Author Topic: অফিসে ক্লান্তি দূর করতে চার পরামর্শ  (Read 98 times)

Offline Sabreena Chowdhury Raka

  • Full Member
  • ***
  • Posts: 152
  • Test
    • View Profile
অফিসে সারা দিন হয়তো বসেই কাজ করেছেন, তেমন কোনো কায়িক শ্রম হয়নি। তবু দিন শেষে ক্লান্তি ভর করে শরীরে। এই ক্লান্তি ও অবসাদ দূর করার উপায় কী? আপনার জন্য চারটি পরামর্শ

১. মাঝে মাঝে হাঁটাচলা

একই ভাবে ও ভঙ্গিতে বসে কাজ করা ভালো নয়। মাঝে মাঝে বিরতি নিন। উঠে দাঁড়ান, আড়মোড়া ভাঙুন। একটু হাঁটাচলা করুন। কোনো কাজ (যেমন ফোনে কথা বলা বা অন্য সহকর্মীর সঙ্গে পরামর্শ) হেঁটে হেঁটেই সেরে ফেলতে পারেন।

২.মাথা ও ঘাড়ের অবস্থান

দীর্ঘ সময় বসে কাজ করার ক্ষেত্রে মাথা ও ঘাড়ের অবস্থান খেয়াল করুন। মাথা, ঘাড় ও মেরুদণ্ড সোজা রেখে কাজ করলে ক্লান্তি কম ভর করবে। মাথা, ঘাড় সোজা রেখে কাজ করার সুবিধার্থে প্রয়োজনে কম্পিউটারের মনিটরের উচ্চতা পরিবর্তন করে নিন। কলসেন্টারের কর্মীরা হেডসেট ব্যবহার করবেন।

৩. চোখকে বিশ্রাম দিন

চোখকে বিশ্রাম দিতে ২০-২০-২০ নিয়ম পালন করতে বলা হয়। প্রতি বিশ মিনিট অন্তত বিশ সেকেন্ডের জন্য দৃষ্টি মনিটর বা কাগজ থেকে সরিয়ে ২০ ফুট দূরত্বে নিবদ্ধ করুন। জানালার বাইরে আকাশ বা সবুজ দেখলে আরও ভালো। মাঝে মাঝে চোখ বন্ধ করে রাখুন অল্প সময়।

৪. কুঁজো বা বাঁকা নয়

চেয়ারের পেছনে কোমরে যথাসম্ভব ঠেস দিয়ে বসুন, ফাঁকা জায়গা রাখবেন না। কুঁজো বা বেঁকে থাকবেন না। হাতের কনুই দেহের কাছাকাছি থাকবে, মাথা-ঘাড় ও কাঁধ সোজা থাকবে। বাহু, কবজি ও হাত মেঝের সমান্তরালে থাকবে। চেয়ারের দূরত্ব এমন হবে না যে ডেস্ক, টেবিল বা কম্পিউটারের নাগাল পেতে কষ্ট করতে হয়। পিঠ চেয়ারে ভালোভাবে হেলান দিয়ে সোজা হয়ে বসে কাজ করুন।

দেহভঙ্গি ঠিক থাকলে ও মাঝে মাঝে হাঁটাচলা, ব্যায়াম করলে আপনার অফিসে ক্লান্তি ও অবসাদ অনেকটাই কমে যাবে।
Sabreena Chowdhury Raka
Lecturer
Department of Pharmacy
Faculty of Allied Health Sciences
Daffodil International University

Offline tokiyeasir

  • Hero Member
  • *****
  • Posts: 755
  • Test
    • View Profile