Author Topic: মহাকাশ যুগে পা রাখল বাংলাদেশ  (Read 182 times)

Offline Md. Anwar Hossain

  • Full Member
  • ***
  • Posts: 102
  • Men can be destroyed but not defeated
    • View Profile
রথম বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’-এ সফল উৎক্ষেপণ করল বাংলাদেশ সরকার। কাল স্থানীয় সময় দুপুর দু’টো নাগাদ আমেরিকার ফ্লরিডার কেনেডি স্পেস সেন্টারের ‘৩৯-এ’ লঞ্চ প্যাড থেকে ‘বঙ্গবন্ধু-১’-কে নিয়ে মহাকাশের পথে রওনা হয় ফ্যালকন -৯ রকেটের নতুন সংস্করণ ব্লক ফাইভ। ১৯৬৯ সালে কেনেডি স্পেস সেন্টারের এই লঞ্চ প্যাড থেকেই চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করে ‘অ্যাপোলো-১১’। প্রথম বার মানুষ পৌঁছেছিল চাঁদে।

উপগ্রহের সফল উৎক্ষেপণের পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘‘আমরা স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হলাম। প্রবেশ করলাম নতুন যুগে।’’ উপগ্রহটির গায়ে দেশের লাল-সবুজ পতাকার নকশার উপর ইংরেজিতে লেখা রয়েছে, বাংলাদেশ এবং ‘বঙ্গবন্ধু-১’।

এর আগে বিদেশি উপগ্রহ ভাড়া করে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার ও প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত নানা গবেষণার কাজ চালাত বাংলাদেশ। তাতে কয়েক কোটি টাকা করে খরচ পড়ত। সেই খরচ কমাতে সরকার নিজেই তিন হাজার কোটি টাকা ব্যয়ে এই উপগ্রহটি তৈরি করে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই উপগ্রহে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। যার কুড়িটি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকিগুলি মায়ানমার, নেপাল, ভুটানের মতো দেশকে ভাড়া দিয়ে বিদেশি অর্থ অর্জন করতে পারবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী হাসিনার কথায়, ‘‘শুধু মাত্র বিনোদনের ক্ষেত্রেই নয়, শিক্ষা, চিকিৎসা, প্রাকৃতিক দুর্যোগের সময়ও এই উপগ্রহ থেকে আমরা নানা তথ্য সংগ্রহ করতে পারব। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলেও এই পরিষেবা পৌঁছে দিতে পারব।’’

উৎক্ষেপণের দেড় মিনিটের মাথায় ফ্যালকন-৯ রকেটটি ম্যাক্স কিউ অতিক্রম করে। নির্দিষ্ট উচ্চতায় পৌঁছনোর পরে রকেটের স্টেজ-১ খুলে যায়। তার পর স্টেজ-২ কাজ শুরু করে। পুনর্ব্যবহার যোগ্য স্টেজ-১ পৃথিবীতে ফিরে আসার পরে অতলান্তিকের ভাসমান জাহাজে অবতরণ করে। উৎক্ষেপণের প্রায় তেত্রিশ মিনিটের মাথায় ‘বঙ্গবন্ধু-১’ পৌঁছে যায় ‘জিওস্টেশনারি ট্রান্সফার অরবিট’-এ। তার পরই ফ্যালকন -৯ রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে মহাশূন্যে গা ভাসায় উপগ্রহটি.
Md. Anwar Hossain
Sr. Administrative Officer.
Daffodil International University (DIU)
Office Mail: cseoffice2@daffodilvarsity.edu.bd
Personal Mail: anwarhossain8888@gmail.com
LinkdIn: https://www.linkedin.com/home?trk=nav_responsive_tab_home
fb: https://www.facebook.com/anwarhossain.rana.5