Author Topic: নেতৃত্বের জন্য যে ১০টি গুন অত্যাবশ্যক  (Read 75 times)

Offline Sahadat Hossain

  • Full Member
  • ***
  • Posts: 206
  • Test
    • View Profile
একজন নেতার অনেক গুনই থাকে। এখানে ১০টি এমন গুনের কথা তুলে ধরা হয়েছে সেগুলো বাদ দিলে আসলে নেতৃত্ব দেয়া যায় না।
 
সততা
নিজের ক্ষেত্রে আপনার নৈতিকতা যেমনই হোক না কেন আপনি যখন একদল মানুষের সাথে কাজ করবেন আপনাকে অবশ্যই নৈতিক গুনসম্পন্ন হতে হবে। আপনার কাজ ও কর্মচারীদের মধ্যেই আপনি প্রতিফলিত হবেন। সুতরাং, আপনি যদি সৎ ও নীতিবান হোন আপনার টিমের সদস্যরাও তেমন হবে অন্যথায় বিপরীত পরিস্থিতি তৈরী হবে।
 
প্রতিনিধিত্বের সক্ষমতা
ফলপ্রসু ব্যবসা প্রতিষ্ঠার জন্য ব্র্যান্ডের লক্ষ্য নির্ধারণে সুকৌশলী হওয়া জরুরি। কিন্তু আপনি যদি আপনার টিম মেম্বারদের বিশ্বাস করতে না শিখেন আপনার দ্বারা পরবর্তী পর্যায়ে আরোহন করা সম্ভব নয়। এটা অবশ্যই স্মরণ রাখতে হবে টিম মেম্বারদের বিশ্বাস করা আপনার দুর্বলতা নয় বরঞ্চ এটি আপনার শক্তির প্রকাশ। আপনার ব্যবসার উন্নতির জন্য আপনার প্রতিনিধিত্ব জরুরি । যদি অনেক ইমেইল কিংবা কাগজপত্র জমা হয়ে যায় সেক্ষেত্রে আপনার উপর বাড়তি চাপ পড়বে, আপনার কজের মান কমে যাবে এবং একই সাথে উৎপাদন প্রক্রিয়া ব্যাহত হবে।
 
আপনার প্রথম কাজ হবে টিমের সামর্থ্য সম্পর্কে জ্ঞাত হওয়া এবং তার সম্পূর্ন ব্যবহারে সচেষ্ট হওয়া। টিমের সদস্যদের পছন্দ অপছন্দ সম্পর্কেও জানতে হবে । যে কাজ করতে তারা বেশি পছন্দ করে তা নিয়ে বেশি ভাবুন। আপনার প্রতিষ্ঠানের উৎপাদন বাড়াতে এ প্রক্রিয়া সর্বোচ্চ ভূমিকা রাখতে পারে।
 
যোগাযোগ
আপনি যা করতে চান তা হয়তো আপনার কাছে পরিষ্কার। কিন্তু আপনি যদি তা অন্যের কাছে শেয়ার করতে না পারেন বা বুঝাতে না পারেন, তবে বুঝতে হবে আপনার যোগাযোগ দক্ষতা বাড়ানো প্রয়োজন। আপনি কি করতে চান তা পরিষ্কারভাবে সবাইকে বুঝিয়ে বলা খুবই জরুরি। যদি আপনি টিমের সবাইকে লক্ষ্য সম্পর্কে পরিষ্কার করতে না পারেন আপনার টিমকে আপনার লক্ষ্যের সাথে এগিয়ে নেয়া সম্ভব নয় ।
 
বোধশক্তি
ধরুন আপনার ওয়েবসাইট ক্র্যাশ করেছে অথবা আপনার মূল কর্মচারীদের হারিয়েছেন অথবা আপনার ফান্ডের অবস্থা নাজুক। এমতাবস্থায় কি করবেন? আতংকগ্রস্ত না হয়ে আপনার টিমকে গাইড করার মাধ্যমে চ্যালেঞ্জ মোকাবিলা করাই হবে সর্বোত্তম। মনোবলের সাথে উৎপাদন সম্পর্কযুক্ত, টিম লিডার হিসেবে আপনার কর্তব্য হবে প্রত্যেককে জাগ্রত করে তোলা। এটাই হবে আপনার বোধশক্তির পরিচয়। বিপদে কান্নার পরিবর্তে হাসার জন্য আপনার টিমকে উৎসাহ দিন। এ প্রক্রিয়ার মাধ্যমে আপনার উৎপাদনকে সর্বোচ্চ পর্যায়ে নেয়া সম্ভব ।
 
আত্মবিশ্বাস
এমনও সময় আসতে পারে যখন আপনার ব্র্যান্ডের ভবিষ্যৎ হুমকির সম্মুখিন হবে এবং আপনার পরিকল্পনা মোতাবেক কোন কাজ হবে না । ছোট বড় যে ব্যবসার ক্ষেত্রেই তা ঘটতে পারে । এমন অবস্থায় কখনই আতংকগ্রস্ত হওয়া যাবে না । টিম লিডার হিসেবে আপনার মূল কাজ হবে টিমের মনোবল রক্ষা করা । আপনার আত্মবিশ্বাস অক্ষুন্ন রাখতে হবে পাশাপাশি প্রত্যেককে আশ্বস্ত করতে হবে এই বলে যে, যা কিছু ঘটে গেছে তা খুবই স্বাভাবিকভাবে নিয়ে বৃহত্তর লক্ষ্যের দিকে দৃষ্টি নিক্ষেপ করতে হবে ।
 
দৃঢ়প্রত্যয়
যদি আপনি আপনার টিমের কাছ থেকে মানসম্পন্ন কাজ আশা করেন আপনাকে অবশ্যই উদাহরণের মাধ্যমে নেতৃত্ব দিতে হবে। টিমের সদস্যরা যখন তাদের বসকে একাগ্রচিত্তে কাজ করতে দেখে তাদের মধ্যে অনুপ্রেরণা সঞ্চারিত হয়, এর চেয়ে বড় কোন অনুপ্রেরণা হতে পারে না। আপনার দৃঢ়প্রত্যয়কে প্রমাণ করতে পারলে শুধুমাত্র আপনি সম্মান পাবেন না, আপনার প্রত্যেক টিম মেম্বারের মধ্যে সমপরিমাণ শক্তি সঞ্চারিত হবে। কথায় ও কাজে আপনাকে অবশ্যই মিল রাখতে হবে। ছুটির ঘোষনা দিলে কিংবা কোন অনুষ্ঠান পালনের কথা বললে অবশ্যই তা রাখার চেষ্টা করুন। শুধু কাজের মাধ্যমে নয় একজন ন্যায়পরায়ন হিসেবেও আপনাকে খ্যাতি অর্জন করতে হবে। যদি একবার আপনি টিমের সম্মান অর্জন করতে পারেন, তারা সবসময় সর্বোচ্চ পরিমাণ নিজেকে বিলিয়ে দিতে প্রস্তুত থাকবে।
 
ইতিবাচক দৃষ্টিভঙ্গী
নিরবচ্ছিন্ন সফলতার মাধ্যমে টিম মেম্বারদের উদ্দীপ্ত রাখতে হবে। স্ন্যাক্স, কফি ইত্যাদির আয়োজন করে সম্পর্ক তৈরী করুন। অফিসে সবসময় একটি উৎফুল্ল পরিবেশ বজায় রাখুন। যদি আপনার টিম উৎফুল্ল থাকে কাজ শেষ করার জন্য অতিরিক্ত সময় দিতেও তারা আপত্তি করবে না এবং আপনার ব্র্যান্ডকে তারা দ্রুত সামনে এগিয়ে নিবে।
 
সৃজনশীলতা
কিছু সিদ্ধান্ত সবসময় ক্লিয়ার কাট হবে না। আপনাকে কখনও নির্দিষ্ট পরিকল্পণা থেকে বেরিয়ে এসে দ্রুততার সাথে সিদ্ধান্ত নিতে হবে। তখনই আপনার সৃজনশীলতাকে সর্বোচ্চ কাজে লাগাতে হবে। এসব মুহুর্তে টিমের সদস্যরা আপনার দিকে তাকিয়ে থাকবে একটি দ্রুত সিদ্ধান্তের জন্য। একজন লিডার হিসেবে আপনাকে গতানুগতিকের বাইরেও অনেক কিছু শিখতে হবে যাতে করে সর্বোৎকৃষ্টটিকে বাছাই করে নিতে পারেন।
 
অন্তর্জ্ঞান
আপনি যখন একটি অজানা টিম পরিচালনা করবেন আপনার তখন বুঝে উঠা কঠিন হয়ে পড়বে কোন মুহুর্তে কি করা প্রয়োজন। বিপদের আশংকা, অনিশ্চয়তা ও চাপ সবকিছুই তখন বেশি পরিমানে থাকবে। এ মুহুর্তে আপনাকে অন্তর্জ্ঞানসম্পন্ন হতে হবে। টিমের প্রত্যেক দিনের কাজের ব্যাপারে সজাগ দৃষ্টি রাখতে হবে। যখন অপ্রত্যাশিত কিছু ঘটে যাবে কিংবা নতুন কোন পরিস্থিতি তৈরী হবে তখন অবশ্যই টিম মেম্বাররা আপনার দিকে তাকিয়ে থাকবে। অবশেষে বুদ্ধিমত্তার মাধ্যমে কঠিন সিদ্ধান্তটি আপনাকেই নিতে হবে ।
 
উৎসাহ প্রদানের সক্ষমতা
আপনি যে রকম ভাববেন খুব কম ক্ষেত্রেই ব্যবসা সে রকম ভাবে চলবে। বিশেষত শুরুর দিকে আপনার টিম মেম্বারদের প্রচুর উৎসাহ দিন। কোম্পানী প্রতিষ্ঠায় প্রত্যেককে মন থেকে জাগিয়ে তুলুন। যদিও তারা এর অল্প পরিমাণ ভোগ করতে পারবে তথাপি আপনাকে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দিতে হবে। ভবিষ্যতের লক্ষ্য নিয়ে অনুপ্রেরণা দিলেও বর্তমান সম্পর্কেও তাদের সজাগ করে তুলুন। যখন দেখবেন কাজের গতি কমে গেছে অথবা মনোবল কমে গেছে তখন বিরতির ব্যবস্থা করুন। এমন একটি কাজের পরিবেশ তৈরী যেখানে প্রত্যেকে সর্বোচ্চ চেষ্টার মাধ্যমে নিজেকে বিলিয়ে দিবে। তাদের মধ্যে এ চেতনা জাগিয়ে তোলাই হবে আপনার কাজ।

Ref: Deshebideshe.com
Md.Sahadat Hossain
Asst. Admin Officer
Dept. of Administration (Alumni Cell)
Daffodil Tower(DT)- 4
102/1,(6th Floor) Shukrabad, Mirpur Road, Dhanmondi.
Email: alumni.office@daffodilvarsity.edu.bd
Cell: 01847-027549, 01922-465117
DIU: daffodilvarsity.edu.bd/page/show_administration/assistant-officer