Author Topic: অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ওরিও বিস্কুটের নামে  (Read 20 times)

Offline Md. Sazzadur Ahamed

  • Jr. Member
  • **
  • Posts: 65
  • Test
    • View Profile
জেলি বিন, কিটক্যাট, ললিপপ বা মার্শমেলো—এসব নাম শুনে নিশ্চয়ই মিষ্টান্নের ছবি চোখের সামনে ভেসে ওঠে! তবে প্রযুক্তিপ্রেমীদের কাছে এগুলোর অন্য পরিচয়ও আছে। বিশেষ করে যাঁদের স্মার্টফোন গুগলের ‘অ্যান্ড্রয়েড’ অপারেটিং সিস্টেমে চলে, তাঁরা এই নামগুলো চেনেন অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণ হিসেবে। জনপ্রিয় বিভিন্ন মিষ্টান্নের নামে অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের নামকরণের ধারা এবারও বজায় রেখেছে গুগল। সূর্যগ্রহণের দিনেই গত সোমবার এ বছরের বহুল প্রতিক্ষীত অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ৮.০ এর নামকরণ করা হয়, ‘ওরিও’। বিখ্যাত চকলেট প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্যাডবেরির বিস্কুট ব্র্যান্ড ওরিওর নামেই অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণের নামকরণ করা হয়েছে।
গত মার্চে অ্যান্ড্রয়েড ‘ও’ নামে ডেভেলপার প্রিভিউ বা বেটা সংস্করণ উন্মুক্ত করেছিল গুগল। এরপর থেকে অনেকেই জল্পনাকল্পনা করছিল ‘ও’তে কী হবে এ নিয়ে। নামকরণের পরপরই উন্মোচন করা হয় এই অ্যান্ড্রয়েড সংস্করণ। শিগগিরই অ্যান্ড্রয়েডচালিত প্রায় সব স্মার্টফোনেই অ্যান্ড্রয়েড ওরিও হালনাগাদ করা যাবে। উন্মোচনের আগ পর্যন্ত মোট পাঁচবার বেটা সংস্করণকে উন্নতি করা হয়। এ মাসের শুরুতেই শেষ বেটা সংস্করণটি ছাড়া হয়।
ওরিওতে নতুনত্বের পাশাপাশি বেশ কিছু নতুন সুবিধাও যোগ করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে আলোচিত সুবিধাটি হলো ছবি থেকে ছবি বা ‘পিকচার-ইন-পিকচার মোড’। ফোনের পর্দার ছোট অংশে যেকোনো ওয়েবসাইটের ভিডিও চালু রেখে স্মার্টফোনে অন্যান্য কাজ সেরে নেওয়ার সুবিধাই হচ্ছে পিকচার-ইন-পিকচার মোড। এমন সুবিধা অবশ্য স্যামসাংসহ বেশ কয়েকটি স্মার্টফোন এবং ইউটিউবে আগে থেকেই ছিল। এ ছাড়া থাকছে নোটিফিকেশনে নিজের পছন্দসই বিষয়বস্তু সাজিয়ে রাখা, থাকছে বিশেষ কপি-পেস্ট সুবিধা ‘স্মার্ট টেক্সট সিলেকশন’। এই সুবিধার মাধ্যমে ব্যবহারকারী কোনো কিছু কপি করার সময় পুরো ঠিকানা, টেলিফোন নম্বর বা ওয়েব ঠিকানা শনাক্ত করতে পারবে। ব্যাটারি ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে ‘স্মার্ট-অপটিমাইজেশন’ সুবিধা যোগ করা হয়েছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে। রয়েছে নতুন নকশার ইমোজিও।
আপাতত যুক্তরাষ্ট্রের স্বল্প সংখ্যক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য নতুন অ্যান্ড্রয়েড ওরিও উন্মুক্ত করা হয়েছে। পরবর্তী সময়ে গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেল ও নেক্সাস ফোনেই ওরিও ব্যবহার করা হবে বলে ধারণা করছেন অনেকেই। এ ছাড়া চুক্তি ভিত্তিতে অন্যান্য স্মার্টফোন নির্মাতারাও এটি ব্যবহারের সুযোগ পাবে বলে গুগলের একজন মুখপাত্র জানিয়েছেন। পরবর্তী প্রজন্মের স্মার্টফোনগুলোর জন্য অ্যান্ড্রয়েডকে আরও সহজতর করতেই গুগল এখন কাজ করছে বলেও জানান ওই মুখপাত্র।