Author Topic: ‘পুঁজিবাজারে বিনিয়োগের জন্য মৌলিক বিষয় জানতে হবে’  (Read 84 times)

Offline Md. Alamgir Hossan

  • Hero Member
  • *****
  • Posts: 695
  • Test
    • View Profile
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী বলেছেন, পুঁজিবাজারে বিনিয়োগ করতে হলে আগে মৌলিক কিছু বিষয় জানতে হবে। না হলে ক্ষতির মুখে পড়তে হতে পারেন।

আজ শনিবার রাজশাহীতে চলমান বিনিয়োগ শিক্ষা প্রশিক্ষণের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে রাজশাহীর সাহেববাজারে মুনলাইট কমিউনিটি সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বিএসইসির পরিচালক ফারহানা ফারুকের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত আছেন অর্থমন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নাসির উদ্দিন, বিএসইসির নির্বাহী পরিচালক মোঃ মাহবুবুল আলম, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আহমেদ রশিদ লালী, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান ও সিডিবিএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির পরিচালক রেজাউল করিম।

হেলাল উদ্দিন নিজামী বলেন, দীর্ঘ মেয়াদে একটি স্থিতিশীল পুঁজিবাজার গঠন করতে কাজ করছে বিএসইসি। স্থিতিশীল পুঁজিবাজার গঠন করার জন্য ভালো বিনিয়োগকারী প্রয়োজন। এই বিনিয়োগকারী তৈরি করার জন্য দেশব্যাপী কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

তিনি বলেন, আগের যে কোনো সময়ের চেয়ে অনেক ভালো অবস্থায় আছে পুঁজিাজার। কারণ ২০১০ সালে পুঁজিবাজারে সমস্যা হওয়ার পর বিশ্বের ইতিহাসে সবচেয়ে বেশি সংস্কার হয়েছে আমাদের পুঁজিবাজারে। কোন কোন জায়গায় সমস্যা, সেই বিষয়গুলো আমরা শনাক্ত করেছি। ওই আলোকে কাজ করছে কমিশন। ওই সংস্কারের সুফল পেতে শুরু করেছে বাজার। এখন চাইলেই কেউ আগের মত কারসাজি করতে পারবে না।

শিল্প উদ্যোক্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, কোনো ধরণের খরচ ছাড়া আপনারা পুঁজিবাজার থেকে টাকা তুলতে পারেন। ব্যাংক ঋণ থেকে বের হতে হবে উদ্যোক্তাদের। এর জন্য বিপ্লবের প্রয়োজন। তবে দুই নম্বর-ছয় নম্বর কাগজ দিয়ে টাকা তোলার জায়গা পুঁজিবাজার নয়।

তিনি বলেন, পারিবারিক দায়বদ্ধাতা থেকে বের হতে পুঁজিবাজার থেকে টাকা নিয়ে শিল্পায়ন করা যেতে পারে। পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে কোম্পানির মধ্যে স্বচ্ছতা ও জবাবদীহিতা বাড়বে। একই সঙ্গে দীর্ঘ মেয়াদে আপনার কোম্পানি টিকে থাকবে।

পুঁজিবাজারের সম্প্রসারণে বিএসইসি কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, আমরা ন্যাশনাল সিকিউরিটিজ অ্যাকাডেমি প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছি। এর মাধ্যমে আমরা আগামী দিনের বিনিয়োগকারী ও যারা বাজার পরিচালনা করবেন সেই জনশক্তি তৈরি করতে পারবো। মানুষের ভুল ধারণার অবসান ঘটিয়ে পুঁজিবাজারকে গ্রাম পর্যায় পর্যন্ত পৌঁছে দেওয়া সম্ভব হবে।