Author Topic: Wastage of precious minds.  (Read 247 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 735
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Wastage of precious minds.
« on: January 28, 2019, 12:35:52 AM »
মানুষ কত দ্রুত চিন্তা করতে পারে? লেখা কি সম্ভব - সে যত দ্রুত একেকটা জিনিস চিন্তা করে যাচ্ছে - তা। কত দ্রুত মনের টপিক চেঞ্জ হয়।
দ্রুততা বলতে কি বোঝায়? এই হয়তো সে ভাবতেছিল নিজের ছোটবেলার কথা। এর পরই তার মনে আসলো আজকের বন্ধুর কথা। কিংবা গতকাল অফিসের কথা ভাবতে ভাবতে সে চলে গেল দেশের বাড়ীর ঈদের কথায়। মন মুহূর্তের মধ্যে পার হয়ে যায় সময় ও স্থান।
প্লেন গাড়ী দ্রুত থেকে দ্রুততর হয়েছে। কিন্তু কখনোই অতীতে যেতে পারেনি।
প্লাস্টিকের ডিম চাল মাছ সম্ভব। প্লাস্টিকের রোবট সম্ভব। রোবট হয়তো দ্রুত উত্তর দিতে পারে কিন্তু তার কি মন থাকে? সে কি কবিতা লিখতে পারে? কিংবা রাতের আকাশে পূর্ণিমার চাঁদ দেখে কি মুগ্ধ হয়ে কিছুক্ষণ দাড়িয়ে দেখে?
একজন হয়তো শান্তিতে আছে - আছে আনন্দে। কিন্তু তার হয়তো আর্থিক অবস্থা ভাল নয়। আমাদের যত মাপকাঠি তা কেবল টাকা পরিমাপের। আমাদের প্রচলিত সংজ্ঞা অনুযায়ী - সে ব্যর্থ - তার জীবন ব্যর্থ। আর যে মানুষ ম্যান ম্যাটেরিয়াল মেশিন আর মানির সমতা এনেছে - সেই সফল।
আমি ভাবি - কি দরকার আমাদের এই বিলাসী জীবনের? যার সময় নাই নিজের ভাল লাগা জিনিসের ও মানুষের জন্য। যে বলতে পারে না - থামো যথেষ্ট হয়েছে - আর আমার কিছু দরকার নাই। আমি চাই স্তব্ধ সময়। যেখানে হুড়াহুড়ি নাই। নাই অপরকে পিছনে ফেলার হর্স রেস।
আমি দেখতে চাই আকাশ ভরা তারা। সবার মাঝে বসে গল্প করতে চাই।
কিন্তু বলা হয় না। আমাদের এই সব থেকে মূল্যবান মনটাকে কস্টে ফেলে আমরা হারিয়ে যাই কর্মযুদ্ধে। হিসেব করে চলি আনা পাই পর্যন্ত। আমাদের জানা নাই আমাদের মনের ক্ষমতা। আমরা সব পরাজিত মানুষেরা অবিরাম ছুটে চলি শস্তা টাকার পিছনে।
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128