Author Topic: স্ট্রোকের ঝুঁকি কমায় কমলা  (Read 52 times)

Offline afrin.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 371
  • Test
    • View Profile
স্বাদের জন্য কমলা সারা বিশ্বের জনপ্রিয় একটি ফল। তবে শুধু স্বাদ নয় , ফলটি গুণেও অনন্য। এতে খুব কম পরিমানে ক্যালরি থাকে। এটি ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে এবং অনেক ধরনের রোগ থেকে বাঁচায়।

আমেরিকার হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, বেশি পরিমানে সাইট্রাস জাতীয় ফল মানে কমলা এবং আঙুরের মতো ফল খেলে নারীদের স্ট্রোকের ঝুঁকি কমে যায়। গবেষণায় দেখা গিয়েছে, যারা বেশি পরিমানে সাইট্রাস জাতীয় ফল খায় তাদের স্ট্রোকের ঝুঁকি অন্যান্যদের চাইতে শতকরা ১৯ ভাগ কমে যায়।

কম পরিমানে সোডিয়াম থাকায় কমলা উচ্চ রক্তচাপ কমানোর জন্য বেশ কার্যকরী।

'আমেরিকান জার্নাল অফ এপিডেমিউলজি ' তে প্রকাশিত একটি গবেষণাপত্রের তথ্য অনুযায়ী, শিশুর জন্মের প্রথম দুই বছরে যদি তাকে কলা, কমলা এবং কমলার রস খাওয়ানো যায় তাহলে শৈশবে লিউকেমিয়া হওয়ার ঝুঁকি অনেকটা কমে যায়।

প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ভিটামিন সি থাকায় কমলা ক্যান্সারের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

আঁশ, পটামিয়াম, ভিটামিন সি থাকায় কমলা হৃদরোগের ঝুঁকি কমায়। নিয়মিত কমলার রস খেলে কিডনি রোগের ঝুঁকি কমে , কিডনির পাথর জমার সম্ভাবনাও হ্রাস পায়। ভিটামিন সি সমৃদ্ধ কমলা শরীরের যেকোন ধরনের সংক্রমণ কমাতে সাহায্য করে। কমলায় প্রচুর পরিমানে আঁশ থাকায় এটি হজমে সহায়তা করে,কোষ্ঠকাঠিন্য কমায়।