Author Topic: ঘরে বসে শিখুন গ্রাফিক্স ডিজাইন-Be a Freelancer  (Read 436 times)

Offline Tanvir Shifat

  • Newbie
  • *
  • Posts: 19
  • Be Silent Fighter's & Work Hard in Silence
    • View Profile
    • Personal Web
বিবিএ করার পাশাপাশি ঘরে বসেই আমি শিখেছিলাম গ্রাফিক্স  ডিজাইন। তার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। গ্রাফিক্স গুরু আর ৯৯ ডিজাইনে কাজ করে ইনশাল্লাহ অনেকটাই সফল হয়েছি। আজ আপনাদের সাথে শিয়ার করব কিভাবে ঘরে বসেই ইন্টারনেটে শিখবেন গ্রাফিক্স ডিজাইন।

গ্রাফিক্স জগতটা আসলে বিশাল। বলা যায় শেষ নেই কোন। ওয়েব ডিজাইনার অনেক পাবেন কিন্তু গ্রাফিক্স ডিজাইনার সেই তুলনায় অনেক কম! আমি যেভাবে শুরু করেছি তা বলি। সফটওয়্যার হিসেবে শুরু করেছি Photoshop,Illustrator,Inkscape দিয়ে।
এখন কথা হলো বাসায় বসে কিভাবে এসব বড় বড় সফটওয়্যার ব্যবহার শিখবেন? বাংলায় টিউটোরিয়াল পাবেন প্রযুক্তি টিমের ওয়েব সাইটে। এছাড়াও অন্যান্য বাংলা ব্লগেও কিছু টিউন আছে। তবে বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখতে চাইলে প্রযুক্তি টিমের সাইটে দেখতে পারেন। নিচে কিছু সাইটের নাম দিয়ে দিলাম :
1. টেকটিউন
2. প্রযুক্তি টিম টিউটোরিয়াল
3. টিউটোরিয়ালবিডি
4. আইটেকবাংলা
5. প্রজন্মফোরাম

Professionally গ্রাফিক্স ডিজাইন শিখতে ওয়েব সাইট দেখে দেখে প্রথমেই সম্ভব না। সবচেয়ে কার্যকর পদ্ধতি হলো ভিডিও টিউটোরিয়াল। ভিডিও  টিউটোরিয়াল বাংলায় খুব একটা ভাল পাবেন না। এজন্য আপনাকে দেখতে হবে ইংরেজি টিউটোরিয়াল।ভয়ের কিছু নেই। এসব দেখতে ইংরেজি তে জিনিয়াস হওয়ার দরকার নেই। তবে হ্যাঁ গ্রাফিক্স ডিজাইন বলি বা যেকোনো ফ্রিল্যান্সিং জবের ক্ষেত্রে সফল ঠোঁটে হলে আপনাকে ইংরেজি পারদরশী হওয়া খুব দরকার।
ইংরেজি ভিডিও টিউটোরিয়াল দেখার সময় কিছু সমস্যায় পড়তে পারেন। যেমনঃ 
1. ইংরেজি কথা না বুঝা।
2. ধৈর্য্য না থাকা।
3. টিউটোরিয়াল না পাওয়া।
4. প্রচন্ড ইচ্ছা না থাকা।
5. Software ফিচার না বুঝা

আমি ইংলিশ ভিডিও টিউটোরিয়াল lynda.com এর চেয়ে ভাল পাইনি বললেই চলে। এখানে যারা টিউটোরিয়াল তৈরি করে সবাই এক একজন বস বলা যায়। অনেক বিস্তারিত টিউটোরিয়াল তৈরি করে। এখন কথা হলো এসব টিউটোরিয়াল দেখতে হলেতো টাকা লাগে আপনি কোথায় পাবেন? হুম এক্ষেত্রে আপনাকে পাইরেসিই করতে হবে। 😛 পাইরেসির ইচ্ছা না থাকলে টাকা দিয়া দেখেন।

হুম ইংলিশ টিউটোরিয়াল যখন দেখবেন তখন অবশ্যই তার কথাগুলো বুঝতে হবে। ১০০% না বুঝতে পারলেও কমপক্ষে ৭০%+  বুঝতেই হবে। এছাড়া সামনে আগানো সম্ভব না। আমি কয়েকজনকে ইংলিশ টিউটোরিয়াল দেখিয়েছি তাদের কথা হলো ধুর খালি ইংলিশ প্যাচাল পারে বুঝি না। 😛 আসলে তাদের ঐ রকম শোনার অভ্যাস নেই। আবারও বলছি এই সমস্যা কাটাতে ইংলিশ মুভি দেখার গুরুত্ব অনেক। 😉

এবার আসি ধৈর্য্যের ব্যাপারে। কথাটা খারাপ লাগলেও বলি আপনার যদি পর্যাপ্ত ধৈর্য্য না থাকে তাহলে এই টিউন পড়া এখানেই বাদ দিন। কারন ফাল মেরে আপনি বাসায় বসে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন না। ভিডিও টিউটোরিয়াল দেখার সময় অনেক সময়ই ধৈর্য্যের বাধ ভেঙ্গে যাবে যেমনটা আমারও হয়। সেক্ষেত্রে আমি যা করি তাহলো কিছুটা সময় বিরতি দেই। গান শুনি বা গেম খেলি। তারপর আবার শুরু করি। 🙂

টিউটোরিয়াল পাওয়াটা আসলে তেমন কঠিন কিছু না। নেট সম্পর্কে যদি আপনার মোটামুটি ধারণা থাকে তাহলে টিউটোরিয়াল অনেক পেয়ে যাবেন।

প্রচন্ড ইচ্ছা শক্তি থাকতে হবে। আপনি যেহেতু বাসায় বসে শিখছেন তাই কেউ বলেও দিবে না এই মনোযোগ দাও। যা করার নিজেকেই করতে হবে। এছাড়া মাঝপথে ছেড়ে দিলেও হবে না।

গ্রাফিক্স ডিজাইনের জন্য ভাল একটা পিসি অবশ্যই দরকার আছে। নাহলে কাজ করে ভাল লাগবে না। সময় লাগবে বেশি। প্রফেশনাল যারা গ্রাফিক্স ডিজাইনার তাদের পিসি হাই কনফিগারের হয়ে থাকে। তাই ভাল একটা পিসি জোগাড় করুন।

কিছু সেরা টিউটোরিয়াল::
www.lynda.com/Photoshop-tutorials/279-0.html?author=deke-mcclelland_98

www.lynda.com/Photoshop-tutorials/Photoshop-CS6-Essential-Training/97619-2.html

www.lynda.com/Illustrator-tutorials/Illustrator-CS6-Essential-Training/97951-2.html

উপরের সবগুলো যখন শেখা শেষ হবে তখন প্র্যাক্টিসের জন্য অবশ্যই এই টিউটোরিয়ালটা শেষ করবেন।

https://www.lynda.com/Photoshop-tutorials/dekes-techniques/76067-2.html

দেখার সাথে সাথে এক্সারসাইজ ফাইল দিয়ে নিজে নিজে প্র্যাক্টিস করতেও ভুল করবেন না। সব দেখে শেষ করতে সময় লাগবে অনেক। Happy Learning!!!
Tanvir Ahmed
BBA,ACCA (F6)
Major in Accounting
Daffodil International University