চীনে খবর পড়ছে নারী রোবট

Author Topic: চীনে খবর পড়ছে নারী রোবট  (Read 99 times)

Offline Mst. Eshita Khatun

  • Jr. Member
  • **
  • Posts: 63
    • View Profile
এবার চীনে খবর পড়তে দেখা গেছে এক নারী রোবটকে। রোববার দেশটির শিনহুয়া নিউজ এজেন্সিতে জীবন্ত মানুষের মতো দেখতে ওই রোবটটি সংবাদ উপস্থাপিকা হিসেবে খবর পড়েছে। কৃত্রিম মুখভঙ্গি এবং বিভিন্ন অভিব্যক্তি সমন্বয়ে তৈরি রোবটটি বেইজিংয়ে অনুষ্ঠিত পার্লামেন্টের বার্ষিক সভা সম্পর্কে খবর উপস্থাপন করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবটটির নাম শিন শিয়াওমেং। শিনহুয়া নিউজের এক মিনিটের ভিডিওতে দেখা গেছে রোবটটিকে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, চীনা পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে অংশ নিতে জনপ্রতিনিধিদের একটি দল বেইজিং আসছেন এ বিষয়ে এক মিনিটের একটি সংবাদ উপস্থাপন করেছে রোবটটি। সেখানে ছোট চুলের রোবটকে গোলাপি রঙের পোশাকে এবং কানে ছোট দুল পরে থাকতে দেখা গেছে।

শিনহুয়ার নিউজের উপস্থাপক কু মেংয়ের আদলে তৈরি করা হয়েছে শিন শিয়াওমেংকে।

শিনহুয়া এবং প্রযুক্তি প্রতিষ্ঠান সোগোউ ইনকর্পোরেটেড যৌথভাবে এই রোবটটি তৈরি করেছে। এর আগে গত বছরের নভেম্বরে পূর্বাঞ্চলীয় উঝেন শহরের ওয়ার্ল্ড ইন্টারনেট কনফারেন্সে পুরুষদের আদলে তৈরি দুটি এআই উপস্থাপককে প্রকাশ্যে আনে শিনহুয়া। এর মধ্যে একটি রোবট সংবাদ পাঠক ইংরেজিতে এবং অন্যটি চীনা ভাষায় কথা বলতে পারে।

এআই প্রযুক্তিতে নিজেদের সক্ষমতা বাড়াতে জোর দিচ্ছে শিনহুয়া। পর্যবেক্ষণ ব্যবস্থা থেকে শুরু করে স্বচালিত গাড়ি সব ক্ষেত্রেই এআইয়ের ব্যবহার বাড়ানোর চেষ্টা করছে দেশটি।
Source: Jugantor.com
Mst. Eshita Khatun
Lecturer
Dept. of Computer Science & Engineering
Daffodil International University
102, Sukrabad, Mirpur Rd, Dhanmondi, Dhaka 1207, Bangladesh
eshita.cse@diu.edu.bd