Author Topic: সারাদিনের কর্মশক্তি  (Read 454 times)

Offline Mafruha Akter

  • Sr. Member
  • ****
  • Posts: 302
    • View Profile
সারাদিনের কর্মশক্তি
« on: August 22, 2017, 12:59:24 PM »

সারাদিন হয়তো আমরা বিভিন্নভাবে নিজেদেরকে চাঙা রাখার চেষ্টা করি। কখনও চা বা কফি অথবা শুধু মাত্র দৃঢ় সঙ্কল্প নিয়ে অফিসের কাজ শেষ করি। তারপর বিছানায় মাথা এলিয়ে দিলে 'মরা মানুষের' মতো অবস্থা হয়ে যায়।

কর্মশক্তির সঠিক ব্যবহার আমাদের জন্য আদতেই একটি চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে। পশ্চিমা একটি স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট এই ব্যাপারে দিয়েছে বেশ কয়েকটি টিপস।

ইউনিভার্সিটি অব মিশিগানের মনোবিজ্ঞানী মিশেল সেগার বলেন, "গাছের যেমন পানির দরকার হয় তেমনি মানুষের শরীরেও সঠিকভাবে শক্তি ধরে রাখতে রসদের দরকার।"

সকালে ঘুম থেকে উঠে আবার ঘুমিয়ে পড়াটা যেভাবেই হোক বন্ধ করুন।

এটা করতে একটি সহজ উপায় বাতলেছেন মাইকেল টারম্যান। আলোর কাছে গেলে শরীরে ঘুম থেকে উঠে যেতে ভালোভাবে সাড়া দেয়।

সকালবেলা সময় সঠিকভাবে ম্যানেজ করাও জরুরি। মা-বাবার ১০-১৫ মিনিট আগে ঘুম থেকে উঠে পড়া উচিত। যাতে শিশুর স্কুলে যাওয়ার ব্যাপারটি সামলে নেওয়া যায়।

ব্রেকফাস্ট জরুরি। পুরো দিনের চালিকাশক্তির ভালোভাবে শুরুটা হতে পারে সকালের নাস্তা। যতটা স্বাস্থ্যসম্মত রাখা যায় ততই ভালো। ডিমের কথা বিশেষ ভাবে মাথায় রাখুন। সকালের নাস্তা একটু ভারি হলেও ক্ষতি নেই মোটেও!

কাজে মনোনিবেশ করুন ধাপে ধাপে। অর্থাৎ একনাগাড়ে আঠার মতো ডেস্কে বসে না থেকে একটু নড়াচড়া করুন। তাতে কাজের ভালো ফল পাবেন।

টনি সোয়ারটজ বলেন, "একনাগাড়ে সাধারণত আমরা ৯০ মিনিটের বেশি এমনিতেই একটি বিষয়ে মনোযোগ ধরে রাখতে পারি না। তাই বুঝতেই পারছেন!"

বিকালের দিকে একটু ক্লান্তিভাব আসা স্বাভাবিক। দুপুরের খাবার কী খাচ্ছেন সেটাও একটু ভেবে দেখতে পারেন। খাবারে ফলমূল সাহায্য করতে পারে। 'রিচফুড' এড়াতে হবে যতটা সম্ভব।

অফিসের বাইরে খেতে গেলে, হেঁটে ফেরাটাও ভালো অভ্যেস। এছাড়া নড়াচড়া করা বা সহকর্মীর সঙ্গে কথা বলা, হতে পারে ভালো দাওয়াই।

অফিসেই একটু হাত-পা নেড়ে নিন। মানে ব্যায়াম তো আর সব অফিসে সম্ভব নয় তাই বারান্দা থাকলে হাত পা ঝাঁকিয়ে একটু ব্যায়াম করে নিন।

হালকা স্নাক্স আপনার কর্মক্ষমতা ধরে রাখতে সাহায্য করবে।

অফিস থেকে ফেরার পথে গান শুনতে পারেন। এতে ক্লান্তিভাব দূর করে 'ভালোলাগা' কাজ করতে পারে আপনার মধ্যে।

ভালো ঘুম জরুরি। এতে পরের দিন ঘুম ভাঙবে 'সঠিক' সময়ে আর চাঙা মনে হবে। 
Mafruha Akter
Sr. Library officer
Daffodil International University
(Uttara Campus)