অ্যাপল বাজারে আনছে শক্তিশালী এআর, ভিআর হেডসেট

Author Topic: অ্যাপল বাজারে আনছে শক্তিশালী এআর, ভিআর হেডসেট  (Read 258 times)

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1908
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
ভার্চুয়াল রিয়ালিটি এবং অগমেন্টেড রিয়ালিটি একসঙ্গে কাজ করবে এমন একটি হেডসেট আনতে কাজ করছে অ্যাপল। প্রযুক্তিসাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়- নতুন এই হেডসেটের সাংকেতিক নাম দেয়া হয়েছে ‘টি ২৮৮’। মার্কিন প্রযুক্তি জায়ান্ট এতে তাদের নিজস্ব চিপ ব্যবহার করবে। ২০২০ সালে বাজারে আসতে পারে হেডসেটটি। খবর ভ্যারাইটি অনলাইন। হেডসেটটি বানানো পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের তথ্যানুসারে, এআর এবং ভিআর উভয় প্রযুক্তি কাজ করবে এমন হেডসেট আনার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি। প্রতিবেদনে আরও বলা হয়, আপাতত পরিকল্পনায় রয়েছে দুই চোখের জন্যই ৮কে পর্দা ব্যবহার করা, যা বর্তমানে সবচেয়ে ভালো টিভির রেজুলেশনের চেয়েও বেশি। কম্পিউটার বা স্মার্টফোনের সঙ্গে যুক্ত থাকবে এটি।
তবে অ্যাপল কীভাবে দুটি জটিল প্রযুক্তিকে একটি ডিভাইসের মধ্যে নিয়ে আসবে সে সম্পর্কে কোনো ব্যাখ্যা জানায়নি। তবে বিশ্লেষকদের ধারণা, হেডসেটটির মধ্যে বাইরের দিকে ফেস করা একটি ক্যামেরা বসানো হবে। সেই ক্যামেরার মাধ্যমে একটি ভিডি পাস থ্রু তৈরি করা হবে। ক্যামেরার মাধ্যমে হেডসেটটির ডিসপ্লেতে বাস্তব জগতের ছবি তোলা হবে। গ্রাহকদের সবচেয়ে ভালো এআর এবং ভিআর এক্সপেরিয়েন্স দেয়ার জন্য এই হেডসেটটিতে উচ্চগতির ফ্রেম রেট ব্যবহার করা হচ্ছে। এইরকম গতি এতোদিন শুধু কম্পিউটারভিত্তিক ভিআর সেটগুলোতে পাওয়া যেতো। নতুন অ্যাপল হেডসেটগুলো মোবাইলের ভিআর হেডসেটের মতো ছোট এবং সহজে বহনযোগ্য হবে না বলেই অনেক প্রযুক্তি বিশ্লেষকের ধারণা।

অপরদিকে ভিআর হেডসেটের বাজারে অ্যাপলের আরেক প্রতিদ্বন্দ্বী ফেসবুক মালিকানাধীন অকুলাসও উচ্চপ্রযুক্তির অল-ইন-ওয়ান ‘সান্তাক্রুজ’নামে একটি ভিআর হেডসেট নিয়ে কাজ করে যাচ্ছে। অকুলাসের সান্তাক্রুজে এক্সটারনাল হার্ডওয়্যার থাকবে না বলে জানা গেছে। কোম্পানিটি আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য এফ৮ সম্মেলনে নতুন ভিআর হেডসেটের আপডেট সম্পর্কে জানাবে।
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University