Author Topic: কৃত্রিম বুদ্ধিমত্তাই ভবিষ্যৎ  (Read 9 times)

Offline shafeisnine

  • Newbie
  • *
  • Posts: 18
  • Test
    • View Profile
গত সপ্তাহে অনুষ্ঠিত হয়েছে ডেভেলপারদের নিয়ে গুগলের আইও এবং মাইক্রোসফটের বিল্ড ডেভেলপার সম্মেলন। দুটি সম্মেলনেই প্রযুক্তিপ্রেমীদের চোখ থাকে, কারণ নতুন সুবিধার ঘোষণা আসে এখান থেকেই। আর গুঞ্জনও শুরু হয় অনেক দিন আগে থেকে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগল আইও-র আসর বসেছিল ৮ মে থেকে ১০ মে পর্যন্ত। আর ৭ মে থেকে ৯ মে পর্যন্ত দেশটির সিয়াটলে অনুষ্ঠিত হয় মাইক্রোসফটের ডেভেলপার সম্মেলন বিল্ড ২০১৮। দুটি সম্মেলনে দুটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাদের ঘোষণায় এক জায়গায় মিল ছিল। তাঁরা দুজনেই জোর দিয়েছেন কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর। আর এই প্রযুক্তির সঙ্গে দুটি সম্মেলনে নতুন যেসব ঘোষণা দেওয়া হয়েছে, তা-ই থাকছে এখানে।

গুগল আইও
গুগল ডুপ্লেক্স
ব্যবহারকারীর হয়ে যেকোনো সেবার জন্য নিজেই সাক্ষাৎকারের সময় নির্ধারণ (অ্যাপয়েন্টমেন্ট) করতে পারবে গুগলের ডিজিটাল সহকারী গুগল অ্যাসিস্ট্যান্ট। ডুপ্লেক্স নামের সুবিধায় নির্ধারিত সময়ে স্বয়ংক্রিয়ভাবে কল করে গুগল অ্যাসিস্ট্যান্ট। আর কথা বলার ধরনও হুবহু মানুষের মতো।

জিমেইলে স্মার্ট কম্পোজ
মেশিন লার্নিং প্রযুক্তি কাজে লাগিয়ে কোন শব্দের পর কোন শব্দ ব্যবহার করা হতে পারে, তা দেখাবে জিমেইল। এভাবে পুরো বাক্য তৈরির পরামর্শও দেবে।

উন্নত হবে গুগল নিউজ
মানসম্মত সংবাদ যেন গুরুত্ব পায়, সে জন্য গুগলের নিউজ অ্যাপ উন্নত হচ্ছে। শীর্ষ পাঁচ খবরের সংক্ষিপ্ত আকারে দেখাবে। আর গুরুত্ব পাবে স্থানীয় সংবাদ।

আসছে নতুন অ্যান্ড্রয়েড
স্মার্টফোনের নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ‘পি’ দেখানো হয়েছে। ব্যাটারি বাঁচাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের পাশাপাশি সহজ নেভিগেশন পদ্ধতি, ‘ডু নট ডিস্টার্ব’ মোডের মতো সুবিধা যুক্ত হচ্ছে এতে।

বাড়বে কম্পিউটার ভিশনের ব্যবহার
গুগল ম্যাপসে অগমেন্টেড রিয়েলিটির (এআর) অভিজ্ঞতা দিতে নতুন কম্পিউটার ভিশন প্রযুক্তি আনছে গুগল। আর নতুন যন্ত্র হিসেবে যুক্ত হচ্ছে গুগল লেন্স।

মাইক্রোসফট বিল্ড
উইন্ডোজের সঙ্গে ফোন সিনক্রোনাইজ
‘ইয়োর ফোন’ নামে একটি অ্যাপ দেখিয়েছে মাইক্রোসফট। এতে আইফোন ও অ্যান্ড্রয়েড-চালিত স্মার্টফোন সহজে উইন্ডোজের সঙ্গে সিনক্রোনাইজ করতে পারবে। অ্যাপ ব্যবহার করে বার্তা পাঠানো, ছবি দেখা ও কম্পিউটার থেকে স্মার্টফোনের নোটিফিকেশন দেখা যাবে।

একসঙ্গে কাজ করবে অ্যালেক্সা ও করটানা
নিকট ভবিষ্যতে আমাজনের স্মার্ট স্পিকার ‘ইকো’ ব্যবহার করে মাইক্রোসফটের ডিজিটাল সহকারী ‘করটানা’র সঙ্গে কিংবা উইন্ডোজ-চালিত কম্পিউটার থেকে আমাজনের ডিজিটাল সহকারী ‘অ্যালেক্সা’র সঙ্গে কথোপকথন বা নির্দেশ দেওয়া যাবে। সম্মেলনে এগুলোর নমুনাও দেখানো হয়েছে।

আইওএস ও অ্যান্ড্রয়েডের টাইমলাইন
উইন্ডোজ টেনের হালনাগাদে টাইমলাইন-সুবিধা এনেছে মাইক্রোসফট। টাইমলাইনে ব্যবহারকারী যে সফটওয়্যারগুলো ব্যবহার করেছেন, সময়ের ক্রম অনুযায়ী তা দেখাবে। অ্যাপ ব্যবহারের ইতিহাস দেখে আগের কাজে ফেরা যাবে। সুবিধাটি এবার অ্যাপের মাধ্যমে আইওএস ও অ্যান্ড্রয়েডের জন্যও আনছে মাইক্রোসফট।

ডেভেলপারদের জন্য সুখবর
উইন্ডোজ স্টোরে অ্যাপ বিক্রির জন্য ডেভেলপাররা আরও বেশি অর্থ পাবেন। অন্যান্য অ্যাপ স্টোরে যেখানে ৩০ শতাংশ টাকা কেটে রাখা হয়, মাইক্রোসফট সেখানে ৫ শতাংশ চার্জ কাটবে বলে জানানো হয়েছে। যদিও নির্বাচিত ডেভেলপারদের জন্য এই নিয়ম, তবে অন্যান্য অ্যাপ স্টোরের চেয়ে উইন্ডোজ স্টোরে অ্যাপ বিক্রির চার্জ কম করার পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি।

শক্তিশালী ট্যাব
উইন্ডোজের পরবর্তী সংস্করণে বড় পরিবর্তন আসবে বলে জানানো হয়েছে। এক উইন্ডোতে একটি অ্যাপ দেখানোর বদলে একাধিক উইন্ডো করা যাবে। আবার সেখানে বিভিন্ন অ্যাপের ট্যাব রাখা যাবে। এতে কাজের ব্যবস্থাপনা আরও সহজ হবে।

Source: http://www.prothomalo.com/technology/article/1487886/%E0%A6%95%E0%A7%83%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AE-%E0%A6%AC%E0%A7%81%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%AE%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%87-%E0%A6%AD%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%AF%E0%A7%8E