Author Topic: বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনালদের দক্ষতা (Skills of Business Dev. Professional)  (Read 50 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 665
  • Focuse on implementation and result...
    • View Profile
বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল-এর কয়েকটি মৌলিক দক্ষতা

একজন বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল-এর গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্র গুলোর মাঝে রয়েছে ব্যবসায় কৌশলের উন্নয়ন, বিক্রয় ক্ষেত্রের উন্নয়ন এবং ব্যবসায়ী ব্যবস্থাপনার উন্নয়ন। ব্যবসায়ের এসব মৌলিক বিষয়গুলোর উন্নতিতে অবদান রেখে ব্যবসায়ের সার্বিক সফলতায় অগ্রণী ভূমিকা পালন করে থাকেন একজন বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল। আর তাই একজন দক্ষ ব্যবসায় উন্নয়ন পেশাদারকে কিছু মৌলিক দক্ষতা অর্জন করা অত্যন্ত প্রয়োজন আর আজকে আপনাদের সাথে সেই মৌলিক দক্ষতা গুলো সম্পর্কে আলোচনা করব।

মার্কেট-প্লেস সম্পর্কে স্বচ্ছ ধারনা

একজন বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল হিসেবে প্রথমত যে গুনটি থাকা অপরিহার্য সেটি হল মার্কেট-প্লেস সম্পর্কে স্বচ্ছ ধারনা। মার্কেট-প্লেস বলতে বোঝায় উৎপাদিত পণ্যের বাজার বা চাহিদা।
আমরা জানি ভৌগলিক অবস্থানের ওপর ভিত্তি করে মানুষের আচার-আচরণ ও চাহিদার ভিন্নতা পরিলক্ষিত হয়ে থাকে। একেক অঞ্চলের মানুষের চাহিদা একেক রকমের হয়ে থাকে। আর চাহিদার ওপর নির্ভর করে পণ্যের বাজার তথা সার্বিকভাবে ব্যবসায়ের সফলতা। আবার মানুষের চাহিদা যেমন দিন বদলের সাথে পাল্টাতে থাকে সেই সাথে পাল্টাতে থাকে পণ্যের বাজার। চলমান পৃথিবীতে মানুষের চাহিদা এতটাই পরিবর্তনশীল যে, আজকে যে পণ্যের চাহিদা ব্যাপক আগামীকালকেই সেটি মূল্যহীন হয়ে পড়ার আশংকা থেকে যায়। এমতাবস্থায় শুধুমাত্র বাজারের প্রতি তীক্ষ্ণ নজর রেখে ব্যবসায় পরিচালনা করলে সফলতা অর্জন করা সম্ভব। নতুবা ব্যর্থতা অনিবার্য। তাই একজন দক্ষ বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল বাজারের চাহিদা এবং পণ্য সরবারহের গুরুত্বপূর্ণ সূত্র পর্যালোচনার মধ্য দিয়ে পরিকল্পনা করে থাকেন এবং দিন শেষে সফলতা ছিনিয়ে আনতে সক্ষম হন।

সঠিক পরিকল্পনার দক্ষতা

প্রতিটি কাজের সফলতা নির্ভর করে সঠিক কর্ম-পরিকল্পনার ওপর। সঠিক পরিকল্পনার মাধ্যমে অনেক জটিল বিষয়ও সহজে সমাধান করা সম্ভব হয়ে থাকে। তাই ব্যবসায় সফলতা অর্জন করতে হলে অবশ্যই সঠিক পরিকল্পনার প্রয়োজনীয়তা অপরিসীম।
এজন্য একজন প্রফেশনালকে সঠিক পরিকল্পনায় দক্ষ হতে হয়। তিনি জানেন আজকের সঠিক পরিকল্পনাই আগামী দিনের বাস্তবতা । আজকের সঠিক পরিকল্পনা ব্যতীত আগামী দিন সফল বাস্তবতা উপভোগ করা সম্ভব নয়। তাই একজন বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল তার জীবনের পর্যাপ্ত অভিজ্ঞতার মাধ্যমে ব্যবসায় উন্নয়নের পরিকল্পনা করে থাকেন।

ব্যবসায়ের খুঁটিনাটি সকল বিষয়ে নিখুঁত ধারনা

একজন খেলোয়াড়ের সফলতা অনেকাংশে নির্ভর করে একজন দক্ষ কোচের ওপর। আর যে বিষয়ে তিনি প্রশিক্ষণ দিয়ে থাকেন সে বিষয়ের ওপর থাকতে হয় নিখুঁত ধারনা। এই নিখুঁত ধারনার সাহায্যে  ছাত্রকে সঠিক প্রশিক্ষণ দিয়ে থাকেন এবং ছাত্র সেগুলো বাস্তবায়ন করে সফলতা অর্জন করে থাকে। তেমনি একজন বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল ব্যবসায়ের সকল বিষয়ে সঠিক ধারনা পোষণ করে থাকেন।
তিনি ব্যবসায়ের খুঁটিনাটি সকল বিষয়ের গভীরে প্রবেশ করে সমস্যাগুলো চিহ্নিত করার চেষ্টা করেন এবং এসব সমস্যা বিবেচনা করে যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন। অন্যথায় সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা প্রায় অসম্ভব। তাই একজন বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল-এর  ব্যবসায়ের ভিতর ও বাহিরের সকল বিষয়ে নিখুঁত ধারনা থাকা খুবই জরুরী।

লক্ষ নির্ধারণ ও লক্ষ অর্জনের পথে এগিয়ে যাওয়ার তীব্র আকাঙ্ক্ষা

একজন দক্ষ বিজনেস ডেভেলপমেন্ট  প্রফেশনাল সব সময় চেষ্টা করেন একটি সঠিক পরিকল্পনার মাধ্যমে সুনির্দিষ্ট লক্ষ নির্ধারণ করতে এবং সেই লক্ষ অনুযায়ী কর্ম-পরিকল্পনা তৈরি করে লক্ষ অর্জন করে থাকেন।
তিনি খুব ভালো করে জানেন যে, লক্ষ নির্ধারণ ছাড়া কখনই সফলতা অর্জন করা সম্ভব নয়। আবার সেই লক্ষ অর্জনের জন্য প্রয়োজন অসীম ধৈর্য ও পরিশ্রম। তাই এই গুন রপ্ত করা ব্যতীত কখনই একজন দক্ষ বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল হওয়া সম্ভব নয়।

সব কিছু থেকে শিক্ষাগ্রহণে আগ্রহী

একজন দক্ষ বিজনেস প্রফেশনাল সব কিছু সম্পর্কে জানতে মরিয়া হয়ে থাকেন। তিনি প্রতিটি সমস্যার গভীরে প্রবেশ করে সমস্যা চিহ্নিত করার চেষ্টা করে থাকেন এবং সমস্যা সম্পর্কে জ্ঞান অর্জন করে সমাধান বের করার মাধ্যমে তিনি প্রচুর বাস্তব অভিজ্ঞতা অর্জন করে থাকেন যা ভবিষ্যতে পুনরায় সিদ্ধান্ত গ্রহণে সহায়তা প্রদান করে থাকে।
আর এভাবে হয়ে ওঠেন একজন দক্ষ থেকে সুদক্ষ বিজনেস ডেভেলপমেন্ট  প্রফেশনাল। তাই একজন দক্ষ প্রফেশনাল প্রতিটি বিষয় থেকে শিক্ষা গ্রহণের গুনটি অর্জন করে থাকেন।

দৃঢ় প্রত্যয়ী

একজন বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনালের কাজের ধরন-গত কারণে, খুব চাপের মধ্য দিয়ে দৃঢ়প্রত্যয়ী হয়ে পরিকল্পনা অনুযায়ী কাজ করে যেতে হয়। কারণ তার কাজের ওপর নির্ভর করে ব্যবসায়ের সফলতা। যদি তিনি তার পরিকল্পনা সঠিকভাবে কাজে লাগাতে না পারেন তাহলে ব্যর্থতা অনিবার্য।
তাই তিনি খুব দৃঢ়প্রত্যয়ী হয়ে কাজ করে থাকেন। আর তিনি এই দক্ষতা অর্জন করে থাকেন নিজের ওপর অসীম বিশ্বাসের মাধ্যমে। তিনি জানেন, তিনি যে সিদ্ধান্ত গ্রহণ করেছেন সেটা অনেক বিষয়ে সূক্ষ্ম পর্যালোচনার মাধ্যমেই নিয়েছেন এবং সঠিক পরিকল্পনাই অংকন করেছেন। যা কখনই বিফলে যেতে পারে না। আর এভাবেই তিনি প্রচণ্ড চাপের মাঝেও অবিরত কাজ করে যাওয়ার উৎসাহ পেয়ে থাকেন।

সুশৃঙ্খল এবং নিয়মানুবর্তী

প্রতিটি সফল দক্ষ বিজনেস ডেভেলপমেন্ট  প্রফেশনাল তথা সমস্ত সফল মানুষের মাঝেই এই গুন দুটি পরিলক্ষিত হয়ে থাকে। কারণ নিয়মানুবর্তিতা ছাড়া কোন কাজই সঠিক সময়ে সম্পন্ন করা সম্ভব নয়। সেই সাথে একটি সুন্দর গঠন মূলক কাজ করতে প্রয়োজন শৃঙ্খলতা। এই গুনগুলো ব্যতীত কখনই সফল হওয়া সম্ভব নয়। তাই ব্যবসায় সফলতা অর্জন করতে হলে অবশ্যই সময়ের মূল্য দিয়ে পরিশ্রম করে যেতে হবে। তবেই সফলতা অর্জন করা সম্ভব হবে। তাই একজন দক্ষ বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল হতে হলে অবশ্যই এই গুন দুটি অর্জন করা আবশ্যিক।

আকর্ষণীয় আচার-আচরণ

একজন বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল বা ব্যবসায় উন্নয়ন পেশাদার হিসেবে এই গুনটি থাকা অত্যন্ত জরুরী। কারণ মানুষ তার আকর্ষণীয় ব্যবহারের মাধ্যমে অন্যদের সাথে সু-সম্পর্ক গড়ে তুলতে সক্ষম হন। প্রত্যেক ব্যবসায়ী প্রফেশনালকে প্রতিনিয়ত কাজ করে যেতে হয় অসংখ্য মানুষের সাথে।
শুধু তাই নয়, তাকে একজন নেতার ভূমিকায় কাজ করে যেতে হয়। আর একজন নেতা তার সুন্দর আচরণের মাধ্যমেই সকলের মন জয় করে থাকেন এবং সূক্ষ্ম কৌশলে কাজ হাসিল করে নেন। তাই প্রত্যেক বিজনেস ডেভেলপমেন্ট প্রফেশনাল খুব যত্নের সাথে এই গুনটি অর্জন করে থাকেন।


Source: https://goo.gl/uot4Bj
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com