Author Topic: খালি পেটে যেসব খাবার এড়ানো উচিত  (Read 84 times)

Offline Tanvir Shifat

  • Newbie
  • *
  • Posts: 19
  • Be Silent Fighter's & Work Hard in Silence
    • View Profile
    • Personal Web
খালি পেটে ভুলভাল খাবার খাওয়ার জন্য সারাদিন অস্বস্তি, পেটব্যথা, বুক জ্বালাপোড়া, গ্যাস কিংবা পেট ফুলে থাকা ধরনের সমস্যায় ভুগতে হতে পারে।



কফি::

সকালে চা-কফি পান করার আগ পর্যন্ত শরীর যেন কাজ করতে চায় না। তবে খালি পেটে হলে কিন্তু বিপদ। যকৃত থেকে যকৃত থেকে বের হওয়া ‘বাইল’ এবং পাচক রস নিঃসরণ কমিয়ে দেয় এই পানীয়। ফলে হজম প্রণালির জন্য অন্যান্য খাবার হজম করা কঠিন হয়ে যায়। এছাড়া পাকস্থলিতে হাইড্রোক্লোরিক অ্যাসিডের মাত্রাও বাড়িয়ে দেয়। যে কারণে হতে পারে গ্যাস।

ঝাল খাবার:

সকালবেলা ঝাল মাংস দিয়ে পরোটা কিংবা খিচুড়ির সঙ্গে আচার খাওয়ার কথা ভাবতেই জিভে জল চলে আসে। তবে ঝালের কারণে পরে পেট ব্যথায় কুঁকড়ে থাকতে হতে পারে। কারণ খালি পেটে ঝাল খেলে তা পাকস্থলির আস্তরে জ্বালাপোড়া সৃষ্টি করবে, হতে পারে বদহজম ও বুক জ্বালাপোড়াও।

কলা::

সকালে কলা খেয়ে হয়ত ভাবছেন, আহ! একটা স্বাস্থ্যকর নাস্তা হল। পুষ্টিগুণে ভরপুর হলেও খালি পেটে কলা ক্ষতি করতে পারে হৃদযন্ত্রের। কলায় থাকা ম্যাগনেসিয়াম, পটাশিয়াম রক্ত সঞ্চালন অতিরিক্ত বাড়িয়ে দিতে পারে। ফলে হৃদপিণ্ডের ওপর চাপ পড়ে।

টমেটো::

স্বাস্থ্যকর সবজি। তবে খালি পেটে খেলে এতে থাকা ট্যানিক অ্যাসিড থেকে বুক জ্বালাপোড়া হতে পারে। যা থেকে পরে গ্যাস্ট্রিক আলসার হওয়ার সম্ভাববনা থাকে। এমনকি খালি পেটে শসাও খালি পেটে হজমে সমস্যা হয়।
তাই খালি পেটে কাঁচা-সবজি খাওয়া থেকে বিরত থাকতে হবে। দিনের বাকি সময় বাটি ভরে সালাদ খান সমস্যা নেই।

লেবুজাতীয় ফল::

টকজাতীয় ফল খালি পেটে খেলে শরীরে অ্যাসিডের তৈরির পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে অস্বস্তি লাগতে পারে। এছাড়া ফলের অতিরিক্ত আঁশ ও ফ্রুকটোজ হজম পদ্ধতি ধীর করে দেয়। ফলে হজমে গণ্ডগোল বাঁধতে পারে সারাদিনই।

চিনি::

সকালে খালি পেটে চিনি খাওয়ার অভ্যাস দীর্ঘমেয়াদে যকৃত ও অগ্ন্যাশয়ের ক্ষতি করে। এমনটি খালি পেটে পেস্ট্রি, ডোনাট বা এই ধরনের খাবার খাওয়া থেকেও বিরত থাকা উচিত। কারণ এসব খাবারে প্রক্রিয়াজাত চিনি ছাড়াও ব্যবহার করা হয় ইস্ট। এগুলো পাকস্থলির আস্তরে জ্বালাপোড়া তৈরি করে। পাশাপাশি হতে পারে পেট-ফাঁপাভাব।
Tanvir Ahmed
BBA,ACCA (F6)
Major in Accounting
Daffodil International University