Author Topic: হতাশায় ভুগলে ফেসবুক চালানো বন্ধ রাখুন ৫ দিন! আপনি যদি নিজেকে এই স্ট্রেস থেকে মুক  (Read 122 times)

Offline anowar.bba

  • Jr. Member
  • **
  • Posts: 53
  • Test
    • View Profile
ফেসবুকে স্ক্রল ঘুরাচ্ছেন। চোখের সামনে ভেসে উঠল বিভীষিকাময় ছবি, অথবা মন খারাপের একটি স্ট্যাটাস। দিনটাই গেল মাটি হয়ে নতুবা কয়েক ঘণ্টার জন্য মনটা খারাপ হয়ে গেল। ইংরেজিতে মনের ওপর চাপ পড়া বা মনকে পীড়া দেয়ার বিষয়টিকে বলা হয় স্ট্রেস। আপনি যদি নিজেকে এই স্ট্রেস থেকে মুক্ত রাখতে চান তাহলে শুধুমাত্র পাঁচ দিনের জন্য ফেসবুক চালানো বন্ধ করে দেন।

সম্প্রতি ডেনমার্কের হ্যাপিনেস রিচার্স ইনেস্টিটিউটের বিজ্ঞানীদের এক গবেষণায় দেখা গেছে, ফেসবুক পাঁচদিন এড়িয়ে চললে তা মানুষের স্ট্রেস কমাতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে যারা সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকেন তাদের মধ্যে স্ট্রেস হরমোন বা মানসিক চাপ ও দুশ্চিন্তার হরমোন কম নিঃসৃত হয়।

গবেষকরা বিশ্বাস করেন, ফেসবুকত্যাগীরা ফেসবুকে থাকা অতিরিক্ত তথ্য গ্রহণ করা থেকে যেমন বিরত থাকে তেমনি তারা সামাজিকতা থেকেও দূরে সরে যায়। তবে তারা স্ট্রেসমুক্ত থাকেন।

১৩৮ জন ফেসবুক ব্যবহারকারীর ওপর এই গবেষণা চালানো হয়। তাদের বলা হয়, সোশ্যাল মিডিয়া থেকে পাঁচ দিনের জন্য দূরে থাকতে বা স্বল্প সময়ের জন্য চালাতে। সময় শেষে তাদের কাছে জানতে চাওয়া হয় তাদের মধ্যে পরিবর্তনের কথা।

সর্বশেষ গবেষণায় দেখা যায়, যারা ফেসবুক ত্যাগ করেছিলেন তাদের মধ্যে ৮০ শতাংশের বেশি মানুষ সুখী। ডেনমার্কের হ্যাপিনেস রিচার্স ইনেস্টিটিউটের বিজ্ঞানীরা দেখেন, ৮৮ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন তারা সুখী সোশ্যাল মিডিয়ার ব্যবহার বাদ দিয়ে।

গবেষণায় অংশ নেওয়া একজন জানিয়েছেন, কিছুদিন পর তিনি নিজের মধ্যে অনেক পরিবর্তন দেখতে পান। এর মধ্যে নিজের কর্মক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কাজের মানের গুণগত মান বৃদ্ধি।