Author Topic: Centella asiatica (থানকুনি)  (Read 3073 times)

Offline Asif.Hossain

  • Full Member
  • ***
  • Posts: 233
    • View Profile
Centella asiatica (থানকুনি)
« on: November 25, 2011, 10:05:39 AM »
থানকুনি
ল্যাটিন নাম:Centella asiatica
পরিবার    :Mackinlayaceae
ব্যবহৃত অংশ: পাতা



থানকুনি বিভিন্ন সংস্কৃত গ্রন্থে ব্রাহ্মী উদ্ভিদ নামে পরিচত । থানকুনির সিক্ত পতিত জায়গাতে কোনো প্রকার যত্ন ছাড়াই  আগাছা হিসাবে জন্মে থাকে ।

থানকুনির পাতা পেটের সমস্যা, জ্বর,মূত্রবর্ধক,পীডিঅ্যাট্রিক,কোস্ট এবং ফুসকুড়িতে জন্য বাইরে প্রয়োগ করা হয় । দীর্ঘায়ু এবং মানসিক কার্যকারিতা , ক্লান্তি এবং বিষণ্নতা হ্রাস এবং লিঙ্গ উদ্দীপিত করে । এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের শক্তি বর্ধক এবং সংবহনতন্ত্র এর   স্থায়িভাবে স্ফীত বা বর্ধিত শিরা কমাতে  সাহায্য করে । এটা ছাড়াও চামড়া এবং সংযোজক টিস্যু রিপেয়ারিং এবং মসৃণকরণ ভূমিক রাখে ।


থানকুনিতে যে সকল রাসায়নিক  উপাদানের উপস্থিতি রয়েছে সে গুলা হলো :
1. Indocentelloside
2. Brahmoside
3. Brahminoside
4. Asiaticoside
5. Thankuniside
6. Isothankuniside,
7. Triterpene glycosides 
8. Indocentoic, brahmic
9. Mesoinositol
10.Oligosaccharide
11.Centellose
12. Kaempferol


থানকুনির  সক্রিয় উপাদানের Bacoside A এবং B । Bacoside B মস্তিষ্কের কোষের জন্য উপকারী । ফলস্বরূপ থানকুনি  মানসিক নির্মলতা, আস্থা, বুদ্ধিমত্তা উন্নত করনে ভূমিকা রাখে । থানকুনি নিয়মিত ব্যবহারের ফলে ছাত্রদের ও বয়স্ক মানুষ এর স্মৃতি শক্তি  উন্নত হয় ।

Asiaticosides reticuloendothelial সিস্টেম যেখানে নতুন রক্ত ​​কোষ গঠিত হয় ও পুরাতন রক্ত ​​কোষ ধ্বংস হয়  । চর্বিজাতীয় পদার্থ সংরক্ষিত হয়, লোহা, metabolized এবং ইমিউন প্রতিক্রিয়া ও প্রদাহ ঘটতে পারে অথবা শুরু হয় । Centella এর কর্ম প্রাথমিক মোড যোজক কলা বিকাশের বিভিন্ন পর্যায়ে, যা আরোগ্য প্রক্রিয়ার অংশ হতে প্রদর্শিত হয় ।  Asiaticosides এছাড়াও লিপিড ও প্রোটিন সুস্থ ত্বক জন্য প্রয়োজনীয় সংশ্লেষণ উদ্দীপিত করে । Centella যোজক শিরা পার্শ্ববর্তী টিস্যু রিপেয়ারিং এবং কৈশিক ভঙ্গুরতা কমিয়ে শিরা শক্তিশালী করে ।

দেশীয় চিকিত্সাতে কুষ্ট এবং চামড়া রোগের চিকিত্সা ব্যবহৃত হয় । এটি তাজা ঔষধি ঠান্ডা প্রলেপ বাত, গোদ এবং কুষ্ট রোগের বহিরাগত অ্যাপ্লিকেশন হিসাবে ব্যবহৃত হয় । কুষ্ট এবং অন্যান্য ত্বকের রোগ চিকিত্সার জন্য এটি মলম বা ঝাড়া গুঁড়া হিসাবে দেওয়া হয় । ব্রংকাইটিস, হাঁপানি, পাচক , কিডনি যন্ত্রণার এবং শোথ চিকিত্সা ব্যবহৃত হয় । শিশুদের রক্তের  মস্তিষ্ক স্নায়ুতন্ত্রের কার্ডিওভাসকুলার গ্যাসত্রইনটেসটিনাল  গ্রন্থিময়  ইমিউন সিস্টেম  কাশি সমস্যা, লিভার শ্বাস প্রশ্বাস ও কলা ডেভেলপমেন্ট জন্য ব্যবহৃত হয় ।

 
« Last Edit: October 23, 2013, 03:49:15 PM by Asif.Hossain »
Muhammad Asif Hossain
Coordination Officer
Department of Pharmacy
Daffodil International University

Offline sethy

  • Hero Member
  • *****
  • Posts: 1069
    • View Profile
Informative....
Sazia Afrin Sethy
ID:101-11-1366
BBA Department,
Batch: 25th,
Sec: B.