Author Topic: টেলিভিশনে বিজ্ঞাপন দিয়ে গুপ্তচর হওয়ার আহবান  (Read 112 times)

Offline protima.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 395
  • Test
    • View Profile
টেলিভিশনে বিজ্ঞাপন দিয়ে গুপ্তচর হওয়ার আহবান :
প্রথমবারের মতো গোয়েন্দা নিয়োগে টেলিভিশনে বিজ্ঞাপন দিয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্স। বৃহস্পতিবার থেকে এই বিজ্ঞাপন ব্রিটেনের টিভি চ্যানেলগুলোতে প্রচার শুরু হয়েছে। মূলত সংস্থাটিতে বিভিন্ন গোষ্ঠীর কর্মীদের সংখ্যা বাড়িয়ে তুলতেই এই অভিনব উপায় অবলম্বন করেছে বিশ্বখ্যাত গোয়েন্দা সংস্থাটি। কারণ সর্বশেষ ২০১৬ সালের তথ্য মতে, সংস্থাটিতে কৃষ্ণাঙ্গ, এশিয়ান বংশোদ্ভূত মানুষজন এবং নারীদের সংখ্যা খুব কম। এ খবর দিয়েছে দ্য জাকার্তা পোস্ট ও বিবিসি।
 
বিবিসির খবরে বলা হয়, এমআইসিক্স’র ১১০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো গুপ্তচর হওয়ার আহবান জানিয়ে টিভিতে প্রচারিত বিজ্ঞাপনটির সময়সীমা ৩৬ সেকেন্ড। বিজ্ঞাপনটির  শুরুটা দেখে মনে হবে যেন জেমস বন্ড সিনেমার কোন উত্তেজনাকর দৃশ্যের অবতারণা হতে যাচ্ছে। বিশাল আকৃতির হাঙর সাতরে বেড়াচ্ছে নীল রঙের পানিতে। রহস্যময় আবহসঙ্গীত শোনা যাচ্ছে। কিন্তু তারপর দেখা গেলো একজন নারী তার শিশুকে নিয়ে গেছেন লন্ডনের একটি অ্যাকুরিয়ামে।
 
বিজ্ঞাপনে এটাই বলার চেষ্টা করা হয় যে, গুপ্তচর মানেই হাঙরের সামনে বাহাদুরি দেখানো নয়। আমরা গুপ্তচর, কিন্তু আমরা আপনাদের মতোই সাধারণ মানুষ।
 
বিজ্ঞাপনে আরো বোঝানোর চেষ্টা করা হয় যে, গোয়েন্দা হওয়ার মানে হচ্ছে, অন্যকে বোঝা। তাদেরকে ভিন্নভাবে দেখতে শেখানো। এটা হচ্ছে আপনার পরিচিত দুনিয়ার বাইরের জগত অনুসন্ধান করা। আর এমনটা করা যদি আপনার কাছে পরিচিত মনে হয় তাহলে তার কারণ হচ্ছে, আপনি তা প্রতিদিনই করে থাকেন।
 
সংস্থাটির প্রধান অ্যালেক্স ইয়ঙ্গার বলছেন, আমরা এমন মানুষজনকে গোয়েন্দা হিসেবে যাই যারা জীবনে কখনো এমন পেশায় যাওয়ার কথা চিন্তাও করেননি।
 
জেমস বন্ড সিনেমার কারণে গোয়েন্দা শব্দটির সাথে যে রোমাঞ্চকর অনুভূতি জড়িয়ে রয়েছে সেজন্য হয়ত বহু মানুষ এই পেশায় যোগ দিতে চান।
 
কর্মকর্তারা বলছেন, সম্প্রতি ব্রিটেনের একটি সলসবেরি শহরে রাশিয়ান একজন সাবেক গুপ্তচর ও তার মেয়েকে নার্ভ গ্যাস দিয়ে হত্যা চেষ্টার খবর সংবাদমাধ্যমে প্রকাশের পর থেকে সেখানে এমআইসিক্সে চাকরিতে আবেদনের পরিমাণ ব্যাপক বেড়ে গেছে।
 
তবে তারা বলছেন, জেমস বন্ড হয়ে উঠতে চাইলে হবে না। তারা একজন সফল গুপ্তচরের খোঁজ আরো বিস্তৃত করবেন।
 

বিজ্ঞাপনের শুরুর দিকের একটি দৃশ্য
 
সিনেমায় যা দেখা যায় বাস্তব তার ভিন্ন। গুপ্তচরেরা সমাজেরই মানুষ। বিশেষ করে নারী ও সংখ্যালঘুদের আকৃষ্ট করতে চাইছে এমআইসিক্স।
 
ব্রিটেনে একজন ইন্টেলিজেন্স অফিসারের বেতন শুরুর দিকে বছরে ৩৫ থেকে ৩৭ হাজার পাউন্ড। তবে তাকে নিয়োগের আগে ব্যাপক পরিমাণে যাচাই বাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। কেননা, রাষ্ট্রের নিরাপত্তার গুরুত্বপূর্ণ সব তথ্য নিয়ে তাকে কাজ করতে হবে। অথবা এমন অনেক তথ্য থাকবে তার হাতের নাগালে।
 
আগে ব্রিটেনে গোয়েন্দা হতে হলে প্রার্থী খাঁটি ব্রিটিশ কিনা এমন প্রমাণ করতে হতো। আবেদনকারীর বাবা মায়ের সেখানে জন্ম বাধ্যতামূলক ছিল। তবে এই ধারায় পরিবর্তন আসছে। অ্যালেক্স ইয়ঙ্গার বলছেন, সংস্থায় কর্মীদের মধ্যে বৈচিত্র্য আনতে জাতীয়তা বিষয়ক ধারা শিথিল করা হচ্ছে।
 
টিভিতে যে বিজ্ঞাপনটি প্রচারিত হয়েছে এমন আরো অনেক বিজ্ঞাপন ব্রিটেনের টিভি ও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে এমআইসিক্স। জেমস বন্ড চরিত্রটি সংস্থাটির ইমেজ সারা বিশ্বে পৌঁছে দিলেও সমাজের সাধারণ মানুষজনকেই তারা গোয়েন্দা হিসেবে চান। যে সহজেই মিশে যাবে সমাজে অন্য সবার সাথে। যাকে দেখে হয়ত আপনার মনেই হবে না ঘটনার আড়ালে তার ভূমিকা কীভাবে আপনার জীবনে প্রভাব রাখছে।



Offline Mousumi Rahaman

  • Hero Member
  • *****
  • Posts: 827
  • Only u can change ur life,No one can do it for u..
    • View Profile
Mousumi Rahaman
Lecturer
Dept. Textile Engineering
Faculty of Engineering
Daffodil International University