Author Topic: এলো অ্যান্ড্রয়েড "পাই"  (Read 99 times)

Offline mosharraf.xm

  • Newbie
  • *
  • Posts: 49
    • View Profile
এলো অ্যান্ড্রয়েড "পাই"
« on: August 08, 2018, 03:39:47 PM »
বাজার এসেছে গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড পাই।
নতুন এই সংস্করণে স্মার্টফোন বা ট্যাবলেটে অ্যাপের ব্যবহার কতটুকু হচ্ছে তা শনাক্ত করার নতুন উপায় আনা হয়েছে। সেইসঙ্গে এই ব্যবহারের মাত্রা নিয়ে সীমাও নির্ধারণ করে দেওয়ার সুযোগ রয়েছে। দিনের কোনো একটি নির্ধারিত সময়ে স্ক্রিনের রঙ সরিয়ে দেওয়া যাবে এতে।

অ্যান্ড্রয়েডের নবম এই সংস্করণে নোটিফিকেশন আগে চেয়ে আরও উন্নত করা হয়েছে আর ব্যাটারির চার্জ বেশিক্ষণ রাখার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

এদিকে এর আপডেট বিতরণ নিয়ে সমস্যা মোকাবেলা করেই যাচ্ছে গুগল। প্রতিষ্ঠানটির দেওয়া তথ্যমতে, বর্তমানে ব্যবহার করা হচ্ছে এমন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর মধ্যে মাত্র ১২ শতাংশে সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ অরিও ব্যবহার করা হচ্ছে।

বর্তমানে নতুন এই সংস্করণের আপডেট শুধু গুগল পিক্সেল ফোনেই পাওয়া যাবে।



মোবাইল ওএস-এর নামের জন্য গুগল সবসময়ই কোনো ডেজার্ট বা মিষ্টান্নের নাম বাছাই করে। আর এক্ষেত্রে প্রতিবার নামের প্রথম অক্ষর ইংরেজি বর্ণমালার ক্রমান্বয়ে আগায়। যেমন, জেলি বিন, কিট ক্যাট, ললিপপ এবং মার্শমেলো।

অরিও-এর পরের সংস্করণের নাম পিসতাচ্চিও আইস ক্রিম, পপ -টার্ট বা পাম্পকিন পাই রাখা হবে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু অ্যান্ড্রয়েডের লন্ডন প্রকৌশল দলের প্রধান জানান, এক্ষেত্রে সহজ কিছু নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নামটি সহজ রাখতে গিয়েই শুধু ‘পাই’ বেছে নিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

নিজেদের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড পাই এনেছে ওয়েব জায়ান্ট গুগল। এই নতুন সংস্করণে কী থাকছে? এ নিয়েই করা হয়েছে এই প্রতিবেদন।

ডিজিটাল ওয়েলবিইং কনট্রোল

গুগল এই সংস্করণের অন্যতম নতুন ফিচার হচ্ছে ডিজিটাল ওয়েলবিইং কনট্রোল। স্মার্ট ডিভাইসগুলো ব্যবহারকারীদের জন্য ‘আসক্তিমূলক’ আর তাদের ঘুমের অভ্যাস বিঘ্নকারী- এমন সমালোচনার জবাবে এই ফিচার আনা হয়েছে বলে উল্লেখ করা হয় বিবিসি’র প্রতিবেদনে।
এই ফিচারের মাধ্যমে একটি ড্যাশবোর্ডে একজন ব্যবহারকারী তার ডিভাইস ব্যবহারে কতক্ষণ সময় ব্যয় করছেন তা দেখানো হবে। এক্ষেত্রে তাদের সবচেয়ে পছন্দের অ্যাপগুলোর কোনটিতে কত ঘণ্টা কত মিনিট খরচ হচ্ছে তা বিস্তারিত তুলে ধরা হবে।

শুধু তাই নয়, এর সঙ্গে নির্ধারিত প্রোগ্রামের জন্য আগে থেকেই সময় বেঁধে দেওয়ারও সুযোগ রয়েছে। এই সময়সীমা শেষ হওয়ার কিছু আগে ব্যবহারকারীকে সতর্ক করা হবে। সীমা শেষ হওয়ার সঙ্গে অ্যাপের আইকনটি ধূসর বর্ণ ধারণ করবে ও অ্যাপটি চালু হবে না। তবে, এই লকড অ্যাপ আবার খোলা যাবে।

উইন্ড ডাউন মোড

দিনশেষে দ্রুত ব্যবহারকারীকে স্মার্টফোন ছাড়তে সহায়তা করবে এই উইন্ড ডাউন মোড। আগে থেকে ঠিক করা সময়ে স্মার্টফোনের স্ক্রিন ধূসরের কাছাকাছি রঙ হয়ে যাবে। সঙ্গে সঙ্গে চালু হবে ডু নট ডিস্টার্ব মোড, সব ইনকামিং কলের অ্যালার্ট হয়ে যাবে সাইলেন্ট।

একই রকম লক্ষ্য নিয়ে আইওএস ১২-এ স্ক্রিন টাইম কনট্রোল নামের ফিচার আনছে টেক জায়ান্ট অ্যাপলও।

উন্নত হয়েছে নোটিফিকেশন

যে কোনো অ্যালার্ট দেওয়ার সঙ্গে পাইয়ে ছবিও দেখানো হবে। কোনো কলের নোটিফিকেশনের ক্ষেত্রে ব্যবহারকারীর সঙ্গে যিনি যোগাযোগ করেছেন তার একটি ছোট ছবি দেখানো হবে। কোনো কনটেন্ট শেয়ার করা হলে তার প্রিভিউ দেখা যাবে অ্যালার্টের সঙ্গে।

সেইসঙ্গে স্মার্ট রিপ্লাই ফিচারের মাধ্যমে নোটিফিকেশনগুলো থেকেই ব্যবহারকারীরা তাদের পাওয়া মেসেজের জবাব দিতে পারবেন। এক্ষেত্রে প্রত্যাশিত জবাবও দেখানো হবে, যা ব্যবহারকারীরা টাইপ না করেই পাঠিয়ে দিতে পারবেন।

ব্যাটারি আর চার্জের কী হলো?

অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর চার্জ খুব দ্রুত শেষ হয়ে যায়- এমন অভিযোগের বিপরীতে দুইটি উপায় হাতে নেওয়া হয়েছে।

প্রথম ক্ষেত্রে ডিসপ্লে বন্ধ থাকলে ব্যাটারি ব্যবহার কমাতে আধুনিক মোবাইল প্রসেসরগুলোর একটি প্রচলিত ফিচারের সুবিধা কাজে লাগাতে চেষ্টা করেছে গুগল। মূল সিপিইউ চিপগুলো এখন ‘বিগ-লিটল’ আর্কিটেকচার ব্যবহার করে, যেখানে কিছু প্রসেসর গতির দিকে নজর দিলেও অন্যগুলো শক্তি ব্যবহারে আরও কার্যকরী হতে জোর দিচ্ছে।   

দ্বিতীয় ক্ষেত্রে যে সমস্যা ঠেকাতে কাজ করা হচ্ছে সেটিকে গুগল ‘ব্যাড ব্যাটারি ডেইজ’ হিসেবে আখ্যা দিয়েছে। এই ব্যবস্থা কোনো ব্যবহারকারী কখন কোনো অ্যাপ ব্যবহার করতে চান তা অনুমান করতে চেষ্টা করে। এটি সিপিইউ আর ব্যাটারি ব্যবহার করে নির্ধারিত অ্যাপগুলো চালু হওয়া ঠেকাবে, আর পরের বার চার্জ নেওয়ার আগ পর্যন্ত স্থগিত রাখবে।

ইতোমধ্যে হুয়াওয়ে তাদের কিছু ফোনে নিজস্ব মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে এই সেবা দিচ্ছে।

স্লাইসেস

গুগল পাইয়ের অন্যান্য উদ্ভাবনগুলোর মধ্যে একটি হচ্ছে স্লাইসেস, এটি ব্যবহারকারীর চালু করা ছাড়াই কোনো অ্যাপের ইউজার ইন্টারফেইস-এর কিছু অংশ সামনে নিয়ে আসে। যেমন, সার্চ বারে কোনো ট্যাক্সি অ্যাপের নাম দিলে হয়তো  ওই সেবার সবচেয়ে কাছের গাড়িটি কতদূরে আছে আর এর ব্যবহারকারীর গন্তব্যে পৌঁছাতে কত সময় লাগবে তা দেখানো হবে। তবে, এই সেবা পেতে চলতি বছরের শেষ অব্দি অপেক্ষা করতে হবে।

অ্যাপ অ্যাকশনস

গুগল ব্যবহারকারী তাদের স্মার্টফোনে পরবর্তী কোন কাজটি করবে তা অনুমান করবে এই ফিচার, যেমন, কোনো নির্দিষ্ট কনটাক্টে কল করা, কোনো নির্ধারিত নোট খোলা বা কোনো পছন্দের অ্যালবাম প্লে করা। এই কাজ অনুমানের পর ফিচারটি স্ক্রিনের একটি কোণায় এগুলো দেখাবে। ব্যবহারকারী একটি ট্যাপের মাধ্যমেই সেই কাজ করতে পারবেন।
এ ছাড়াও ব্যবহারকারীর পরিবেশ অনুয়ায়ী ডিসপ্লে ঠিক রাখা ও এক অ্যাপ থেকে অন্য অ্যাপে নড়াচড়ার মাধ্যমে যাওয়ার নতুন সুবিধা আনা হয়েছে অ্যান্ড্রয়েড পাইয়ে।

সূত্রঃ ইন্টারনেট
« Last Edit: August 08, 2018, 03:48:05 PM by mosharraf.xm »
Md. Mosharraf Hussain
Senior Assistant Controller of Examinations
Office of the Controller of Examinations
Daffodil International University
Email: mosharraf.exam@daffodilvarsity.edu.bd
Cell: 01847140069