Author Topic: বিশ্বের সেরা ম্যাপ তৈরি করছে অ্যাপল  (Read 77 times)

Offline rakib.cse

  • Jr. Member
  • **
  • Posts: 92
  • Test
    • View Profile
অ্যাপ নিয়ে বরাবরই দুশ্চিন্তা করতে হয়েছে অ্যাপলকে। ম্যাপের হিসাবে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় অ্যাপল কিছুটা পিছিয়ে। এবারে গা-ঝাড়া দিয়ে উঠছে মার্কিন প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠানটি। বিশ্বের সেরা ম্যাপ তৈরির কথা বলেছে অ্যাপল কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আইফোনের জন্য বিস্তৃত পরিসরে নতুন করে ম্যাপ তৈরি করছে অ্যাপল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা নিজস্ব ডেটাসেট দিয়ে ঢালাওভাবে অ্যাপটি তৈরি করবে। গত শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।

অ্যাপল জানিয়েছে, প্রতিষ্ঠানটি নিজেদের সেন্সরযুক্ত যান ও আইফোন ব্যবহারকারীদের কাছ থেকে স্বেচ্ছায় পাওয়া গোপন ডেটা দিয়ে এই অ্যাপ তৈরি করবে।

এদিকে নতুন অ্যাপ তৈরি করার সময়ে অ্যাপের ডেটা সরবরাহকারী হিসেবে টমটম এনভি তাদের কাজ চালিয়ে যেতে থাকবে। তবে নতুন অ্যাপে টমটমকে কীভাবে সমন্বয় করা হবে, এ বিষয়ে জানায়নি এই প্রতিষ্ঠান।

অ্যাপলের কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছরেই উত্তর ক্যালিফোর্নিয়ার আইফোন ব্যবহারকারীরা নতুন এই ম্যাপ ব্যবহার করতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, সানফ্রান্সিসকোতে আয়োজিত এক অনুষ্ঠানে আইওএস ১২-এর পরীক্ষামূলক সংস্করণের সঙ্গে নতুন ম্যাপ উন্মুক্ত করবে অ্যাপল। নতুন ম্যাপ তৈরি করতে চার বছর ধরে কাজ করছিল অ্যাপল। আইওএসের সব সংস্করণে অ্যাপটি সমর্থন করবে।

নতুন অ্যাপটি দেখতে যেমন উন্নত হবে, তেমনি এর নকশাতেও উন্নত ফিচার থাকবে।

অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট এডি কিউ বলেছেন, ‘আমরা বিশ্বের সেরা ম্যাপ তৈরি করতে যাচ্ছি। এটি হবে ম্যাপের পরবর্তী ধাপ। একেবারে নিজস্ব তথ্য থেকে এটি তৈরি করা হবে।’
Md. Rakib Hasan
Lecturer
Dept. of Computer Science & Engineering
Daffodil International University
102, Sukrabad, Mirpur Rd, Dhanmondi, Dhaka 1207, Bangladesh