Author Topic: সুস্থতার জন্য খেজুর  (Read 30 times)

Offline arifsheikh

  • Newbie
  • *
  • Posts: 44
    • View Profile
সুস্থতার জন্য খেজুর
« on: December 06, 2018, 07:10:15 PM »
সুস্বাদু খেজুর খেতে পারেন প্রতিদিন। এতে রয়েছে ফাইবার, উপকারী তেল, ক্যালসিয়াম, সালফার, আয়রন, পটাশিয়াম, ফসফরাস, কপার, ভিটামিন বি৬, ভিটামিন কে এবং আরও নানা ধরনের খনিজ উপাদান। এসব উপাদান সুস্থতার জন্য অপরিহার্য। হঠাৎ ক্ষুধা লাগলে স্ন্যাকস হিসেবেও খেতে পারেন খেজুর। জেনে নিন খেজুর খাওয়ার উপকারিতা।

খেজুরে রয়েছে ডায়াটারি ফাইবার, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও নানা ধরনের উপকারী উপাদান। এসব উপাদান মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়।
ভিটামিন সি এবং ডি পাওয়া যায় খেজুর থেকে। এই দুই ভিটামিন ত্বক টানটান ও সুন্দর রাখে।
ডায়াটারি ফাইবারে সমৃদ্ধ হওয়ার কারণে নিয়মিত খেজুর খেলে শরীরে ‘এল ডি এল’ বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে। ফলে হঠাৎ করে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস পায়। সেই সঙ্গে এতে উপস্থিত পটাশিয়াম আরও সব হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমায়।
প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে খেজুরে। ফলে নিয়মিত খেজুর খেলে বদহজমের পাশাপাশি অন্যান্য পেটের অসুখ ভালো হয়।
নিয়মিত খেজুর খেলে ক্যানসার সেলের জন্ম নেওয়ার আশঙ্কা কমে।
শারীরিক ও মানসিক ক্লান্তি দূর করতে চাইলে খেজুর খেতে পারেন। এতে থাকা প্রাকৃতিক চিনি চনমনে করে শরীর।
প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায় খেজুর থেকে যা রক্তস্বল্পতার সমস্যা দূর করে।
একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত খেজুর খেলে শরীরে পটাশিয়ামের মাত্রা বৃদ্ধি পায়। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে।
খেজুর প্রাকৃতির অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার উৎস। বেশকিছু অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজও রযেছে এতে। ফলে নিয়মিত খেজুর খেলে সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।
Mr. Muhammad Arif Sheikh
Accounts Officer (F&A)
Daffodil International University