পাউরুটির গোলাপজাম

Author Topic: পাউরুটির গোলাপজাম  (Read 203 times)

Offline Jasia.bba

  • Full Member
  • ***
  • Posts: 151
  • Test
    • View Profile
পাউরুটির গোলাপজাম
« on: August 13, 2018, 02:12:56 PM »
উপকরণ
পাউরুটি- ৬ স্লাইস
গুঁড়া দুধ- ২ টেবিল চামচ
দুধ- ১ কাপ
তেল- ভাজার জন্য
সিরা তৈরির উপকরণ
চিনি- ১ কাপ
পানি- দেড় কাপ
এলাচ- ২টি

প্রস্তুত প্রণালি
প্রথমেই চিনির সিরা তৈরি করে নিন। প্যানে পানি ও চিনি দিয়ে ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সিরা ফুটে উঠলে এলাচ ভেঙ্গে দিয়ে দিন। চুলার জ্বাল কমিয়ে ঢেকে রাখুন প্যান।
পাউরুটির চারপাশের শক্ত অংশ ফেলে ছোট ছোট টুকরা করে ব্লেন্ডারে মিহি করে গুঁড়া করে নিন। পাউরুটি গুঁড়ার সঙ্গে গুঁড়া দুধ মিশিয়ে নিন। ফুলক্রিম দুধ জ্বাল দিয়ে কাপের তিনভাগের একভাগ করে নিন। ঠাণ্ডা হলে ঘন দুধ অল্প অল্প করে পাউরুটি গুঁড়ার মিশ্রণে দিয়ে ডো তৈরি করুন। নরম ডো তৈরি হলে অল্প অল্প করে হাতে নিয়ে মিষ্টির আকৃতি দিন। মিষ্টিতে যেন কোনও ফাটল না থাকে সেদিকে লক্ষ রাখবেন। 
প্যানে তেল গরম করুন মাঝারি আঁচে। তেল গরম হয়ে গেলে চুলার আঁচ কমিয়ে মিষ্টিগুলো ছেড়ে দিন। মিষ্টি ভাজার জন্য খুব বেশি তেল প্রয়োজন নেই। মিষ্টি ছেড়ে দিয়ে চুলার আঁচ বাড়িয়ে মিডিয়াম করুন। অনবরত নাড়তে হবে মিষ্টি। বাদামি রং হয়ে গেলে নামিয়ে নিন। চুলায় মৃদু আঁচে রাখা চিনির সিরায় মিষ্টি দিয়ে দিন। তবে মিষ্টি দেওয়ার আগে জ্বাল বাড়িয়ে নেবেন। সিরা ফুটে উঠলে তারপর দেবেন মিষ্টি। সিরা যেন ঘন না হয়ে যায়। ৪ থেকে ৫ মিনিট সিরায় জ্বাল দিন মিষ্টি। চুলা বন্ধ করে প্যান ঢেকে দিন। ২ ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার গোলাপজাম মিষ্টি।
Jasia Mustafa
Lecturer,
Dept. of Business Administration
Faculty of Business & Entrepreneurship
Daffodil International University