Author Topic: We are beating around the bush.  (Read 96 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 688
  • My thoughts are trying to find a way.
    • View Profile
We are beating around the bush.
« on: May 23, 2018, 10:26:04 PM »
দেখতেছিলাম পৃথিবীর সব থেকে সুখী দেশের তালিকা। লিস্টে প্রথমেই নাম আছে অস্ট্রেলিয়া। এর পর সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে এই দেশ গুলো।
দেখতেছি অস্ট্রেলিয়া বাদে সব দেশ গুলোই বরফের দেশ আর তাদের লোক সংখ্যাও খুব কম। সুখী দেশের তালিকায় বরফের এই দেশ গুলোর নাম আসার কারণ গুলো হল এদের প্রাকৃতিক দৃশ্য অতি মনোরম। এদের খাদ্যের মান ভাল ও মূল্য অনেক কম। মেয়েরা পার্লামেন্টে অনেক সরব ভাবে উপস্থিত আছে। দুর্নীতি প্রায় নেই বললেই চলে। শিশুর জন্মকালে বাবারাও প্যারেন্টাল লিভ পায়। শিক্ষার মান অনেক ভাল। কোন সাংবাদিককে জেলে যেতে হয় না। হলেও অতি নগণ্য এই সংখ্যা।
পড়তেছিলাম আর নিজেদের দেশের সাথে তুলোনা করতেছিলাম। কোনটা আমাদের দেশে নাই?
আমাদের দেশে সবই আছে। নাই শুধু বরফ। আর দেশের প্রতিটা রন্ধ্রে দুর্নীতি গ্রস্থ আমাদের এই জনবহুল দেশ।
আমরাও অর্থনৈতিক মুক্তি খুঁজে চলেছি সুখী হওয়ার জন্য। বর্তমানে রাস্তা ঘাট ও যোগাযোগ ব্যাবস্থার উন্নয়ন নিয়ে উদ্বেলিত আছি। নিজেরা খেয়ে না খেয়ে রপ্তানী বাড়াতে চেষ্টা করে যাচ্ছি। আকাশে স্যাটেলাইট পাঠাচ্ছি। এমন কোন পয়েন্ট নাই যেই পয়েন্টে আমরা চেষ্টা করতেছি না।
আমার মতে আমাদের দেশের সুখী হিসেবে ঘোষণা দেওয়ার এক মাত্র বাধা আমাদের দুর্নীতি। এইটার কথা সবাই জানে। কিন্তু অন্য সব উন্নয়নের প্রচারের মাধ্যমে এইটাকে প্রায় সব সময়ই আড়াল করে রাখা হয়েছে।
আমরা ঝোপের কোন জায়গা বাড়ি দিতে বাকি রাখি নাই। শুধু সেই জায়গা বাদে যেখানে দুষ্ট শেয়ালটি লুকিয়ে আছে।

(আমার ফেসবুক পোস্ট থেকে নেওয়া।)
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128