Author Topic: এলগরিদমের খুঁটিনাটি ২য় পর্ব (গুগল রহস্য )  (Read 134 times)

Offline Mehedifaruk

  • Newbie
  • *
  • Posts: 4
  • Test
    • View Profile
আগের পর্ব পড়ে থাকলে আপনি এতক্ষণে নিশ্চই জেনে গেছেন , এলগরিদম কি এবং এলগরিদমের ব্যাবহার । না পড়লেও সমস্যা নেই,   http://forum.daffodilvarsity.edu.bd/index.php/topic,44622.0.html এখান থেকে  পড়ে নিতে পারেন ।
আজ পরিচয় করিয়ে দিব টেক জায়েন্ট কোম্পনি গুগলের প্রথম দিকের  এলগরিদমের সাথে , এই এলগরিদম দিয়েই আজকের গুগলের উত্থান । 
১৯৯৬ সালে গুগল ছিল Stanford University র দুই ছাত্র Larry Page এবং  Sergey Brin এর PDH র টপিক ।
 ১৯৯৮ সালের সেপ্টেম্বরের ৪ তারিখ সার্চ ইঞ্জিন হিসেবে গুগল তার পথচলা শুরু করে ! গুগল তখনো অন্যান্য সাধারন সার্চ ইঞ্জিনের মতই ছিল ।
ততদিনে Larry Page একটা একগরিগম আবিষ্কার করেন , আর এই এলগরিদমই গুগলকে সাধারণ থেকে বানিয়ে দেয় অসাধারণ । Larry Page  এর নাম থেকেই সে এলগরিদমের নামকরন করা হয় Page Rank Algorithm .
চলুন দেখেনেয়া যাক Page Rank Algorithm রহস্য !
পেজ রেঙ্ক কি ?
একটি পেজ (Web page) ইন্টারনেটে কতটা গুরুত্ত্বপূর্ন তা নির্ধারন করে পেজ রেঙ্ক এলগরিদম ! যারা Search Engine Optimization নিয়ে কাজ করেছেন কিংবা এটা নিয়ে  সামান্য পরিমাণ ইনফরমেশন ও জানেন তাদের বুঝতে সুবিধা হবে ।
পেজ রেঙ্ক বুঝতে হলে প্রথমেই জানতে হবে Backlink সম্পর্কে , যদি একটা পেজ A থেকে একটা লিংক পেজ B এ যায় , তাহলে পেজ B এর কাছে পেজ A এর একটা ব্যাকলিংক আছে ।  তার মানে,  যে পেজের কাছে যত বেশি Backlink আছে , সে পেজ ততটা গুরুত্বপূর্ন !
Page Rank কে ভোটের সাথে তুলনা করা যেতে পারে , আর ইনকামিং লিংক গুলো হচ্ছে ভোট । সবচেয়ে বেশি ভোট (ইনকামিং লিংক ) পাওয়া পেজই হচ্ছে সবচেয়ে গুরুত্ত্বপূর্ন !
নিচের চিত্রে খেয়াল করুন

Page A ইনকামিং লিংক ১ টা , তার মানে পেজ A এর কাছে একটা Backlink আছে ।  তেমনি Page B তে  ১ টা , Page C তে  ৩ টা , Page D তে কোন ইনকামিং লিংক নেই !
তাহলে আপনিই বলুন এখানে চারটা পেজের মধ্যে কোন পেজটা সবচেয়ে গুরুত্বপূর্ন ?
এবার এই চিত্রটা খুব ভালোভাবে লক্ষ্য করুন ~~


সমস্যাটা ধরতে পেরেছেন ? না পারলেও কোন সমস্যা নাই , এখনি পেরে যাবেন 
পেজ E এর কাছে ৬টা  ইনকামিং লিংক থাকার পরও কেন রেটিং এত কম , আবার মাত্র একটা ইনকামিং লিংক দিয়েই পেজ C  রেংকিং এ  দ্বিতীয় !
এখন প্রশ্ন করতে পারেন , ক্যামনে কি ?
হ্যাঁ এটাই Page Rank এলগরিদমের রহস্য ! ঐ যে বললাম পেজ রেঙ্ক ভোটের মত , আসলে যত বেশি গুরুত্বপূর্ন পেজ থেকে আপনি ভোট (ইনকামিং লিংক ) পাবেন ততবেশি আপনিও গুরুত্বপূর্ন ! এটাই হচ্ছে Page Rank Algorithm এর মূল তত্ত ।
আশাকরি এতক্ষণে পেজ রেঙ্ক এর সাধারণ ধারণাটা পেয়ে গেছেন , আজ এই পর্যন্তই !আগামী পর্বে Page Rank Algorithm এর গাণিতিক ব্যাখ্যা ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে পেজ রেঙ্ক এলগরিদম করা দেখাব  ইনশাআল্লাহ্‌ ।
ততক্ষণ প্রযুক্তির সাথেই থাকুন , ধন্যবাদ  ।