Author Topic: কী কারণে নাক দিয়ে রক্ত পড়ে?  (Read 172 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Full Member
  • ***
  • Posts: 211
  • Test
    • View Profile
অনেকেরই নাক দিয়ে রক্ত পড়ে, যা হঠাৎ করেই মনে ভয় ধরিয়ে দেয়। শীতের সময় সমস্যাটি আরও বেড়ে যায়। তবে ভয়ের কিছু নেই। ডাক্তারের পরামর্শ মেনে ওষুধ খেলে নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা থেকে মুক্তি মেলে। তার আগে এই সমস্যাটি কেন হয়, তা জেনে নিন।

অতিরিক্ত ঠাণ্ডা
অতিরিক্ত ঠাণ্ডায় নাকে সর্দি জমে। এটা সরাতে একটু অসতর্ক হলেই নাকের রক্তনালীকে ঘিরে রাখা ঝিল্লি ফেটে যেতে পারে। আর সেখান থেকেই শুরু হতে পারে রক্তপাত। এজন্য ঠাণ্ডা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। আর ঠাণ্ডা লেগে গেলে সতর্কতার সাথে সর্দি পরিষ্কার করুন।

এলার্জি
এলার্জি সমস্যা থেকেও নাক দিয়ে রক্ত পড়তে পারে। এজন্য এলার্জি থেকে দূরে রাখার চেষ্টা করুন। যে অভ্যাসগুলো আপনার এলার্জি বাড়িয়ে দেয় সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করতে হবে।

আঘাত
নাকে জোরালো আঘাত পেলে ভেতরের ঝিল্লি ফেটে গিয়ে রক্ত ঝরতে পারে। বিশেষ করে ফুটবল, ক্রিকেট বল বা অন্য যেকোনও কিছু তীব্র গতিতে নাকে এসে পড়লে রক্তপাত শুরু হতে পারে। এ পরিস্থিতিতে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

অস্বাভাবিক বৃদ্ধি
নাকে অস্বাভাবিক বৃদ্ধি বিশেষ করে টিউমার জাতীয় কিছু হলে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। অবশ্য নাকে টিউমার হওয়ার ঘটনা খুব বেশি দেখা যায় না। তাই এমন কিছু হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট