার কদর বাড়বে।

 
আন্তঃসাংস্কৃতিক অভিজ্ঞতা অর্জন করুনঃ

দেশের বাইরে কাজ করছেন, ভিন্ন মানুষ, ভিন্ন সংস্কৃতির সহকর্মী ও পরিবেশ এ কাজ করছেন, যা সম্পূর্ণ আলাদা। সুতরাং আপনার এই নতুন পরিবেশের সাথে নিজেকে সহজেই মানিয়ে নেয়ার মানসীকতা থাকতে হবে। আন্তঃসাংস্কৃতিক অভিজ্ঞতা অর্জনের জন্য আপনার ক্যাম্পাসে বিদেশী ছাত্র সমাজে যোগদানের চেষ্টা করতে পারেন, ঐ অঞ্চলে ইতিহাস ও রাজনীতি শিখতে পারেন অথবা আঞ্চলিক জাতিগত খাবারের সাথে নিজেকে পরিচিত করতে পারেন।

 
ভাষা শিখুনঃ

আপনি যদি আপনার সহকর্মীদের সাথে ভাষাগত দক্ষতার কারনে ঠিক মত যোগাযোগ করতে না পারেন তাহলে আপনার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আন্তর্জাতিক কর্মজীবনে  কখনোই আপনি সক্ষম হবেন না। স্থানীয় ভাষা দক্ষতা আপনার পেশাদারিত্বের অন্যতম দক্ষতা বলে বিবেচিত হবে। আপনার ইংরেজী ভাষার উপর দক্ষতা এক্ষত্রে  অপরিহার্য । এই ভাষা দক্ষতা বিশ্বের যে কোন প্রান্তে আপনাকে সাহায্য করবে।

 
যোগাযোগ ও নেটওয়ারকিংঃ

কিছু কিছু দেশে, আপনি কি জানেন তা মুখ্য নয়, বরং আপনার সম্পরকে কতজন জানেন সেটা মুখ্য হয়ে দাঁড়ায়। মনে রাখবেন আপনার প্রয়োজনেই নিজের নেটওয়ার্ক গড়ে তুলতে হবে এতে করে আপনার কর্মজীবন শুখের হবে। একই বিষয়ে পড়াশোনা করছেন আপনার সহপাঠী, যারা প্রতিষ্ঠিত ও বিশেষজ্ঞ,  তাদের সাথে সংযোগ স্থাপন করতে পারেন।

কাজ করুন বিশ্বভ্রমনের লক্ষ্যে :

মনে রাখবেন, যদি আপনার দক্ষতা কম হয়ে থাকে তাহলে দেশের বাইরে চাকরি পাওয়া খুব সহজ নয়, শুরুর দিকটা সবার জন্যই কিছুটা কঠিন হয়ে থাকে। আর তাই প্রথমেই নিজের কাজের উপরে দক্ষতা অর্জন করুন, আর এই দক্ষতা কে কাজে লাগিয়ে আন্তর্জাতিক চাকরির জন্য আবেদন করতে পারেন।

চাহিদা পূর্ণ দক্ষতা শিখুনঃ


বিষয়গত জ্ঞান ছাড়াও অন্যান্য চাহিদা পূর্ণ  দক্ষতা অর্জন করুন, যা আন্তর্জাতিক চাকরির বাজারে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা বহন করে। যেমন আপনি কিছু দক্ষতার কথা উল্লেখ করতে পারেন যেমনঃ বিশ্লেষণাত্মক দক্ষতা, বিষয়গত গবেষণা ও প্রতিবেদন লেখার ক্ষমতা, আইটি সঙ্ক্রান্ত ও স্প্রেডশিট এ কাজ করার দক্ষতা, কৌশলগত পরিকল্পনা, আর্থিক ব্যবস্থাপনা দক্ষতা, প্রকল্প ব্যবস্থাপনা, অ্যাকাউন্টিং এবং সিস্টেম বিশ্লেষণ সম্পরকে আপনার অভিজ্ঞতার কথা উল্লেখ করুন।


যোগাযোগ এবং আন্তঃব্যক্তিগত দক্ষতা বিকাশঃ


উল্লিখিত দক্ষতাগুলির পাশাপাশি আরও কিছু  সাধারণ দক্ষতা অর্জনের উপরও নজর দেওয়া উচিত, যেমন  সাংগঠনিক দক্ষতা  এবং আন্তঃব্যক্তিগত দক্ষতা এবং অনন্য  নেতৃত্বের গুণাবলী সম্পরকে অবগত হওয়া উচিত।সা মাজিক পরিবেশে এ  সংযোগ স্থাপনের পাশাপাশি  আন্তঃসাংস্কৃতিক যোগাযোগের দক্ষতা গড়ে তোলার উপরও আপনাকে নজর দিতে হবে। আর যেহেতু নিজের দেশ ছেড়ে অনেক দূরে অবস্থান করছেন সেক্ষত্রে আপনার ধৈর্য এবং সামঞ্জস্য ক্ষমতা উন্নত করা উচিত।

 
চাকরি খোজার দক্ষতা উন্নত করুনঃ

উপরের সকল দক্ষতাই ব্যর্থ হবে যদি আপনার হাতে চাহিদানুযায়ী কোন চাকরি না থাকে। আর তাই নিজেকে প্রস্তুত করুন, যেন শত শত প্রার্থীর  ভীড়ে নিজের যোগ্যতা প্রকাশ করতে পারেন। আপনার সিভি কে আরো সুন্দর করুন, লিংকডিন এ আপনার অনলাইন প্রোফাইল তৈরি করুন, অথবা নিজেকে  আরও বেশি দৃশ্যমান করে তুলতে নিজস্ব ব্লগ বা ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

উপসংহারঃ


একটি সফল  আন্তর্জাতিক কর্মজীবন গড়ে তোলার জন্য আপনার নিজস্ব কিছু কাজ অবশ্য করণীয় হয়ে দাঁড়ায়। নিজেকে শুধুমাত্র একজন কর্মকর্তা ভাবলে ভুল করবেন যে কোন চাকরির জন্য আবেদনের আগে নিজের আগ্রহ সম্পরকে নিশ্চিত হোন।


https://www.everjobs.com.bd
Nahian Fyrose Fahim
Lecturer ( Employee ID# 710001914)
Department of Pharmacy
Daffodil International University
Email: fyrose.ph@diu.edu.bd