Author Topic: স্যুপ, আপনাকে করবে আকর্ষনীয়! জানুন কিভাবে  (Read 50 times)

Offline saima rhemu

  • Full Member
  • ***
  • Posts: 192
  • Test
    • View Profile
স্যুপ! অনেকেরই খুব প্রিয় খাবার। সকাল, বিকেল কিংবা দুপুরের লাঞ্চেও অনেকে স্যুপ খান। কিন্তু যদি এই স্যুপ সুস্বাদু ও একই সাথে স্বাস্থ্যকর হয় যা, আপনার মেদ কমাবে তাহলে? সচেতনভাবে কিছু নিয়ম মেনে যদি স্যুপ রান্না করেন তবে তা আপনার পেটের, কোমরের ও দেহের সার্বিক ওজন কমাতেই ভূমিকা রাখে। সেই সাথে আরো ভালো ব্যাপার হলো, শরীরের মেদের সাথে যে রোগগুলো সরাসরি যুক্ত যেমন, হার্টের সমস্যা, ডায়াবেটিস ও অন্যান্য সেগুলো থেকেও স্যুপ আপনাকে মুক্ত রাখবে।

আসুন জেনে নেই স্যুপের কিছু গুণাবলী যা আপনাকে মেদমুক্ত হতে সহায়তা করবে –

১। চর্বি পোড়ায় স্যুপের মসলা

স্যুপ বানাতে যে সকল মসলা ব্যবহৃত হয় তা দেহের চর্বি পোড়াতে দারুণ কার্যকরী। যেমন, গোলমরিচে থাকা প্রচুর ক্যাপসাইসিন কেবল স্যুপের স্বাদ আর সুগন্ধই বাড়ায় না বরং দেহে জমে থাকা মেদকে পোড়াতে সাহায্য করে।

২। দেহের হজমক্ষমতা বাড়ায় স্যুপ

স্যুপে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন। এই প্রচুর পরিমাণের ভিটামিন দেহে দরকারী খাদ্যগুণ সরবরাহ করে এর হজমক্ষমতা বাড়ায়। ফলে অতিরিক্ত চর্বি জমার সুযোগ থাকে না। এবং মেদও বাড়ে না।

৩। খিদে কমায় স্যুপ

এক বাটি স্যুপ খেয়ে দেখুন পরবর্তী অনেকটা সময় ধরে আর ক্ষিদে পাবে না। কেননা খানিকটা স্যুপ পেট ভরা বোধ করতে সাহায্য করে। ফলে ক্যালোরিযুক্ত বা অতিরিক্ত খাবারের জন্যে ক্ষিদে বোধ হয় না। ফলে ওজন কমিয়ে দিয়ে স্বার্থক।

৪। স্বল্প পরিমাণে ক্যালরি

ভেজিটেবল স্যুপ একেবারেই লো ক্যালোরিযুক্ত। ফলে এটি খেলে দেহে ফ্যাট জমাট বাঁধাতে পারে না। লো ক্যালোরি অথচ দারুণ পুষ্টিকর খাবার স্যুপ দেহে পুষ্টি যোগায় প্রয়োজনমত কিন্তু একটুও মেদ বাড়ায় না এতটুকু পরিমাণও।

৫। দেহে সবজির ঘাটতি পূরণ

সাধারণত সবজি কেবল মাত্র সালাদের সাথে খাওয়া হয় যা বেশ একঘেয়েমী হয়ে ওঠে। তাছাড়া সালাদে আর কতই বা সবজি খাওয়া যায়। সেক্ষেত্রে ভেজিটেবল স্যুপে অনেক সবজি থাকে। এই সবজিগুলো স্যুপের সাথে মেশালে হয়ে ওঠে দারুণ উপাদেয় ও সুস্বাদু। আমরা সবাই ই জানি ওজন কমাতে সবজির কোন জুড়ি নেই। তাই সবথেকে কার্যকরি খাবার হলো সবজির স্যুপ।

৬। দেহে পানির চাহিদা পূরণ

স্যুপ সম্পূর্ণই একটি তরল পানি জাতীয় খাবার। স্যুপে থাকা এই প্রচুর পরিমাণ পানি দেহের পানির চাহিদা মেটায় আর সেই সাথে উষ্ণ পানি মেটাবলিজম বাড়ায়। ফলে তা ওজন কমাতে ব্যাপক সহায়তা করে।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।
Saima Amin
Assistant Coordination Officer
Department of Architecture
Email: archoffice@daffodilvarsity.edu.bd
Cell: 01847140045, Ext: 299