Author Topic: What to do in the empty stomach?  (Read 77 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 873
  • DIU is the best
    • View Profile
What to do in the empty stomach?
« on: September 10, 2017, 06:03:28 PM »

খাওয়ার আগে আমরা কী করছি তার প্রভাবও কিন্তু শরীরের ওপরে পড়ে। আজকে আমরা আপনাদের জানাবো খালি পেটে কী করতে নেই।

ব্যথা কমানোর ওষুধ খাবেন না : অ্যাসপিরিন‚ প্যারাসিটামল বা অন্য যে কোনো anti-inflammatory drug খালি পেটে খাবেন না। এর ফলে ওষুদের কার্যক্ষমতা কমে যায়। এছাড়াও বিভিন্ন শারীরিক অসুবিধা যেমন গ্যাস্ট্রিক ব্লিডিং হতে পারে। খাবার খেতে না ইচ্ছা হলে দুধের সঙ্গে এইসব ওষুধ খেতে পারেন। দুধ যদি না থাকে তাহলে ওষুধের সঙ্গে অন্তত দু‘ গ্লাস পানি পান করুন।

কফি খাবেন না : খালি পেটে কফি খাওয়ার ফলে অ্যাসিড তৈরি হয় শরীরে যার ফলে বুক জ্বালা‚ অম্বল হতে পারে। এছাড়াও এর ফলে শরীরে সেরোটোনিনের কমতি হতে পারে যার ফলে সারাদিন মুড খারাপ থাকবে। সব সময় চেষ্টা করুন ব্রেকফাস্টের পর কফি খেতে। দিনের অন্য সময়ও খালি পেটে কালো কফি খাবেন না।

মদ খাবেন না : কিছু খাবার না খেয়ে মদ্যপান করলে মদ্যপানের প্রভাব অনেকেটাই বেড়ে যায়। এর ফলে ভীষণভাবে হ্যাং ওভার হতে পারে। এছাড়াও কিডনি‚ লিভার আর হার্ট ক্ষতিগ্রস্ত হয়। একই সঙ্গে খালি পেটে মদ খেলে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনাও অনেকটা বেড়ে যায়।

চিউয়িং গাম খাবেন না : চিউয়িং গাম খাওয়ার ফলে যে ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয় তা পেটের লাইনিং এর ক্ষতি করে। খব বেশি চিউয়িং গাম খেলে গ্যাস্ট্রিয়াটাইটিসের সম্ভাবনাও অনেকেটা বেড়ে যায়। এছাড়াও প্রমাণিত হয়েছে যারা বেশি চিউয়িং গাম খায় তাদের জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়। এমনকি পেট ভরা থাকলেও ১০ মিনিটের বেশি মুখে চিউয়িং গাম রাখবেন না।

ঘুমোতে যাবেন না : খিদে আর শরীরে গ্লুকোজ কমে যাওয়ার ফলে ঘুম আসা মুশকিল হবে। ঘুম যদিও বা আসে তা ছাড়া ছাড়া হবে এবং সহজেই ঘুম ভেঙে যাবে। তবে শুতে যাওয়ার ঠিক আগে পেট ভর্তি খাবার খাওয়াও মোটেই ভালো আইডিয়া নয়। সব থেকে ভালো হয় শুতে যাওয়ার আগে গরম দুধ আর মধু খান। বা অন্য কোনো ডেয়ারী প্রডাক্টও খেতে পারেন।

ওয়ার্কআউট করবেন না : একটা প্রচলিত ধারণা আছে খালি পেটে ওয়ার্কআউট করলে বেশি ক্যালোরী বার্ণ হয়। আসলে কিন্তু আপনার একটুও ফ্যাট লস হয় না। উল্টে শরীরে এনার্জি কমে যাওয়ার ঠিকমতো ওয়ার্ক আউট করতে পারবেন না। হজমের সমস্যা থাকলে কোনমতেই খালি পেটে ওয়ার্ক আউট করবেন না। ওয়ার্ক আউটের ফলে শরীরে গ্যাস্ট্রিক জুসের উৎপাদন হয় যা পরিস্থিতি আরো বিগড়ে দিতে পারে।

বাজার যাবেন না : আমরা জানি খিদে পেলে আমরা দরকারের থেকে বেশি খাবার কিনে ফেলি। এমনকি দেখা গেছে শুধুমাত্র খাবারের জিনিস নয় খালি পেটে অন্য যে কোনো জিনিসের বেশি শপিং করি আমরা।

Citrus Juice খাবেন না : মুসাম্বি‚ কমলা লেবু‚ পাতি লেবু ইত্যাদি ফলের রস খালি পেটে খাবেন না। এতে উপস্থিত অ্যাসিড আর ফাইবার শরীরের ক্ষতি করবে। যদি খাবার না থাকে তাহলে দু‘ভাগ রসের সঙ্গে এক ভাগ পানি মিশিয়ে নিন।

তর্ক করবেন না : রিসার্চ করে দেখা গেছে খিদে পলে শরীর অসংযত আচরণ করে। আসলে সেলফ কন্ট্রোলের জন্য অনেক এনার্জি লাগে। কিন্তু খালি পেটে থাকলে এনার্জি পাওয়া যায় না। ডিসকাশনের আগে খাওয়ার সময় না থাকলে গরম কিছু পান করে নিন।

- ইন্টারনেট অবলম্বনে
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar