Author Topic: আমাদের অহংকার রয়েছে কি না বুঝবো কিভাবে? অহংকারের পরিণতি।  (Read 121 times)

Offline momin

  • Newbie
  • *
  • Posts: 23
    • View Profile

অহংকার মানব স্বভাবের একটি নিকৃষ্ট অংশ। আপনি যদি দুটি কাজ করেন, তাহলে বুঝবেন আপনার অহংকার আছে।

প্রথমত হচ্ছে, আপনি যদি হককে কবুল না করেন। এটা খুব সহজেই আপনি পরীক্ষা করতে পারবেন। কাউকে যদি দেখেন যে, সে হককে কবুল করছে না, তাহলে বুঝতে হবে যে তাঁর মধ্যে অহংকার আছে। তবে হকটা হক হিসেবেই হতে হবে, হক কবুল করার বিষয়টি খায়েশ অনুযায়ী হলে চলবে না। আপনি বলছেন যে, এটা কবুল করল না, এ জন্য আপনি মনে করলেন এই লোক অহংকারী, ব্যাপারটি এমন নয়। প্রকৃত হক বা সত্যকে কেউ ইচ্ছা করে কবুল করতে না পারলে বুঝতে হবে অহংকার তাঁকে বাধা দিচ্ছে।
.
দ্বিতীয় হচ্ছে, মানুষদের প্রতি অবজ্ঞা, অবহেলা, তুচ্ছজ্ঞান। মানুষদের প্রতি দুর্ব্যবহার করা, ছোট করার চেষ্টা করা। যদি এটি কোনো লোকের বক্তব্য বা আচরণের মাধ্যমে অথবা কোনো ইঙ্গিতের মাধ্যমে, কোনো লেনদেনের মাধ্যমে বোঝা যায়, তাহলে বুঝতে হবে তাঁর মধ্যে অহংকার রয়েছে। সেটা আপনার মধ্যে থাকলে আপনিই সেটা বুঝতে পারবেন।
.
আর এই বিষয়টিকে সত্যিকার পরিচর্যা করার জন্য যে কাজটি আপনাকে করতে হবে সেটি হলো, আপনি সব সময় খেয়াল রাখবেন যে, ‘আমি একটু বড়’ এই ভাবটি আপনার মধ্যে জাগ্রত হচ্ছে কি না, এই অহমিকা ভাব, বড়ত্বের ভাব আসছে কি না। এই ভাবটি যদি আপনার অন্তরের মধ্যে আসে, তাহলে আপনি মনে করবেন যে, অহংকার এখনো রয়ে গিয়েছে। এর মাত্রা হয়তো কম-বেশি হতে পারে, কিন্তু অহংকার এখনো রয়ে গিয়েছে।
.
কিন্তু যদি দেখেন যে কোনো ব্যক্তির অবস্থান এবং আপনার অবস্থান অন্তরের মধ্যে সমান মনে হচ্ছে, তাহলে বুঝবেন যে আপনার অন্তর থেকে আসলেই অহংকার চলে গিয়েছে, আপনার অন্তর অহংকার থেকে মুক্তি লাভ করতে পেরেছে।

অহংকারের পরিণতি কত ভয়ংকর তা নিছে বর্ণিত হাদিসটি থেকে বুঝা যায়।

মুহাম্মদ (সাঃ) বলেন, "যে ব্যক্তির অন্তরে এক সরিষা দানা পরিনাম অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করবে না।" (সহীহ মুসলিম, হাদিসঃ ৯১)


আমরা নিজ নিজ অহংকার কতটুকু পরিমাপ করতে পারি ! একে অপরের অহংকার অনুভব করতে পারলেও আমরা নিজের বেলায় তা মানতে নারাজ ! এ সমাজে অহংকার মূক্ত মানুষ খুব অল্পই খুজে পাওয়া যাবে। সে অর্থে জান্নাতি লোকের সংখ্যা যে অনেক অল্পই হবে তা অনুমান করা যায়।

জান্নাতি হতে হলে আমাদেরকে অহংকার সম্পূর্নরূপে পরিহার করতে হবে।

হে আল্লাহ তুমি আমাদের সকলকে অহংকার থেকে হেফাজত কর এবং জান্নাতিদের দলে অর্ন্তরভূক্ত কর। আমিন।।

Offline fahad.faisal

  • Hero Member
  • *****
  • Posts: 673
  • Believe in Hard Work and Sincerity.
    • View Profile
Fahad Faisal
Senior Lecturer
Department of CSE