Author Topic: রুই মাছের ব্যঞ্জন  (Read 113 times)

Offline Mafruha Akter

  • Sr. Member
  • ****
  • Posts: 302
    • View Profile
রুই মাছের ব্যঞ্জন
« on: January 09, 2019, 12:30:27 PM »
উপকরণ: রুই মাছ টুকরা করা ৫০০ গ্রাম। রসুনবাটা ১ চা-চামচ। আদাবাটা আধা চা-চামচ। পেঁয়াজবাটা আধা কাপ। টমেটো পেস্ট করা আধা কাপ। ধনেপাতার কুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ আস্ত ৪-৬টি। হলুদ ও মরিচগুঁড়া ১ টেবিল-চামচ করে। জিরাগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। তেল ও পানি পরিমাণমতো।
পদ্ধতি: প্রথমে মাছের টুকরাগুলো ভালো করে ধুয়ে নিন। তাতে হলুদ ও লবণ মাখিয়ে হালকা করে দুই পিঠ ভেজে নিতে নিন।

একটি কড়াইয়ে তেল গরম করে তাতে একে একে সব বাটা মসলা স্বাদ অনুযায়ী লবণ, গুঁড়ামসলা ও টমেটো দিয়ে ভালো করে কষিয়ে তাতে ভাজা রুই মাছ, ধনেপাতার কুচি, আস্ত কাঁচামরিচ, জিরাগুঁড়া ও পরিমাণমতো পানি দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন।

যখন দেখবেন মাছের মসলা ঘন হয়ে আসছে তখন সেটি চুলা থেকে নামিয়ে সার্ভিং ডিসে ঢেলে পরিবেশন করুন রুই টমেটো ভুনা।

চাইলে উপরে ধনেপাতার কুচি ছড়িয়ে পরিবেশন করতে পারেন।
শালগম দিয়ে রুইমাছের ঝোল
শালগম দিয়ে রুইমাছের ঝোল উপকরণ: রুই মাছ টুকরা ৮টি। শালগম ২০০ গ্রাম টুকরা করা। আলু ২টি। পেঁয়াজকুচি ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। আদাবাটা ১ চা-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া বা বাটা আধা চা-চামচ। কাঁচামরিচ ৫টি। মরিচগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। লবণ পরিমাণমতো। তেল ২ টেবিল-চামচ। পানি পরিমাণমতো।
পদ্ধতি: মাছ কেটে টুকরা করে ধুয়ে, লবণ ও হলুদ মাখিয়ে ভেজে পাত্রে রাখুন। শালগম ও আলু টুকরা করে কেটে ধুয়ে নিন। কড়াইয়ে তেল ও পেঁয়াজ দিন।

পেঁয়াজ লাল হলে শালগম ও আলু দিয়ে দিন।

এখন একে একে মরিচগুঁড়া, রসুনবাটা, আদাবাটা, হলুদগুঁড়া, ধনেগুঁড়া বা বাটা এবং লবণ দিয়ে অল্প পানিসহ কষিয়ে নিন। কষানো হলে আবার পানি দিন।

পানি ফুটে উঠলে উপরে মাছ দিয়ে ঢেকে দিন। নামানোর কিছুক্ষণ আগে কাঁচামরিচ দিন। পানি শুকিয়ে এলে জিরাগুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন।
Mafruha Akter
Sr. Library officer
Daffodil International University
(Uttara Campus)