Author Topic: ছোট্ট পদক্ষেপে হয়ে উঠুন একজন দারুণ ব্যক্তিত্বসম্পন্ন পুরুষ!  (Read 222 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
ছোট্ট পদক্ষেপে হয়ে উঠুন একজন দারুণ ব্যক্তিত্বসম্পন্ন পুরুষ!

ব্যক্তিত্ব কেন এবং কী কারণে দরকারা? এই প্রশ্নে সকলেই উত্তর দেবেন ব্যক্তিত্বসম্পন্ন মানুষ বেশি আকর্ষণীয়। হ্যাঁ, অবশ্যই। একজন ভালো ব্যক্তিত্বসম্পন্ন মানুষ শুধুমাত্র আকর্ষণীয় নন, এর পাশাপাশি অনুকরণীয়। কিন্তু সকলে তো একই রকম ব্যক্তিত্ব নিয়ে পৃথিবীতে আসেন না। কিংবা সকলের মনমানসিকতাও এক থাকে না। তাহলে ব্যক্তিত্ব প্রকাশ পায় কিভাবে? ব্যক্তিত্ব প্রকাশ পায় আচার- আচরণে, ভাষার প্রয়োগে, অন্য একটি মানুষের সাথে ব্যবহার।

যে কোনো পুরুষ চান তার ব্যক্তিত্ব আরও আকর্ষণীয় হোক, আরও সুন্দর হোক। কিন্তু এর জন্য কাজ করতে হবে পুরুষদের নিজেদেরই। নিজেদের কিছু ভ্রান্তিগুলো কাটিয়ে উঠতে পারলেই একজন পুরুষমানুষ হিসেবে আপনার ব্যক্তিত্ব আরও আকর্ষণীয় হয়ে উঠবে।

পুরুষের পরিচয় তার মার্জিত আচরণে

আচার আচরণ অনেক কিছু প্রকাশ করার ক্ষমতা রাখে। একজন পুরুষ মানুষের ব্যক্তিত্ব প্রকাশ করে তার আচরণ। মার্জিত আচরণ যে কারো কাছে আকর্ষণীয়। সমাজে নিজের চাইতে নিচু অবস্থানের মানুষ বলে কারো সাথে খারাপ ব্যবহার করা ব্যক্তিত্বসম্পন্ন পুরুষের লক্ষণ নয়। একজন মানুষ তিনি যেই হোক না কেন, তিনি যাই করুন না কেন একজন ব্যক্তিত্বসম্পন্ন পুরুষ হলে তার প্রতি আপনার আচরণ মার্জিত হবে।

সম্মান দিতে শিখুন সকলকে

মানুষকে তার প্রাপ্য সম্মান দেয়ার মানে এই নয় যে আপনি ছোট হয়ে যাচ্ছেন। একজন ব্যক্তিত্বসম্পন্ন পুরুষ মানুষ হিসেবে সকলকে সম্মান দিতে শিখুন। নিজের আশেপাশের সকলকে সম্মান করুন একজন মানুষ হিসাবে। রিক্সাচালক, রেস্টুরেন্টে কর্মরত বয় বা ওয়েটার এরা সবাই মানুষ। শুধুমাত্র নিজের প্রেমিকার সামনে ভালো সেজে নয়, মন থেকে সব সময় সর্বশ্রেণীর মানুষকে সম্মান দেয়া একজন ভালো ব্যক্তিত্বসম্পন্ন পুরুষের লক্ষণ। একই সাথে কেবল প্রেমিকাকে নয়, সম্মান দিন পৃথিবীর সকল নারীকে।

সম্পর্কে থাকুন দায়িত্ববান

পুরুষের মধ্যে সম্পর্ক নিয়ে খেলা করার প্রবনতা একটু বেশিই দেখা যায়। যে ছেলে সম্পর্ক নিয়ে বেশি খেলা করেন, তারা নিজের বন্ধুমহলে হিরো হিসেবে থাকেন। কিন্তু ব্যক্তিগত জীবনে আপনি মোটেও নায়কোচিত কেউ নন। আবার সম্পর্কের ব্যাপারে দায়িত্ববান থাকলে নিজের বন্ধুমহলে অনেকেই খোঁচা খেয়ে থাকেন। কিন্তু আপনি নিজেকে একজন ব্যক্তিত্বসম্পন্ন পুরুষ মানুষ হিসেবে দেখতে চাইলে কারো কথায় কান দেবেন না। নিজের মনোমানসিকতাকে কাজে লাগান। মনে রাখবেন যে পুরুষ অনেক সম্পর্ক নিয়ে খেলেন তিনি নন বরং যে পুরুষ নিষ্ঠার সাথে ১ টি সম্পর্কে দায়িত্ববান থাকেন তিনিই ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ।

বর্জন করুন অশালীন ভাষা

পুরুষের জন্য জনসম্মুখে অশালীন ভাষা ব্যবহার করা কোনো ঘটনাই নয়। অনেক পুরুষ মানুষকে যে কোনো জায়গায়, যে কারো সামনে কিংবা যে কোনো পরিস্থিতিতে অশালীন ভাষা ব্যবহার করতে দেখা যায় যা একেবারেই উচিৎ নয়। একজন ব্যক্তিত্বসম্পন্ন পুরুষ হিসেবে এই সকল অশালীন ভাষা বর্জন করুন। হতে পারে আপনার সাথে একজনের অনেক বড় ঝগড়া হয়েছে কিন্তু তা বলে আপনি তার সাথে অকথ্য ভাষায় কথা বলবেন তা নয়। ব্যক্তিত্বসম্পন্ন পুরুষ হতে হলে বর্জন করুন অশালীন ভাষা।

নিজেকে গড়ে তুলুন কর্মক্ষেত্রে সফল একজন

একজন সফল মানুষকে বরাবরই ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হিসেবে ধরে নেয়া হয়। আসল কথা হলো আপনি যখন নিজের কর্মক্ষেত্রে বেশ সফলতার সাথে কাজ করে নিজেকে সফল হিসেবে পাবেন, তখন আপনার আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে। আর আত্মবিশ্বাসের সাথে ব্যক্তিত্বের সম্পর্ক বেশ পুরোনো। আত্মবিশ্বাস একজন মানুষকে ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হতে সাহায্য করে।

পোশাক পরুন নিজের জীবনের সাথে মিলিয়ে

পোশাকের মাধ্যমে আপনি নিজেকে অনেক ভালো ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হিসেবে উপস্থাপন করতে পারবেন। শুধুমাত্র নিজের বুদ্ধি খাটিয়ে নিজের জীবনের সাথে তাল মিলিয়ে পড়ুন পোশাক। আপনার নিজের ব্যক্তিত্বের সাথে যায় এবং আপনার পারিপার্শ্বিক সব কিছুর সাথে মিল রেখে পোশাকের মাধ্যমেই নিজেকে উপস্থাপন করুন একজন ব্যক্তিত্বপূর্ণ পুরুষ হিসেবে।

কারো অন্ধ অনুকরণ করবেন না

আপনার ব্যক্তিত্ব, আচার আচরণ, সামাজিক অবস্থান অন্য একজন মানুষের থেকে সম্পূর্ণ আলাদা ধরণের। আপনি অন্য একজনকে অনুসরণ করে কখনোই নিজেকে একজন ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হিসেবে উপস্থাপন করতে পারবেন না। অন্য একজনকে অন্ধভাবে অনুকরণ করে আপনি নিজেকে একজন হাসির পাত্র হিসেবেও পরিচিতি দিতে পারেন। নিজের বুদ্ধিমত্তাকে কাজে লাগান। ভালো এবং খারাপের মধ্যে পার্থক্য করতে শিখুন। নিজেকে নিজের মত করেি উপস্থাপন করুন। এতেই আপনি হয়ে উঠবেন একজন ব্যক্তিত্বসম্পন্ন পুরুষ।