Author Topic: রোগা হতে গিয়ে রোগ বাধাবেন নাকি? এই খাবারগুলি ভুলেও বাদ দেবেন না  (Read 30 times)

Offline smsirajul

  • Newbie
  • *
  • Posts: 28
  • Test
    • View Profile
ডায়েট করতে গিয়ে আপনার দৈনন্দিন খাদ্য তালিকা থেকে এই জাতীয় খাবার বাদ দিলে আপনার অজান্তেই বাড়তে পারে অকাল মৃত্যুর আশঙ্কা।
ছিপছিপে সুস্থ শরীরের জন্য ডায়েট করছেন? কিন্তু ডায়েট করতে গিয়ে আপনার দৈনন্দিন খাদ্য তালিকা থেকে কার্বোহাইড্রেট জাতীয় খাবার বাদ দিয়ে দেননি তো? যদি বাদ দিয়ে থাকেন, তাহলেই বিপদ! আপনার অজান্তেই একটু একটু করে কমে যাচ্ছে আপনার আয়ু। শরীরে বাসা বাঁধতে পারে অনেক জটিল রোগ যা হয়তো আপনার অকাল মৃত্যুর আশঙ্কা বাড়িয়ে দিতে পারে অনেকটাই।
সাধারণত ডায়েটিশিয়ান, নিউট্রিশনিস্ট বা পুষ্টিবিদদের মতে, ছিপছিপে সুস্থ শরীরের জন্য কার্বোহাইড্রেট জাতীয় খাবার অর্থাৎ ভাত, রুটি, আলু জাতীয় খাবার কমই খেতে বলেন। কিন্তু সেটারও একটা নির্দিষ্ট পরিমাণ রয়েছে। স্লিম হওয়ার চেষ্টায় ‘ক্র্যাশ ডায়েট’ আসলে আমাদের শরীরের ক্ষতিই করে বেশি। এক ধাক্কায় কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া কমিয়ে দেওয়ার ফলে শরীরে কার্বোহাইড্রেটের ঘাটতি দেখা যায়। পাশপাশি দেখা দেয় অপুষ্টি জনিত নানা সমস্যা।
হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ-এর একটি গবেষণায় দাবি করা হয়েছে, প্রতিদিন অন্তত ৫০ থেকে ৫৫ শতাংশ কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া শরীরের পক্ষে জরুরি। এই পরিমাণ ৪০ শতাংশের কম বা ৭০ শতাংশের বেশি হয়ে গেলেই তা বিপজ্জনক হতে পারে। বাড়তে পারে অকাল মৃত্যুর আশঙ্কাও। ১৫,৫২৮ জনের উপর সমীক্ষা করে দেখা গিয়েছে যাঁরা ‘লো কার্বোহাইড্রেট’ খাবার খান তাঁদের মধ্যে অকাল মৃত্যুর আশঙ্কা কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া মানুষদের তুলনায় ২০ শতাংশ বেশি। এই গবেষণা রিপোর্টে আরও দাবি করা হয়েছে, এই ১৫,৫২৮ জনের মধ্যে ৬২৮৩ জনের মৃত্যু হয়েছে শরীরে পর্যাপ্ত কার্বোহাইড্রেটের অভাবেই। গবেষকদের মতে, অতিরিক্ত পরিমাণ কার্বোহাইড্রেট খাওয়া যেমন শরীরের জন্য ক্ষতিকর। তেমনই খুব অল্প পরিমাণে কার্বোহাইড্রেট খেলেও আপনার ক্ষতি হতে পারে। এমনকি হতে পারে অকাল মৃত্যুরও। তাই চিকিৎসকরাও সব সময়েই ব্যালান্সড ডায়েট করার পরামর্শ দিয়ে থাকেন।
Md. Sirajul Islam
Assistant Coordination Officer
Daffodil International University
Daffodil Tower-6, Uttara Model Town,
Dhaka-1230