Author Topic: Andrographis paniculata (কালমেঘ)  (Read 3205 times)

Offline Asif.Hossain

  • Full Member
  • ***
  • Posts: 233
    • View Profile
Andrographis paniculata (কালমেঘ)
« on: November 18, 2011, 03:03:53 PM »


বাংলা  নাম: কালমেঘ
বোটানিকাল নাম: Andrographis paniculata
পরিবার : Acanthaceae

কালমেঘ আয়ুর্বেদীয় ও ইউনানী চিকিত্সা পদ্ধতিতে গুরুত্বপূর্ণ  ঔষধ হিসিবে ব্যবহার হয় ।অনেক অসাধু বিক্রেতা চিরতার (Swertia chirata) সঙ্গে বিভ্রান্ত করে মানুষকে প্রতারণা করে থাকে। কিন্তু চিরতা ও কালমেঘ উভয় আলাদা গাছ । তবে উভয়েরই তিক্ত স্বাদ বিদ্যমান । তিক্ত স্বাদ থাকার শুধু বাংলাদেশেই না  আরবীয় ও  ইংল্যান্ডে ব্যাপক ভাবে  জ্বর এর চিকিত্সাতে কুইনাইন এর  বিকল্প হিসেবে ব্যবহার হত ।
শতাব্দী কালধরে ভারতে আয়ুর্বেদীয় ও ইউনানী চিকিত্সা পদ্ধতিতে কালমেঘের  শিকড় ও  পাতা ব্যবহার হয়ে আসছে । বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে  এটি বদহজম । হেপাটাইটিস ,গলা সংক্রমণে antimicrobial , immune system ডেভলপমেন্ট এ  উদ্দীপক হিসেবে ব্যবহৃত হয়।

কালোমেঘ  বাংলাদেশ ,ভারতের আসাম ও হিমাচল প্রদেশ  জন্মে থাকে । আর্দ্র এবং অন্ধকারময় স্থান ভাল বৃদ্ধি হয়। তবে অল্প আলোকে  বেশি চাষ হয়।

কালোমেঘ এর সক্রিয় রাসায়নিক উপাদান সমূহ যা পুরো গাছে থাকে তা হলো Diterpenoid Lactones ,Deoxyandrographolide, Andrographolide,Nco-andrographolide,Diterpene dimers Flavonoids ।

এটা  নির্দিষ্ট immune system ডেভলপমেন্ট andrographis এবং বিটা glucan কার্যকর immune system বৃদ্ধি । andrographis থেকে জীবিত প্রাণীর শক্তিশালী ইমিউন প্রতিক্রিয়া উদ্দীপিত করে থাকে । আক্রমণকারী জীবাণু যা  শরীরের ইতিমধ্যে বর্তমান বা সাধারণভাবে ভবিষ্যতে সংক্রমণের বিরুদ্ধে প্রস্তুতি ইমিউন সিস্টেম শক্তিশালীকরনে ভূমিকা রাখে । Andrographis জোরালোভাবে রোগবীজাণু বিনাশ এবং নির্দিষ্ট এন্টিবডি উৎপাদন উদ্দীপক হিসেবে কাজ করে । যকৃত এবং পিত্ত থলি রক্ষা ।অন্ত্রের কৃমি ,pimples থেকে ত্বক রক্ষা,বেদনানাশক,Antibacterial হিসাবে  কাজ করে থাকে ,ব্যাকটেরিয়া কার্যকলাপ এ সরাসরি antibacterial কর্ম  প্রদর্শিত করে । এটা ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে উদ্ভূত উপসর্গ কমাতে  প্রভাব রাখে । রক্তের শর্করা হ্রাস  করে থাকে । প্রশান্তিদায়ক, ঝিম এর ঔষধি হিসেবে কাজ করে ।
« Last Edit: October 23, 2013, 03:44:22 PM by Asif.Hossain »
Muhammad Asif Hossain
Coordination Officer
Department of Pharmacy
Daffodil International University