Author Topic: ডায়াবেটিসের অন্যতম কারণ বায়ুদূষণ  (Read 57 times)

Offline farjana aovi

  • Full Member
  • ***
  • Posts: 121
  • Test
    • View Profile
 ২০১৬ সালে ডায়াবেটিসে আক্রান্ত হওয়া ব্যক্তিদের মধ্যে প্রতি সাতজনের একজন আক্রান্ত হয়েছেন বায়ুদূষণের কারণে। সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন পরিচালিত এক গবেষণায় এ তথ্য বেরিয়ে আসে।

প্রাথমিকভাবে বলা হয়, মানুষের খাদ্যাভ্যাস ও বসে বসে কাজ করার কারণে ডায়াবেটিস হয়। কিন্তু নতুন গবেষণায় দেখা গেছে, বায়ুদূষণ এ রোগের অন্যতম নিয়ামক। বায়ুদূষণ শরীরের ইনসুলিন উৎপাদন কমিয়ে দেয়। রক্তের শর্করাকে শক্তিতে পরিণত করতে শরীরকে বাধা দেয়।

গবেষক দলের অন্যতম সদস্য জিয়াদ আল-আলী বলেন, ‘আমাদের গবেষণায় আমরা বিশ্বব্যাপী বায়ুদূষণ ও ডায়াবেটিসের মধ্যে সুস্পষ্ট যোগসূত্র দেখতে পেয়েছি।’

চিকিৎসাবিষয়ক সাময়িকী লেনসেট প্ল্যানেটরি হেলথে এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়, ইউএন এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বায়ুদূষণের যে মাত্রাকে স্বাস্থ্যের জন্য নিরাপদ মনে করছে, তা আসলে নিরাপদ নয়। বায়ুদূষণের সেই পর্যায়ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।
Source: Prothom Alo

আল-আলী বলেন, এটা খুব গুরুত্বপূর্ণ যে ব্যবসাসংক্রান্ত লবি গ্রুপগুলো দাবি করছে, বর্তমান বায়ুদূষণের গাইডলাইনগুলো খুবই কঠোর। তা শিথিল করা উচিত। কিন্তু তথ্য প্রমাণে দেখা গেছে, এটি মোটেই যথেষ্ট নয়। আরও কঠোর হওয়া উচিত।

গবেষক দলটি ভেটেরানস অ্যাফেয়ার্স ক্লিনিক এপিডেমোলজি সেন্টারের বিজ্ঞানীদের সঙ্গে মিলে কাজটি করেছে। সেখানে ডায়াবেটিসের অতীত ইতিহাস নেই এমন ১৭ লাখ মার্কিন প্রবীণ ব্যক্তির তথ্য গবেষণা করে দেখা হয়।

গবেষণায় বায়ুদূষণের সঙ্গে ডায়াবেটিসের ঝুঁকির বিষয়টি পরীক্ষা করে দেখা হয়েছে। বিজ্ঞানীরা দেখেছেন, বায়ুদূষণের কারণে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অনেক বেশি।

বিশ্বজুড়ে ৪২ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। বিশ্বে দ্রুত ক্রমবর্ধমান রোগের একটি।
Farjana Islam Aovi
Senior Lecturer
Department of Pharmacy
Faculty of Allied Health Sciences
Daffodil International University
Dhaka, Bangladesh
Cell:+08801743272709
Email: farjana.pharm@diu.edu.bd