Author Topic: Evil that a mobile can do to a child.  (Read 88 times)

Offline Reza.

  • Full Member
  • ***
  • Posts: 219
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Evil that a mobile can do to a child.
« on: September 09, 2017, 09:35:17 PM »
নিজের কাজের কথা মনে করে ট্যাবটি কিনেছিলাম। আগে দিনে অফিসে আসতে যেতে ৪ - ৫ ঘন্টা জার্নি করতে হত। ভেবেছিলাম পথে অনেক কাজ করতে পারবো। কিন্তু কবে থেকে সেটি আমার ছেলে মেয়ে দখল করে নিয়েছে মনে নাই। বাচ্চারা মোবাইল বা ট্যাবে গেম খেলতে পছন্দ করে। পেপারের একটি লেখায় পড়লাম বাচ্চাদের মোবাইল বা ট্যাব অতিরিক্ত ব্যাবহারের কুফল। সব থেকে খারাপ যেটা হয় সেটি হল বাচ্চারা মোবাইল দেখার সময় একেবারেই ঘাড় নাড়ায় না। হাত পা নাড়ানোর হারও অনেক কমে যায়। অথচ কম বয়সী বাচ্চারা সাধারণ ভাবে অনেক বার হাত পা ও ঘাড় নাড়ায়। সারাদিনে কয়েক হাজার বার। এটি তাদের শারীরিক বর্ধনের জন্য অনেক দরকারি।
ওই লেখা পড়ার দিনই মোবাইল ও ট্যাবে পিন নাম্বার দিয়ে লক করে দিলাম। বলেছিলাম দিনে শুধু এক বার দেখতে পারবে। ভেবেছিলাম ওরা অনেক মন খারাপ করবে। কিন্তু ২ - ৩ দিন হয়ে গেল মোবাইল ও ট্যাব ওই ভাবেই পড়ে রয়েছে। তারা এখন সারাদিন নিজেরা খেলাধুলায় ব্যাস্ত থাকতেছে। ট্যাব ও মোবাইলের কথা তারা ভুলে গেছে।

(আজকে আরেকটি লেখায় পড়লাম ব্লু হোয়েল নামের গেম কিভাবে বাচ্চাদের ব্রেন ওয়াস করে দেয়। এই গেমে প্রতিদিন বাচ্চাদের একটি করে উৎভট টাস্ক দেয়া হয়। যা আস্তে আস্তে  পৃথিবী ও জীবন সম্পর্কে বিতৃষ্ণা এনে দেয়। এমনকি কেউ কেউ আত্মহত্যাও করে। শিশুরা স্বাভাবিক ভাবেই অনেক কৌতূহলী হয়। ভাল মন্দ বোঝার ক্ষমতাও তাদের থাকে না। তাই বাচ্চাদের মোবাইল কেবল মাত্র কথা বলার জন্য দেয়া উচিৎ। আমরা যতটা কঠিন ভাবি তার থেকে অনেক সহজ তাদেরকে এই গুলো থেকে দূরে রাখা।)

(আমার ফেসবুক স্ট্যাটাস থেকে নেওয়া।)
« Last Edit: September 10, 2017, 07:58:46 PM by Reza. »
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128