Author Topic: জমজম কূপের সংস্কার কাজ শুরু  (Read 657 times)

Offline Rasel Prodhania

  • Newbie
  • *
  • Posts: 7
    • View Profile

 
                                                                                জমজম কূপের সংস্কার কাজ শুরু

    দুনিয়ায় যত আশ্চর্যজনক সৃষ্টি রয়েছে, ‘জমজম কূপ’ তার অন্যতম একটি। এই কূপের পানি কখনও নিঃশেষ হয় না, যা অতি পবিত্র ও উপকারী। কাবা ঘরের কাছে হাজরে আসওয়াদের পূর্ব-দক্ষিণ কোণে এর অবস্থান।

    প্রায় চার হাজার বছর আগে আল্লাহতায়ালার বিশেষ দয়ায় পবিত্র কাবা থেকে মাত্র ২০ মিটার দূরে কুদরতি এই পানি পবিত্র উৎস চালু হয়। চালুর কয়েক শতাব্দী পর হঠাৎ করে বন্ধ হয়ে যায় এর পানি প্রবাহ। সেই থেকে প্রায় ৫০০ বছর জমজম কূপটি অজ্ঞাত অবস্থায় পড়ে থাকে। কেউ এর সন্ধান দিতে পারেনি। প্রায় সাড়ে ১৫০০ বছর আগে হজরত রাসূলুল্লাহ (সা.)-এর পিতামহ আবদুল মুত্তালিব কালের অতল গহ্বরে হারিয়ে যাওয়া জমজম কূপ পুনরুদ্ধার করেন।

    বিদায় হজের সময় হজরত রাসূলুল্লাহ (সা.) জমজম কূপের কাছে যান এবং বড় এক বালতি পানি ভর্তি করার আহ্বান জানান। তিনি সেই পানি দিয়ে অজু করেন এবং বলেন, ‘হে বনি আবদুল মুত্তালিব! তোমরা পানি তোল, তোমরা পানি না ওঠালে অন্যরা তোমাদেরকে ওই কাজ থেকে বঞ্চিত করবে।’ এরপর তিনি দাঁড়িয়ে ‘বিসমিল্লাহ’ বলে অনেকক্ষণ পানি পান করেন। তারপর মাথা ওপরের দিকে তুলে ‘আলহামদুলিল্লাহ’ বলেন।

    এভাবে নবী করিম (সা.) তিনবার পানি পান করেন। হাদিস শরিফে বর্ণিত আছে, ‘জমিনের ওপর সর্বোত্তম পানি হচ্ছে, দ্বীনদারের পানীয় জমজমের পানি।’ -ইবনে হিব্বান

    হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘জমজমের পানি যে যেই নিয়তে পান করবে, তার সেই নিয়ত পূরণ হবে। যদি তুমি এই পানি রোগমুক্তির জন্য পান করো, তাহলে আল্লাহ তোমাকে আরোগ্য দান করবেন। যদি তুমি পিপাসা মেটানোর জন্য পান করো, তাহলে আল্লাহ তোমার পিপাসা দূর করবেন। যদি তুমি ক্ষুধা দূর করার উদ্দেশ্যে তা পান করো, তাহলে আল্লাহ তোমার ক্ষুধা দূর করে তৃপ্তি দান করবেন। এটি হজরত জিবরাইল (আ.)-এর পায়ের গোড়ালির আঘাতে হজরত ইসমাইল (আ.)-এর পানীয় হিসেবে সৃষ্টি হয়েছে।’ -ইবনে মাজা

    জমজম

জমজম কূপের সংস্কার কাজ শুরু
ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম   
আপডেট: ২০১৭-১০-৩১ ৫:৫২:১৯ পিএম
AddThis Sharing Buttons
Share to Facebook4.8KShare to SkypeShare to TwitterShare to Google+Share to WhatsApp
জমজম কূপের সংস্কার কাজ শুরু