Author Topic: Four days a week to protect the heart muscle  (Read 221 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1015
  • DIU is the best
    • View Profile
Four days a week to protect the heart muscle
« on: May 22, 2018, 10:13:25 AM »
যুক্তরাষ্ট্রে নতুন এক গবেষণায় দেখা গেছে, হূদযন্ত্রের সঙ্গে যুক্ত প্রধান ধমনিগুলোর আড়ষ্টতা দূর করতে সপ্তাহে অন্তত চার দিন শরীরচর্চা প্রয়োজন। আর এতে করে হূিপণ্ড নতুন করে সতেজ হয়ে উঠতে পারে।

নতুন এ গবেষণায় দেখা গেছে, সপ্তাহে দুই থেকে তিন দিন শরীরচর্চায় সব ধমনিকে সতেজ রাখা সম্ভব হচ্ছে না। প্রয়োজন অন্তত চার দিন। পাঁচ দিন করতে পারলে সবচেয়ে ভালো। গবেষকরা বলছেন, যেকোনো ধরনের শরীরচর্চা হূদরোগের ঝুঁকি কমায়। এমনকি উপযুক্ত বয়সে প্রয়োজনীয় মাত্রায়

শরীরচর্চা করলে হূিপণ্ড, ধমনি এবং শিরা-উপশিরা নতুন করে সতেজ করে তোলা সম্ভব।

৬০ বছরের চেয়ে বেশি বয়স—এমন ১০০ জনের ওপর গবেষণাটি করা হয়। সম্প্রতি গবেষণা প্রতিবেদন ছাপা হয়েছে ‘জার্নাল অব ফিজিওলজি’ সাময়িকীতে। হূিপণ্ডে রক্ত সরবরাহ এবং পুনরায় বের করে তা শরীরের সর্বত্র ছড়িয়ে দেওয়ার ভূমিকা পালন করে বেশ কিছু ধমনি। এসব ধমনির আকৃতি নলের মতো। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এগুলো আড়ষ্ট হতে থাকে। এ ছাড়া অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণে ধমনিতে চর্বির আস্তরণ পড়তে শুরু করে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সপ্তাহে দুই থেকে তিন দিন (৩০ মিনিট করে) শরীরচর্চা করলে মাঝামাঝি আকৃতির যেসব ধমনি মাথায় ও ঘাড়ে রক্ত সরবরাহ করে, সেগুলো সতেজ থাকে। কিন্তু সপ্তাহে চার থেকে পাঁচ দিন শরীরচর্চা করলে মাঝারি ধমনিগুলোর সঙ্গে সঙ্গে প্রধান যে ধমনিগুলো বুকে এবং পেটে রক্ত সরবরাহ করে, সেগুলোও সতেজ থাকে।

তবে এই গবেষণায় মানুষের খাদ্যাভ্যাস, শিক্ষা এবং সামাজিক অবস্থানের বিষয়গুলো বিবেচনায় নেওয়া হয়নি।

গবেষকদলের প্রধান ও যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট অব এক্সারসাইজ অ্যান্ড এনভায়রনমেন্টাল মেডিসিনের ড. বেঞ্জামিন লেভিন বলেন, ‘আমরা এখন বুঝতে পারছি যে উপযুক্ত শরীরচর্চা করে হূিপণ্ড এবং রক্তবাহী নালির দুরবস্থা বদলে ফেলা যায়।’

সূত্র : বিবিসি।
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar