Author Topic: দাঁতব্রাশ করুন নিয়ম মেনে  (Read 126 times)

Offline afrin.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 402
  • Test
    • View Profile
দাঁত থাকতেই দাঁতের মর্যাদা বোঝা উচিত। বিপরীত ঘটলে তার খেসারতও দিতে হয় ভালোভাবেই।

শরীরের একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়টার প্রতি অবহেলা করা যাবে না কোনোভাবেই। দিনে কতবার দাঁত ব্রাশ করা উচিত; কখন করা উচিত তারও রয়েছে নির্দিষ্ট নিয়ম।

সংবাদ মাধ্যমে এবেলার এক প্রতিবেদনে বলা হয়, দিনের শুরুটাই শুরু হয় দাঁত ব্রাশ করা দিয়ে। অনেকেই একে তেমন গুরুত্ব দেন না। যেমন তেমন করে শেষ করেন ব্রাশ করা। কিন্তু এটা খুব বড় ভুল।

আসলে দাঁত মাজার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। অনেক ক্ষেত্রে আমরা সেই জিনিসটাকেই অবহেলা করে থাকি। যার ফল হয়ে দাঁড়ায় মারাত্মক। দাঁত মাজার ক্ষেত্রে সঠিক পদ্ধতি অবলম্বন না করলে যে বড় বিপদ ঘটতে পারে তা জানিয়েছে একটি গবেষণা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দিনে অন্তত দুইবার প্রত্যেকের দাঁত মাজা উচিত। সেই সঙ্গে ওই গবেষণায় বলা হয়েছে, মিষ্টি কিংবা চকোলেট জাতীয় খাবার খাওয়ার পরেও একবার দাঁত মেজে নেওয়া দরকার। তবে টকজাতীয় খাবার খাওয়ার পর দাঁত না মাজলেই ভালো হবে বলে জানাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসকদের ওই গবেষণা।

গবেষণায় বলা হয়েছে, দাঁত মাজার সময়ে অন্তত ৪৫ ডিগ্রি পর্যন্ত মাড়ি পর্যন্ত বাকিয়ে ব্রাশ করতে। আর প্রতি তিন মাস অন্তর টুথব্রাশ বদলাতে।

গবেষণায় বলা হয়েছে, সম্ভব হলে ভালো মানের টুথব্রাশ ব্যবহার করতে। ফ্লুরাইড যুক্ত টুথপেস্ট ব্যবহার করলে ফল ভালো হয়। ভাল করে দাঁত না মাজলে রোগবালাইয়ের সম্ভাবনা অনেক বেড়ে যায়। মুখে দুর্গন্ধের সঙ্গে সঙ্গে দাঁতে পোকা ও দাগ পড়ার সম্ভাবনাও থেকে যায়।