Author Topic: Glycine max (সয়বিন)  (Read 733 times)

Offline Asif.Hossain

  • Full Member
  • ***
  • Posts: 233
    • View Profile
Glycine max (সয়বিন)
« on: December 09, 2011, 11:48:29 AM »



সয়বিন Fabaceae শিম গোত্রের উদ্ভিদ । যার উদ্বিদ তাত্ত্বিক নাম Glycine max । এটি এক বর্ষজীবি উদ্ভিদ । বীজ ও কুঁড়ি জন্য চাষ করা হয় । প্রায় ৫০০০ বছর ধরে খাদ্য হিসাবে চীনে ব্যবহৃত হচ্ছে । বর্তমান  গবেষনাতে  স্বাস্থ্য সম্পর্কিত বহু  সমস্যা তে সয়বিনের ব্যবহার হয়ে থাকে । সয়বিনে  প্রোটিন, লিপিড ,আয়রন, ভিটামিন C এবং প্রচুর পরিমানে fibers  রয়েছে. এছাড়াও isoflavonoids রয়েছে । সয়াবিন  এলবুমিন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম এবং ভিটামিন ই এর চমৎকার উৎস ।

বিভিন্ন প্রকারের খাবারের  মধ্যে সয়বিন ব্যবহার সম্পূর্ণ অথবা আংশিকভাবে করে খাবারের পুষ্টিমান বাড়ানো হয়ে থাকে । নিরামিষ    ভোজি দের প্রোটিনের চাহিদা  পূরণে সয়াবিন  ব্যবহার হয়ে থাকে । সয়াবিন  ব্যবহারে মানুষের মস্তিষ্কের মেমরি ধারণক্ষমতা maximizing artherial চাপ কমিয়ে থাকে । স্বাস্থ্য সমস্যা, শক্তি বৃদ্ধি , মেনোপজ, স্মৃতিচারণায় এবং লাজুক নেতিবাচক প্রভাব কমে যায়।

এটা কলেস্টেরলের মাত্রা এবং উচ্চ রক্তচাপ কমায় । সয়বিন  শরীরের কিছু এলাকায় ক্যান্সারের কোষের উন্নয়ন রোধ. অস্টিওপরোসিস ,অস্থি ঘনত্ব এবং অনাক্রম্য ব্যবস্থা শক্তিশালী । সয় ভিত্তিক খাবার   ডায়াবেটিস জন্য বাঞ্ছনীয় কারণ glycemia মাত্রা নিয়ন্ত্রণ করা হয়. উপরন্তু, এটা inflammations হ্রাস  করে সুস্থ diets এ  সয়বিন  aliments পরিপূর্ণ চর্বি ও কোলেস্টেরল সমৃদ্ধ জন্য  বিকল্প । ব্যাকটেরিয়া ধ্বংস করতে বিরুদ্ধে সুরক্ষা, দুশ্চিন্তা লক্ষণ eases. উদ্ভিদ স্থূলতা চিকিত্সা ক্ষেত্রে ব্যবহার করা হয় ।

neurodegeneration বিরুদ্ধে অথবা অ্যান্টিঅক্সিডেন্ট অবস্থা উন্নতি করে , কারণ এটা অনেক fibers রয়েছে, সয়  রেনাল বা মলাশয় ক্যান্সার apparitional সম্ভাবনা । সয়  প্রস্টেট এবং স্তন সম্বন্ধীয় ক্যান্সার উন্নয়ন বিরুদ্ধে কাজ  করে ।

এছাড়াও সয় লিকিথিন, যা মস্তিষ্কের ভাল কার্যকরী জন্য অত্যাবশ্যক । এছাড়াও রক্ত ধমনী এর দেয়ালের উপর রক্তে তৈল এর deposing রোধ, adenoma নিয়ন্ত্রণ এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে ।
« Last Edit: October 23, 2013, 03:50:01 PM by Asif.Hossain »
Muhammad Asif Hossain
Coordination Officer
Department of Pharmacy
Daffodil International University

Offline Arif

  • Full Member
  • ***
  • Posts: 203
    • View Profile
Re: সয়বিন
« Reply #1 on: December 09, 2011, 11:50:45 AM »
good post...be continue
Muhammad Arifur Rahman
Assistant professor and Head
Department of Pharmacy