Author Topic: ‘এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ সাময়িকী : মোটা হওয়ার আরেক কারণ!!!!!!  (Read 172 times)

Offline Zannatul Ferdaus

  • Full Member
  • ***
  • Posts: 127
  • Test
    • View Profile
ওজন বাড়ছে? শুধু কি খাওয়া আর বসে থাকার দোষ? আপনার বাসাবাড়ির দিকেও একবার ফিরে তাকান। ঘরে জমে থাকা ধুলাবালু আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। সম্প্রতি মার্কিন গবেষকেরা এ তথ্য জানিয়েছেন।

গবেষকেরা বলেন, ঘর নিয়মিত পরিষ্কার করে রাখা উচিত। কারণ, ঘরে ধুলা জমলে নানা রোগব্যাধি তৈরি হয়। ঘরের ধুলা থেকে অনেকের অ্যালার্জি হয়। হাঁচি-কাশি ছাড়াও ত্বকের নানা সমস্যা দেখা দেয়। তবে ঘরে জমা ধুলা থেকে শরীরে চর্বি জমার বিষয়টি নতুন করে পাওয়া গেছে।

‘এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণাসংক্রান্ত নিবন্ধ।

গবেষকেরা ঘরে জমে থাকা ধুলার অপকারিতা নিয়ে গবেষণাটি করেছেন। তাঁরা বলছেন, ঘরে জমা সাধারণ ধুলায় হরমোন পরিবর্তনে সক্ষম রাসায়নিক উপাদান থাকতে পারে। এতে শরীরের কোষের দ্রুত পরিবর্তন ঘটাতে পারে, যা চর্বি জমায়।

বিশেষজ্ঞরা বলছেন, অল্প পরিমাণ ধুলাও যদি নাকে যায় বা ত্বকের মাধ্যমে শরীরে ঢোকে, তবে এ ধরনের ক্ষতি হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, ঘরের ধুলা থেকে তৈরি স্বাস্থ্যঝুঁকি শিশুদের বেশি থাকে। প্রতিদিন একটি শিশু গড়ে ৫০ মিলিগ্রাম পর্যন্ত ক্ষতিকর ধুলা গ্রহণ করে। ধুলায় যে এন্ডোক্রিন-ডিসরাপটিং কেমিক্যালস (ইডিসিএস) থাকে, এর সম্ভাব্য স্বাস্থ্যঝুঁকি নিয়ে গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। তাঁরা বলছেন, ইডিসিএস চর্বি কোষে প্রভাব ফেলে। তাঁরা ১১টি বাড়ি থেকে ধুলা সংগ্রহ করে তা পরীক্ষা করেন।

গবেষক হিদার স্ট্যাপলটন বলেন, ঘরের ধুলায় যে রাসায়নিকের মিশ্রণ থাকে, তা ট্রাইগ্লিসারাইড ও ফ্যাট কোষ জমতে সাহায্য করে।
Zannatul Ferdaus
Lecturer
Department of Environmental Science and Disaster Management
Daffodil International University