Author Topic: Helpless and humble people.  (Read 209 times)

Offline Reza.

  • Hero Member
  • *****
  • Posts: 706
  • My thoughts are trying to find a way.
    • View Profile
Helpless and humble people.
« on: January 28, 2019, 01:17:20 AM »
বিনয়ী কাকে বলে? আমরা কেউ কি রাস্তার ভিক্ষুকের থেকে বিনয়ী?
সারাদিন সে মাথা নিচু করে হাত পেতে দাড়িয়ে থাকে। যে যাই দেক - সে তা গ্রহন করে। হোক তা কয়েক পয়সা।
তার থেকে বিনয়ী কে আর আছে? সারাদিন রাস্তা বা ওভারব্রিজের ধূলায় বসে থাকে।
আমাদের দিকে দেখি। চেয়ার ছাড়া মাটিতেও বসতে পারি না। চেয়ারের সারিতে কে আগে বসলো কে পরে এইটাই মাথা ব্যথার কারণ হয়ে দাড়ায়। চেয়ারেরও রকম ফের আছে।
ভিক্ষুকের চোখে পৃথিবীটা কেমন দেখতে মনে হয়? সব মানুষের মাঝে নিজের অবস্থান সব থেকে নিচুতে - এইটা কিভাবে সহ্য করে যায়? ছোটবড় সবার করুণার পাত্র হতে কেমন লাগে? সারাদিনই তার অবসর কিন্তু স্থির সময় নাই কোন। খাবারের ব্যপারে তাদের কোন বাছ বিচার করতে কখনো দেখি নাই। সব রকম খাবারই তাদের কাছে মুখরোচক মনে হয়।
বিকলাঙ্গ ভিক্ষুখদের কেউ হয়তো ওভারব্রিজে বা ফুটপাথে রেখে গেছে। সেখানে এক সময় উত্তপ্ত রোদ পড়ে। সে বিকলাঙ্গ তাই সে রোদ থেকে সরে যেতে পারে না। সেখানে বসেই সে অপেক্ষা করে কখন কেউ আসবে তাকে ছায়াতে সরিয়ে নিয়ে যাবে।
কিংবা হঠাৎ বৃষ্টিতে সবাই যখন দৌড়ে শেডের নীচে যেতে থাকে - সে তখন অসহায় ভাবে ভিজে চলে। তার চোখের জল বেশী ঘন না বৃষ্টির জল - তা কে বলবে?
অসহায় মানুষের ব্যবহার আমাদের সবাইকে আপ্লূত করে তোলে। অহংকারি মানুষেরা যেখানে ঘৃণার পাত্র - সেখানে বিনয়ী মানুষের ব্যবহার সবারই ভাল লাগে।
মানুষের কাছে আরেকজন মানুষ একেবারে নিরুপায় না হলে সরাসরি অনুগ্রহ বা করুনা চায় না। এই সব গরীব দুঃখী ও অসহায় মানুষদের প্রতি আমাদের দৃষ্টি ভঙ্গি বদলানো দরকার। কিভাবে এক জন মানুষ হয়ে আমরা আরেকজন মানুষের অসহায় অবস্থা সহ্য করে যাই?
বিকলাঙ্গ ও অন্ধ মানুষেরা এমনিতেই অসহায় হয়ে জীবন কাটায়। তার উপরে তাদের যদি আর্থিক অনটন থাকে তবে তা চরম কষ্টদায়ক ব্যাপার হয়ে দাড়ায়।
Assistant Professor,
Department of Textile Engineering.
Permanent Campus.
Email: reza.te@daffodilvarsity.edu.bd
Mobile No. 01847140128