Author Topic: ব্যবহারকারী কমছে ইনস্টাগ্রামের  (Read 21 times)

Offline Md. Sazzadur Ahamed

  • Jr. Member
  • **
  • Posts: 65
  • Test
    • View Profile
ছবি শেয়ারের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামের প্রতি নাকি কিশোর-কিশোরীর আগ্রহ কমছে! অ্যাপটির প্রতিদ্বন্দ্বী স্ন্যাপচ্যাটেই এখন আগ্রহ দেখাচ্ছে উঠতি বয়সীরা। ঘটনা সত্য। যুক্তরাষ্ট্রের বাজার গবেষণাকারী প্রতিষ্ঠান ইমার্কেটারের প্রকাশ করা এক সাম্প্রতিক প্রতিবেদনে এমন তথ্যই বলা হয়েছে।

ফেসবুকের মালিকানাধীন অ্যাপ ইনস্টাগ্রাম ২০১০ সালে প্রকাশ পাওয়ার পরই জনপ্রিয়তা পায়। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে প্রতিবছরই নতুনত্ব এনে সেই জনপ্রিয়তা যথার্থই ধরে রেখেছে অ্যাপটি। সেই জনপ্রিয়তার রেশ ধরে প্রতি মাসেই ইনস্টাগ্রাম ব্যবহার করছেন প্রায় ৭০ কোটি ব্যবহারকারী। তবে হঠাৎই উঠতি বয়সী ব্যবহারকারীরা অনাগ্রহ দেখাচ্ছে এই অ্যাপের প্রতি।

ইমার্কেটের করা প্রতিবেদনে বলা হয়, গত বছরের চেয়ে চলতি বছর কিশোর বয়সী ব্যবহারকারীর সংখ্যা দ্রুত কমছে ইনস্টাগ্রামে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের কিশোর বয়সীদের ওপর জরিপ চালিয়ে প্রতিষ্ঠানটি জানায়, এ মাসেই ইনস্টাগ্রামে প্রায় দেড় কোটি ব্যবহারকারীর সংখ্যা কমবে। এদের প্রায় সবার বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে। তা ছাড়া ১৮ থেকে ২৪ বছর বয়সী প্রায় অর্ধকোটি ব্যবহারকারীর সংখ্যাও কমবে বলে ধারণা করছে ইমার্কেট। গত বছরেও এতসংখ্যক ব্যবহারকারী হারায়নি ইনস্টাগ্রাম।

তবে স্ন্যাপচ্যাটের বেলায় ঠিক উল্টো দৃশ্যের কথা জানাল প্রতিষ্ঠানটি। ইমার্কেটের প্রতিবেদন অনুযায়ী, এ বছরের শেষ নাগাদ কিশোর বয়সী গ্রাহকের দিক থেকে ইনস্টাগ্রাম এমনকি ফেসবুককেও ছাড়িয়ে যেতে পারে স্ন্যাপচ্যাট। ইমার্কেটের একজন বিশ্লেষক অস্কার ওরোজকো বলেন, বেশির ভাগ কিশোর-কিশোরীকে দেখা যাচ্ছে ইনস্টাগ্রাম ছেড়ে স্ন্যাপচ্যাটে চলে যেতে, সংখ্যাটি নিতান্তই কম নয়। তা ছাড়া যাঁরা এখনো ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে রয়েছেন, তাঁদের খুব একটা আনাগোনা নেই সেখানে।

কিশোরদের ইনস্টাগ্রাম বা ফেসবুকের প্রতি অনাগ্রহের কারণ হিসেবে নতুনত্বের অভাবকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। সেদিক থেকে ভিজ্যুয়াল কনটেন্ট ও নতুন নতুন চমৎকার সব আবহ যোগ করে জনপ্রিয়তা পাচ্ছে স্ন্যাপচ্যাট। তবে এখনো সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে শীর্ষে রয়েছে ফেসবুক। আর সেই ফেসবুক তার ইনস্টাগ্রামের প্রতি আরও বেশি মনোযোগী হবে বলে আশাবাদী বিশ্লেষকেরা।