Author Topic: কানাডাতে আপনারা যারা মাস্টার্স/ পিএইচডি (যে কোন সাব্জেক্ট) ফান্ডিং সহ করতে চান  (Read 104 times)

Offline shayla.cse

  • Newbie
  • *
  • Posts: 3
  • Test
    • View Profile
গুরুত্বপুর্ন একটি বিষয় নিয়ে এই লিখাটা। কানাডাতে আপনারা যারা মাস্টার্স/ পিএইচডি (যে কোন সাব্জেক্ট) ফান্ডিং সহ করতে চান তাদের মাঝে অনেকেই কোন স্পেসিফিক প্রফেসরের কাছে ফান্ডিং আছে সেটা খুজে পান না। আজকে সেটা বোঝার একটা মেজর সোর্সের সাথে আপনাদের পরিচিতি করিয়ে দিচ্ছি।

Canadian govt. CRC (Canada Research Chair) program এর আওতায় প্রতি বছর মিলিয়ন মিলিয়ন ডলার সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, আর্টস/হিউম্যানিটিজ ডিসিপ্লিনের প্রফেসরদের রিসার্চ ফান্ড হিসেবে এপ্রুভ করা হয়। ফান্ডপ্রাপ্ত প্রফেসরদের chairholder বলা হয়, তাদের মধ্যে আবার Tier-1 এবং Tier-2 ক্যাটেগরি আছে। Tier-1 রিসার্চ চেয়ারহোল্ডারগন বিগ নেইম সিনিয়র প্রফেসর, এবং তাদের রিসার্চ ফান্ডিং রিনিউয়াল সহ, ফান্ডিং এর স্থায়িত্বকালও Tier-2 chairholder প্রফেসরদের তুলনায় বেশি। Tier-2 chairholder গন সাধারনত এসিস্ট্যান্ট বা এসোসিয়েট প্রফেসর লেভেলের হয়ে থাকেন। তারা পাচ বছরের জন্য ফান্ড পেয়ে থাকেন।

CRC funding program মুলত সব ডিসিপ্লিন কাভার করে : Social Sciences and Humanities Research Council (SSHRC), the Natural Sciences and Engineering Research Council (NSERC), and the Canadian Institutes of Health Research (CIHR) এই তিন এজেন্সি মিলিয়ে। আর্টস হিউম্যানিটিজ ডিসিপ্লিনের যেসব শিক্ষার্থিগন তাদের সাব্জেক্ট গুলোয় ফান্ডিং এর অপ্রতুলতার কারনে কানাডা আসার সপ্ন দেখতে ভয় পান, তাদের এই চেয়ারহোল্ডার ফান্ডপ্রাপ্ত প্রফেসরদের টার্গেট করে ইমেইল করা উচিত।
তো এই চেয়ারহোল্ডার প্রফেসরদের খুজে খুজে কিভাবে বের করবেন? সাধারনত অন্ধের মত ম্যাক্সিমাম শিক্ষার্থিগন প্রফেসরদের শত শত ইমেল করেন। অনেক বাংলাদেশি শিক্ষার্থিগন এমনকি হাজার হাজার ইমেল করতে গিয়ে এক প্রফেসরের ইমেল অন্য প্রফেসরকে দিয়ে বসেন। সবাইকে ইমেল না করে, আপনার রিসার্চ এর সাথে পাসংগিক প্রফেসরগন যাদের কাছে ফান্ড আছে তাদেরকে ইমেল করলে রিপ্লাই পাবার সম্ভাবনা বেশি থাকে, আর আপনার শ্রম ও সময় বেচে যাবে।

আপনি যেই ডিসিপ্লিনেরই উচ্চ শিক্ষার্থি হোন না কেন, নিচের এই লিংক থেকে আপনার ডিসিপ্লিন সিলেক্ট করে সার্চ বাটনে ক্লিক করলে CRC ফান্ড প্রাপ্ত কানাডিয়ান প্রফেসরদের লিস্ট পেয়ে যাবেন। তাদের কন্ট্যাক্ট ইমেল, টাইটেল বা ইউনিভার্সিটি এফিলিয়েশন, তাদের রিসার্চ এরিয়া সব কিছু দেয়া থাকবে। এমনকি আপনি চাইলে ইউনিভার্সিটি, প্রভিন্স, রিসার্চ এরিয়া স্পেসিফিক ভাবেও সার্চ দিয়ে চেয়ারহোল্ডারদের প্রোফাইল বের করতে পারবেন:
http://www.chairs-chaires.gc.ca/chairholders…/index-eng.aspx

Fall 2018 এ CRC ফান্ডপ্রাপ্ত প্রফেসরদের তালিকা নিচের লিংকে পাবেন। এর মানে তাদের কাছে ফান্ড আছে এবং তাদের নেক্সট intake এ স্টুডেন্ট নেবার সম্ভাবনা অনেক বেশি:
http://www.chairs-chaires.gc.ca/…/…/october-octobre-eng.aspx

মোট ১৮৭ জন কানাডিয়ান প্রফেসরকে $ 156,500,000 ডলার রিসার্চ ফান্ড হিসেবে গত Fall এ দেয়া হয়েছে। এছাড়া বিদ্যমান আরো শত শত চেয়ারহোল্ডার প্রফেসরগন তো আছেনই, যাদের প্রোফাইল পাবার সোর্স প্রথম লিংকে আমি দিলাম।

আপনার বন্ধুটিকেও জানান CRC এর ব্যাপারে যদি সে আপনার মতই বাইরে ফান্ড নিয়ে পড়ার জন্য আগ্রহী হয়ে থাকেন। আরেকজন কম এপ্লাই করলেই যে আপনার ফান্ডিং এর সুযোগ বেড়ে যাবে তা নয়, বরং কারো উপকার করলে সৃষ্টিকর্তাই তার উত্তম প্রতিদান আপনাকে দেবেন। কারো রিজিক কেউ মেরে খেতে পারে না, আপনার ভাগ্যে ফান্ড থাকলে এবং আপনার যোগ্যতা থাকলে অবশ্যই ফান্ড পাবেন।
ভবিষ্যত আবেদনকারীদের জন্য রইলো শুভ কামনা।
Source:Copied from - Md Nazmul Hasan

Offline tany

  • Faculty
  • Sr. Member
  • *
  • Posts: 301
  • Tajmary Mahfuz,Assistant Professor,Dept of GED
    • View Profile
Tajmary Mahfuz
Assistant Professor
Department of GED