Author Topic: গুগল নয়, লোকেশন-পুলিশ-গাড়ির রুট জানাবে ‘ডিঙ্গি’  (Read 181 times)

Offline mominur

  • Sr. Member
  • ****
  • Posts: 437
    • View Profile
কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের মাধ্যমে ব্যবসায়িক ও ব্যক্তিগত প্রয়োজন মেটাতে বিভিন্ন ধরনের লোকেশনভিত্তিক সেবা নিয়ে এসেছে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘ডিঙ্গি’। অনলাইনে খোঁজ করে নিত্যদিনের সেবা পাওয়ার পাশাপাশি এই প্ল্যাটফর্মে মিলবে এলাকাভিত্তিক ম্যাপ সুবিধা। যাতে সহজেই ডিজিটাল দুনিয়ার সেবা পাবেন ব্যবহকারীরা।
বৃহস্পতিবার (৯ আগস্ট) রাজধানীর একটি হোটেলে টেলিকম বিটের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) নেতাদের সঙ্গে মতবিনিয়কালে এই ডিজিটাল প্ল্যাটফর্ম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ডিঙ্গির সিইও এবং কো-ফাউন্ডার সজল কুমার হাজরা।
তার দাবি, ঢাকা শহরের প্রায় ৮০ শতাংশ বাসার ম্যাপ তাদের ডিজিটাল প্রযুক্তির এ প্ল্যাটফর্মে স্থান পেয়েছে। প্ল্যাটফর্মটি গুগল ম্যাপের বিকল্প হিসেবে কাজ করবে। সেবাটি ব্যবহারের ফলে অতি সহজেই কাঙ্ক্ষিত সেবা মিলবে এবং দেশের অর্থও সাশ্রয় হবে।
সজল কুমার হাজরা জানান, চলতি বছরের ২১ ফেব্রুয়ারি ডিঙ্গির অ্যাপটি লঞ্চিং হয়। আর এ পর্যন্ত ৮১ হাজার জন ডাউনলোড করেছেন এবং সেবা নিচ্ছেন।
এই প্ল্যাটফর্মে রয়েছে বেশ কয়েকটি ফিচার। এরমধ্যে ডিঙ্গি অ্যাপের মাধ্যমে কোথাও যাওয়া আর কিছু খুঁজে পাওয়া, সাথে জরুরি সেবার জন্য একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন। যার মাধ্যমে রাস্তার ম্যাপসহ ট্রাফিক আপডেট ও দূরত্ব জানা যাবে। গ্রাহকের কাছে সঠিক তথ্য দিতে দেড় হাজার যানবাহনের ডাটা নিয়ে ম্যাপিং জোন তৈরি করা হয়েছে।
‘ঢাকা সিটি বাস’ এর মাধ্যমে কোন রুটে কোন বাস, ভাড়া কত, দূরত্ব কতটুকু, পৌঁছাতে কত সময় লাগবে- এগুলো জানা যাবে। জানা যাবে আন্তঃনগর ট্রেনের স্টেশন, লোকেশন, ভাড়া, সময় ইত্যাদির তথ্য।
নিত্যদিনের প্রয়োজন মেঠানোর উপায় সহজ করে দিয়েছে ‘ডিঙ্গি’। ইলেকট্রিশিয়ান, স্যানিটারি মিস্ত্রি, পানির মিস্ত্রি, গ্যাসের মিস্ত্রিসহ প্রতিদিনের প্রয়োজন মেটাতে সেবাদাতার তথ্য সন্নিবেশিত করে একটি স্মার্ট সল্যুশন তৈরি করা হয়েছে। লোকেশনভিত্তিক সেবাদাতাদের তথ্য আপলোড করা থাকায় সহজেই সেবা গ্রহণকারী স্থানীয়ভাবে সেবা নিতে পারবেন। বিভিন্ন ধরনের সেবা দিতে সাড়ে আটশ জন যুক্ত রয়েছেন এই প্ল্যাটফর্মে।
আরো রয়েছে জরুরি সেবা যেমন- হাসপাতাল, অ্যাম্বুলেন্স, পুলিশি সহায়তার উপায়। ‘ডিঙ্গি’ অ্যাপে সহজেই মিলবে এসব সেবা। 
স্থানীয়ভাবে তৈরি হওয়ায় লোকশন খুঁজতে গুগল ম্যাপের উপর নির্ভরতা কমবে এবং দেশের অর্থ সাশ্রয় হবে বলে মনে করছেন উদ্যোক্তারা। বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই ব্যবহার করা যাবে। রয়েছে বাংলা ও ইংরেজি ভয়েস নেভিগেশন। দেশের একমাত্র বাংলা ম্যাপ হওয়ায় বাংলাতেই বলে দেবে কোথায় কীভাবে যেতে হবে।
সজল কুমার হাজরা জানান, ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড লোকেশন ও কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সেবা দেয়। বাংলাদেশের তথ্যসমৃদ্ধ মানচিত্র, অত্যাধুনিক আইওটি ডিভাইস এবং লোকেশনভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের মাধ্যমে ব্যবসায়িক ও ব্যক্তিগত প্রয়োজনের বিভিন্ন ধরনের লোকেশনভিত্তিক সেবা দেয় ডিঙ্গি।
‘পথেও স্মার্টই থাকুন'- এই স্লোগান নিয়ে লোকেশনভিত্তিক সেবাগুলোর মূল উদ্দেশ্য নিরাপদ রাখা, তাড়াতাড়ি কিছু খুঁজে পেতে বা কোথাও যেতে বা কিছু কিনতে সাহায্য করা। কৃত্রিম- বুদ্ধিমত্তাভিত্তিক লোকেশন সার্ভিসের জন্য বাংলাদেশের সবচেয়ে সক্ষম প্রতিষ্ঠান ডিঙ্গি।
ভবিষ্যতে ইন্টার সিটি বাস ও সিটি বাসের লাইভ আপডেট পাওয়া যাবে বলে জানান সজল কুমার হাজরা। 
মতবিনিময়কালে টিআরএনবি সভাপতি মোহাম্মদ জাহিদুল ইসলাম (সজল) ও সাধারণ সম্পাদক সমীর কুমার দে ছাড়াও সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
Md. Mominur Rahman

Assistant Professor
Department of Textile Engineering
Faculty of Engineering
Daffodil International University