Author Topic: Exceptions can not be examples.  (Read 161 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 727
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Exceptions can not be examples.
« on: May 21, 2018, 09:22:30 PM »
অনেকেই শিক্ষা ব্যাবস্থা নিয়ে কথা উঠলেই বিল গেটস বা স্টিভ জবসের উদাহরণ টানেন। যেন প্রচলিত শিক্ষা ব্যাবস্থার গুরুত্ব অনেক কম।
এই প্রসঙ্গে বলা যায় যে শিক্ষা একটি ব্যাপার আর টাকা বানানো আরেকটি ব্যাপার। টাকা হলেই আমরা মানুষের আর সব ভুল ক্ষমা করে দেই। আবার এই কথাও সত্য যে - অনেকেই নিজেদের পারিপার্শ্বিক অবস্থা পর্যবেক্ষণ করে অনেক কিছু শিখতে পারেন। তাই বলে সবাই নয়।
এন্টারপ্রেনর হতে পারলেই বা টাকা কামাতে পারলেই কেউ জীবনের লক্ষ্যে কেউ পৌছে গেছে সেইটা ভাবা ঠিক নয়। সে জীবনে টাকা বাদে হয়তো আর কিছুই চিনে নাই।
শিক্ষার উদ্দেশ্যটা কি? গুছালো ভাবে চিন্তা করতে শেখা ও গুছালো ভাবে অন্যকে পরিস্কার ভাবে তা বুঝাতে পারা অর্থাৎ নিজের কথা গুলো পরিস্কার ভাবে প্রকাশ করতে শেখা শিক্ষার অন্যতম উদ্দেশ্য। এছাড়াও মানুষের চিন্তা ভাবনার উন্নয়ন ঘটানো শিক্ষার আরেকটি উদ্দেশ্য।
কেউ কেউ স্বশিক্ষায় শিক্ষিত হতে পারলেও বেশীর ভাগকেই নির্ভর করতে হয় সাধারণ শিক্ষা ব্যাবস্থার উপরে।
নিউটন আপেল গাছের নীচে বসে থাকার সময় একটি আপেল মাটিতে পড়ে। তার ফলে তিনি মধ্যাকরশনের সুত্র আবিস্কার করেন। এর পরে আর কেউ কি আপেল গাছের নীচে বসেননি? আর কয়টি সূত্র এর পরে আপেল গাছের নীচে আবিস্কার হয়েছে?
আমাদের শিক্ষা ব্যাবস্থার অন্যতম উদ্দেশ্য হওয়া উচিৎ মানুষের মনে প্রশ্ন জাগ্রত করা। সে যেন নিজেকে বোঝার চেষ্টা করে ও তার মনের বিভিন্ন প্রশ্ন ও দ্বন্দ্বকে খুজে বেড়ায়।
কিন্তু দুঃখজনক ভাবে আমাদের শিক্ষা ব্যাবস্থাকে টাকা উপার্জনের হাতিয়ার হিসেবে গড়ে তোলা হচ্ছে। বর্তমানের শিক্ষা ব্যাবস্থা যেন প্রশ্নাতীত ভাবে কেবলমাত্র অফিসের কর্পোরেট কালচারে অভ্যস্থ কেরানী তৈরি করে যায় - সেই জন্যই এই বিলিয়নার ব্যাবসায়িকে অনেক উচ্চাশনে বসিয়ে প্রচার করা হচ্ছে।
আমরাও কোন প্রশ্ন করা ছাড়াই এই কর্পোরেট দুনিয়ার কিউবিকলের ভেতর নিজেকে নির্দ্বিধায় নিজেদের আটকে রাখি অহনিশি - এইটাই এই প্রচারনার উদ্দেশ্য।
আমাদের মনে রাখতে হবে যে অধিকাংশ মানুষকে প্রচলিত শিক্ষা ব্যাবস্থার উপর নির্ভর করতে হয় শেখার জন্য।
আমরা যেমন প্রতিদিন খাবার খাই গোসল করি এবং তাতে আমাদের স্বাস্থ্য ভাল থাকে। এই গুলো হল জীবনের প্রাথমিক ব্যাপার। ঠিক তেমন শিক্ষাও মানুষকে কিছু প্রাথমিক জিনিস শেখায়। চিন্তা করতে শেখা, প্রকাশ করতে শেখার মত শিক্ষার প্রাথমিক ব্যাপার গুলোও জীবনে অনেক গুরুত্বপূর্ণ। শিক্ষাকে সবসময় মানুষের সহায়ক শক্তি হিসেবে চিন্তা করতে হবে ও সেইভাবেই একে প্রয়োগ করতে হবে।

(আমার ফেসবুক পোস্ট থেকে নেওয়া।)
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128