Author Topic: Smoking decreased hearing  (Read 81 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 979
  • DIU is the best
    • View Profile
Smoking decreased hearing
« on: March 19, 2018, 11:48:38 AM »
শুধু হৃদরোগ কিংবা ক্যান্সারের ঝুঁকি নয়, ধূমপানে কমে যেতে পারে শ্রবণশক্তিও। সম্প্রতি জাপানের একদল গবেষক এ দাবি করেছেন। তাঁরা বলেছেন, অধূমপায়ীদের চেয়ে ধূমপায়ীদের শ্রবণশক্তি হারানোর ঝুঁকি ৬০ শতাংশ বেশি।

গবেষণাটি করেছেন জাপানের ‘ন্যাশনাল সেন্টার ফর গ্লোবাল হেলথ অ্যান্ড মেডিসিন’-এর একদল গবেষক। তাঁদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘নিকোটিন অ্যান্ড টোব্যাকো রিসার্চ’ সাময়িকীতে। প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের বিভিন্ন শ্রেণি-পেশার ৫০ হাজার মানুষের ওপর এই গবেষণা করা হয়েছে। এদের মধ্যে ধূমপায়ীর পাশাপাশি অধূমপায়ীরাও আছে। দীর্ঘ আট বছর ধরে এই ৫০ হাজার মানুষের দৈনন্দিন জীবনযাপন পর্যবেক্ষণ করা হয়। এরপর সবার শারীরিক সামর্থ্যের বিভিন্ন সূচক পরীক্ষা করা হয়। তাতে দেখা গেছে, ধূমপায়ীদের শ্রবণশক্তি অনেকটা কমে গেছে। বিশেষ করে এরা দূরের শব্দ কম শুনতে পায়।

গবেষকরা জানান, প্রতিটি সিগারেট খাওয়ার মধ্য দিয়ে এই ঝুঁকি বাড়তে থাকে। তবে আশার কথাও শুনিয়েছেন গবেষকরা। তাঁরা বলেছেন, ধূমপান বাদ দিলে আস্তে আস্তে হারানো শ্রবণশক্তি ফিরে পাওয়া সম্ভব।

গবেষকদলের প্রধান ড. হুয়ানহুয়ান বলেন, ‘আমাদের গবেষণা খুব জোরালোভাবে এটাই প্রমাণ করে যে শ্রবণশক্তি কমার ক্ষেত্রে ধূমপান স্বতন্ত্রভাবে দায়ী।’

Source: সূত্র : ইনডিপেনডেন্ট।
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar