Preparation

Author Topic: Preparation  (Read 220 times)

Offline zafrin.eng

  • Full Member
  • ***
  • Posts: 200
  • Test
    • View Profile
Preparation
« on: November 03, 2018, 06:16:12 PM »
#এমসিকিউ_প্রেপঃ_ব্যাংক_বিসিএস
#স্টাডি_বিশ্লেষণ_থেকেΠ
_______________________________
★ যেকোন একটি বই নেই, ধরুন- সা. জ্ঞান(#বাংলাদেশ) বইতে চারশত পাতা আছে। এটি আমাকে চার দিনে শেষ করতে হবে। তাহলে প্রতিদিন ১০০ পাতা পড়তে হবে। মনে রাখতে হবে একবার পড়ে কোন বিষয় মনে রাখা যায় না, তাই পড়ার স্টাইলও হতে হবে রিপিটেটিভ। আরো মনে রাখতে হবে যে পড়া মনে রাখতে হয়না, বারবার পড়ার মাধ্যমে পড়া মনে থেকে যায় অথবা রিপিট না করার কারণে তা ভুলে যায়।

★ #পড়ার_পদ্ধতিঃ (প্রথম লেখকের বুক)
________________
এই পদ্ধতিতে স্টাডি করলে যেকোন পরীক্ষার এমসিকিউ তে উত্তীর্ণ হওয়া অনেক সহজ হয়ে যাবে।

ধরুন, এই বইতে ১,০০০টি তথ্য আছে, প্রায় সবগুলো তথ্যই আমাকে মনে রাখতে হবে। চেকিং পদ্ধতিতে আমি স্টাডি করবো।

#১ম_চেকঃ (হাতে একটি রেড কালার পেন)
__________
যেহেতু ছোট বেলা থেকে একাডেমিক বুক থেকে অনেক কিছুই শিখেছি সেহেতু এই বইয়ের অনেক তথ্যই আমি পারি। এখানে ১ম চেকিংয়ে আমাকে বের করতে হবে কোন তথ্যগুলো আমার অজানা। এতে ৪০০টি আমি পারি এবং ৬০০টি পারিনা।
সুতরাং এখন আমার কাজ ঐ ৬০০টি নিয়ে (৪০০টি নহে)। প্রথমে এই ৬০০টি তথ্যেই আমি রেড কালার দিয়ে চিহ্নিত করে ফেলবো।

#২য়_চেকঃ (হাতে একটি হলুদ কালার মার্কার পেন)
__________
এবার শুরুই করবো একটি হলুদ কালার মার্কার পেন দিয়ে। শুধুমাত্র ৬০০টি তথ্য পড়বো এবং এর মধ্য থেকে ২০০টি তথ্য বের করার চেষ্টা করবো যেগুলো বিভিন্ন সাল, তারিখ, বার এবং কনফিউজিং কিছু টার্ম। এই ২০০টি তথ্য হলুদ কালার দিয়ে দাগিয়ে ফেলবো।

#৩য়_চেকিংঃ (পাশে একটি নোটবুক)
____________
এবার শুরু করবো একটি নোট বুক দিয়ে(৩০/৪০টাকার)। শুধুমাত্র ৬০০টি তথ্য পড়বো এবং এর মধ্য থেকে ১০০-১৫০টি তথ্য (যেগুলো পরীক্ষায় বারবার ভুল হয় এবং মনে থাকেনা) নোট বুকে লিখে ফেলবো। এই তথ্যগুলোই মনে রাখা খুবই কঠিন তাই বার বার পড়তে হবে। ৩য় বার পড়ার মাধ্যমেই আমি বইটিকে সম্পূর্ণ পড়া শেষ করেছি।

#দ্বিতীয়_লেখকের_বুকঃ
____________________
★ এবার অন্য একজন লেখকের একই বই নিবো এবং উপরোল্লিখিত ৩টি চেকিং সম্পূর্ণ করবো এবং আরো একটি নোট তৈরি করবো। এভাবে তিনজন লেখকের বই শেষ করতে হবে। তবে কমপক্ষে দুইজন লেখকের বই ভালভাবে শেষ করতে পারলেও চলবে।

★★ এই পদ্ধতিতে যদি সবগুলো বিষয় সম্পূর্ণ করা যায়, তাহলে আমার আত্ববিশ্বাস অনেকগুণে বেড়ে যাবে। এবং এমসিকিউ তে চাঞ্চ পাওয়া অনেক সহজ হয়ে যাবে।

#রিপিট_স্টাডিঃ
_____________
রেড, হলুদ কালার চিহ্নিত তথ্য এবং নোটবুকই বারবার স্টাডি করতে হবে প্রতিদিন। একদিনও স্টাডি গ্যাপ না দিয়ে প্রতিদিন কমপক্ষে ৬-৮ ঘন্টা স্টাডি করে যেতে হবে। তাহলে সাকসেস আসবেই। বেস্ট অফ লাক।