Author Topic: Originality of different nations of the world.  (Read 85 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 669
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Originality of different nations of the world.
« on: February 16, 2018, 10:33:22 PM »
ইউটিউবে সার্চে লিখলাম চাইনিজ মুভি। যেগুলো আসলো সেগুলো প্রধানতঃ কুম্ফু কারাতের মুভি। একই রকম মুভি দেখতে পাবেন কোরিয়ান ও জাপানিজ মুভিতে। ভারতীয় উপমহাদেশের মুভিতে কি থাকে তা আমরা সবাই কিছু হলেও জানি। নাচ গান থাকবেই। পশ্চিমের দিকের আরব অঞ্চলের মুভিতে আছে উচ্চবিত্তের ঘরোয়া কাহিনী। ইউরোপিয়ান মুভিতে কিছু আছে পুরানো দিনের ঐতিহাসিক মুভি। আমেরিকান মুভিতে একশন আছে। এছাড়াও আছে মানব মনের কষ্ট ও রহস্য নিয়ে মুভি। যদিও আমরা তাদের অনেক বেশী ইহলৌকিক জগত নিয়ে ব্যাস্ত মনে করি।
আপনি বিভিন্ন দেশের এলাকা ভিত্তিক ইউটিউবে গান দেখুন। মুভির মতই তাদের মধ্যে মিল পাবেন।
এলাকা অনুযায়ী সব গান ও মুভিতে মিল দেখা যায়। অর্থাৎ তাদের চিন্তা ভাবনা ও দৈনন্দিন জীবন যাপনে মিল পাওয়া যায়। (আমেরিকান মুভিতে কখনোই নায়ক নায়িকা সঙ্গী সাথী নিয়ে গণ নাচ শুরু করে না।)
একই ভাবে যদি আমরা দেখি তাহলে পাবো যে - চায়না, কোরিয়া, জাপান - বিভিন্ন ইলেক্ট্রনিক্স শিল্পে উন্নত। তাদের কাজ কারবারে অনেক মিল থাকে। আরব দেশগুলো তেল বিক্রির টাকার বদৌলতে অনেক বিলাসী জীবন যাপন করে। আফ্রিকা মহাদেশ প্রাকৃতিক সম্পদে ভরপুর হলেও তারা দরিদ্র। ভারতীয় উপমহাদেশের দেশ গুলো সেই কবে থেকে তাদের নিজেদের মধ্যেই রাজনৈতিক অধিকার নিয়ে সংগ্রাম করে চলে যাচ্ছে।
সর্বদা আমরা আমাদের ও অন্যদের দোষ গুন নিয়ে আলোচনা করি। অনেক জাতিকেই বিভিন্ন কারণে দায়ী করি। আমাদের অনুধাবন করতে হবে যে দোষ গুণ সম্পর্কে এতো সহজে সিদ্ধান্ত টানলে ভুল হবে। আমার মনে হচ্ছে যে আমরা জন্মগত ও জাতিগত ভাবে অনেক বৈশিস্ট ধারণ করে চলি। তাই দেশ দখল বা যুদ্ধ বাধিয়ে কোন কিছুর সমাধান করা সম্ভব বলে আমার মনে হয় না। এর জন্য দরকার জাতিগুলোর বৈশিস্ট ও ঐতিহাসিক ব্যাপার গুলোকে পাঠ করা।

(আমার ফেসবুক পোস্ট থেকে।)
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128